November 16, 2018

বুকসেলফের গ্লাসের মত স্বচ্ছ ডিসপ্লে

66

সম্প্রতি যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত কনজুমার ইলেকট্রোনিক্স শো-২০১৬ তে স্বচ্ছ একটি ডিসপ্লেতে প্রদর্শন করে প্যানসনিক। নতুন ধরনের এই ডিসপ্লে খুবই পাতলা। এই ডিসপ্লেতে এতটাই স্বচ্ছ অপর পাশের সব কিছু পরিস্কার দেখা যায়। এই ডিসপ্লের আরেকটি বিশেষত্ব হচ্ছে এতে গেসচার কন্ট্রোল সিস্টেম রয়েছে। ফলে হাতের ইশারায় ডিসপ্লেকে নির্দেশনা দেয়া যাবে। পাশাপাশি ডিসপ্লেকে স্প্লিট করে ভিডিও দেখার পাশাপাশি গান শোনা যাবে।

প্যানাসনিক দাবি করছে এই ডিসপ্লেকে শোকেস কিংবা বুকসেলফের গ্লাস হিসেবে ব্যবহার করা যাবে। ডিসপ্লে অফ থাকলে শোকেস কিংবা বুকসেলফের ভেতরের সব কিছু স্পষ্ট বাইরে দেখা যাবে। অন্যদিকে প্রয়োজন মাফিক একে টিভি হিসেবে ব্যবহার করা যাবে।

এই ডিসপ্লের সঙ্গে একটি অ্যাপ রয়েছে। যা দিয়ে ডিসপ্লের একটি অংশে ডিজিটাল মিউজিক প্লেয়ার হিসেবে চালানো যাবে। অপর অংশ ভিডিও দেখার জন্য কাজে লাগানো যাবে। তখন ও ডিসপ্লের অর্ধেকটা স্বচ্ছ কাঁচ হিসেবেও ব্যবহার করা যাবে।

প্যানাসনিক এই ডিসপ্লের নাম দিয়েছে স্মার্ট হোম ডিসপ্লে। এটি বর্তমানে প্রোটোটাইপ পর্যায়ে রয়েছে। এই ডিসপ্লেটি ঠিক কবে নাগাদ বাজারে আসবে সে ব্যাপারে প্যানাসনিক কিছু জানায়নি।  তবে প্রতিষ্ঠানটি আশা করছে ২০১৮ থেকে ২০১০ সালের মধ্যে ডিসপ্লেটি বাণিজ্যিকভাবে বাজারে ছাড়া হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts