November 14, 2018

বিশ্বের ১০০ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনভিত্তিক ম্যাগাজিন ফরেইন পলিসি’র করা বৈশ্বিক ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি বছরই ৯ বিভাগের সমন্বয়ে এ তালিকা প্রকাশ করে ফরেইন পলিসি। এ বছর ‘ডিসিশন মেইকার্স’ বিভাগে ১৩ জনের মধ্যে ১১তম স্থান লাভ করেছেন শেখ হাসিনা। এ বিভাগে শীর্ষস্থান দখল করেছেন জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল, রয়েছেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। পরিবেশ সুরক্ষাকে জাতীয় অগ্রাধিকার হিসেবে স্থান দেয়ায় শেখ হাসিনাকে এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়। তার নেয়া পরিবেশ সম্পর্কিত বিভিন্ন পদক্ষেপের সংক্ষিপ্ত বর্ণনাও দেয়া হয় সেখানে।

বলা হয়, বৈশ্বিক কার্বন নির্গমনের মাত্র ০.৩ শতাংশ বাংলাদেশ থেকে হলেও, সাগর-মহাসাগরের বর্ধিষ্ণু উচ্চতার দরুন ২০৫০ সাল নাগাদ বাংলাদেশের ১ কোটি ৮০ লাখ মানুষ উদ্বাস্তুতে পরিণত হবে। ৩০ শতাংশ দরিদ্রতার হার যে দেশের, সে দেশটির বিভিন্ন অর্থনৈতিক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশ সুরক্ষাকে জাতীয় অগ্রাধিকারে পরিণত করেছেন। এ কারণেই তিনি এ বছর জাতিসংঘের চ্যাম্পিয়ন অব দ্য আর্থ পুরস্কারে ভূষিত হন, যেটি জাতিসংঘের সর্বোচ্চ পরিবেশবিষয়ক পদক।

সংক্ষিপ্ত ওই বর্ণনায় আরও বলা হয়, ২০০৯ সালে উন্নয়নশীল দেশের মধ্যে বাংলাদেশই প্রথম জলবায়ু পরিবর্তন কৌশল প্রণয়ন করে। এরপর সাংবিধানিক একটি সংশোধনীতে প্রাকৃতিক সম্পদ সুরক্ষিত করার প্রতিশ্রুতি অন্তর্ভুক্ত করে বাংলাদেশ। পরে বিদ্যুৎ সুবিধাবঞ্চিত লাখো মানুষকে সৌরশক্তির আওতায় নিয়ে আসা হয়। বর্তমানে দেশের বার্ষিক বাজেটের ৬-৭ শতাংশ অর্থ জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বিভিন্ন পদক্ষেপের জন্য আলাদা করে রাখা হয়।মা.জ.

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts