September 23, 2018

বিশ্ব মিডিয়া নয় আমাদের মিডিয়াকেই দুষতে হবে!

ঢাকাঃ  প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বমিডিয়াকে দোষারোপ করার চেয়ে আমাদের নিজস্ব মিডিয়ার ভূমিকা আগে দেখতে হবে। সন্ত্রাসী হামলার খবর পরিবেশনায় বিশ্ব মিডিয়া বাংলাদেশের ঘটনাকে যতটা ফুলিয়ে ফাপিয়ে প্রকাশ করে, ইউরোপ, আমেরিকা তথা অন্য দেশে একই ধরনের ঘটনায় তেমনটা করে না, এমন এক প্রসঙ্গে কথা বলতে গিয়ে এই মত দেন প্রধানমন্ত্রী।

রোববার গণভবনে মঙ্গোলিয়া সফরপরবর্তী সংবাদ সম্মেলনে দেওয়া বক্তব্যের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন শেখ হাসিনা।

তিনি বলেন, বিশ্ব মিডিয়াগুলো বিশ্বের অন্য কোনও দেশে যেসব ঘটনা ঘটে তা যখন প্রকাশ বা প্রচার করে তখন কোথায় লাশ পড়ে আছে, কোথায় আগুন লাগানো হয়েছে, কোথায় রক্ত, কোথায় কি সেগুলোতে বেশি জোর দেয়। আর আমাদের এখানে একটা ঘটনা যখন ঘটে তা প্রতিরোধ করার জন্য যে ব্যবস্থাগুলো নেওয়া হচ্ছে সেটা দেখানো হয়। তাতে ভেতরে যারা এই কর্মকাণ্ড ঘটাচ্ছে তারা জেনে যাচ্ছে পুলিশ কি করছে, র‌্যাব কি করছে। কোথা থেকে গেলো, কমান্ডোরা কোথা থেকে এগুলো, কোথায় গাড়ি রাখলো, কোথায় অস্ত্র রাখলো। সব তুলে ধরা হয়।

শেখ হাসিনা বলেন, যখন এগুলো আমাদের নিজেদের মিডিয়ায় বেশি প্রচার হয়, সেটাই বিশ্বমিডিয়া ক্যাচ করে, সেটাই তুলে ধরে।

তিনি বলেন, গুলশানের ঘটনায় আমরা সেটাই দেখেছি। আমাদের প্রচারিত তথ্যগুলোই সিএনএন, আলজাজিরা, বিবিসিসহ অন্য মিডিয়াগুলো দেখাতে শুরু করে।

আমরা দোষটা কাকে দেবো? প্রশ্নে তোলেন শেখ হাসিনা।

গত ১৫-১৬ জুলাই মঙ্গোলিয়ার রাজধানী উলানবাটারে বিশ্ব নেতাদের সঙ্গে এশিয়া-ইউরোপ মিটিং (আসেম) এ যোগ দেন শেখ হাসিনা। ১৬ জুলাই সন্ধ্যায় তিনি ঢাকা ফেরেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১৭/০৭/২০১৬

Related posts