September 20, 2018

বি-বাড়ীয়া তিতাসের মাতৃভাষা দিবস উদযাপন

Untitled-1

বাবু সাহা,লেবাননঃলেবাননে ২১শে ফেব্রুয়ারী রবিবার আইন আল রোমানী এলাকায় অবস্থিত স্কুল ফেরেস এর মাঠে সেভেন স্টার ফ্রেন্ডস এর সার্বিক সহযোগীতায় মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করে বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন, লেবানন।

মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের শ্রদ্ধাঞ্জলী জানাতে স্কুল মাঠে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বিকালে প্রথমেই পুস্পস্তবক অর্পণ করেন বাংলাদেশ দূতাবাসের মান্যবর রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার।পরে পর্যায়ক্রমে বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন, সেভেন স্টার ফ্রেন্ডস এর তরুণ সদস্যরা, প্রবাসী সাংবাদিক এসোসিয়েসন সহ আগত প্রবাসী বাংলাদেশীরা।

একুশের আলোচনা সভার শুরুতেই কোরান তেলওয়াত ও সেভেন স্টার ফ্রেন্ডস এর তরুণ সদস্যরা জাতীয় সংগীত পরিবেশন করে।সভায় প্রধান অতিথি ছিলেন, রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার, সভাপতিত্ব করেন বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন এর সহ-সভাপতি মোঃ জাকির হোসেন, সহ-সভাপতিত্ব করেন লেবানন বিএনপি কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক ওয়াসীম আকরাম ও বিশেষ অতিথি ছিলেন বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন এর সাধারন সম্পাদক কাউসার আলম জনি। আলোচনা সভাটি পরিচালনা করেন, আবু বকর ও আব্দুর রহিম।

বিশেষ অতিথি হিসেবে মঞ্চে আরো উপবিষ্ট ছিলেন, বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন এর সভাপতি আব্দুর রাজ্জাক বজলু সহ মোঃ মণির হোসেন ইকবাল, মোঃ দুলাল, ইকবাল হোসেন ভূইয়া, মোঃ ওয়াসীম, লেবানন বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য মোঃ মোস্তফা, সাহাব উল্লা আটিয়া, আমির হোসেন, লেবানন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা মুর্শেদ চৌধুরী ও সহ-সভাপতি ইস্কান্দর মোল্লা।

বক্তব্য রাখেন, বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন এর সাংগাঠনিক সম্পাদক শাহিনুল ইসলাম, লেবানন বিএনপি কেন্দ্রীয় কমিটির সভাপতি মানিক মোল্লা, সাধারন সম্পাদক নজরুল ইসলাম, যুগ্ম-সাধারন সম্পাদক মজিবুর হক, লেবানন আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির সাধারন সম্পাদক তপন ভৌমিক, সাবেক সাধারন সম্পাদক আলী আকবর মোল্লা, বাংলাদেশ বৈরুত এসোসিয়েসন এর সাধারন সম্পাদক আব্দুল করিম, প্রবাসী সুশীল সমাজ এর সভাপতি আমির হোসেন সহ সমাপনী বক্তব্য রাখেন জাকির হোসেন।

প্রধান অতিথির বক্তৃতায় রাষ্ট্রদূত প্রথমেই ভাষা শহীদদের স্মরন করে তিনি তাঁদের আত্মার রুহের মাগফেরাত কামনা করে বলেন, আমি দূতাবাসে যোগদানের পর থেকেই প্রবাসীদের কল্যানে দূতাবাসের সেবা অনেক গুন বৃদ্ধি পেয়েছে।এখন অতি অল্প সময়ের মধ্যে প্রবাসীদের মৃতদেহ দেশে প্রেরন করতে পারছি।এমআরপি পাসপোর্টও অতি তাড়াতাড়ি প্রবাসীদের হাতে দিচ্ছি।লেবাননে যে সব কোম্পানীতে বাংলাদেশীরা বিভিন্ন অসুবিধায় ভুগছেন, সে সব কোম্পানীর মালিকের সাথে আলাপ করে দূতাবাস দ্রুত সমাধান দেওয়ার চেষ্টা করছে।তিনি আরো বলেন, দয়া করে দূতাবাসে আপনারা রাজনৈতিক পরিচয় ব্যবহার করবেন না।তিনি বি-বাড়ীয়া তিতাস প্রবাসী সংগঠন সহ সেভেন স্টার ফ্রেন্ডস(আল-আমিন, সাহেদ, বিপুল, খোরশেদ, সবুজ, আমিন, জসিম)এর সকল সদস্যদের ধন্যবাদ জানান।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন, শেখ ফরিদ, মোঃ সোহেল মিয়া, আকরাম চৌধুরী সহ আরো অনেকে।সবশেষে প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

Related posts