September 25, 2018

বিশ্বের বৃহত্তম টেলিস্কোপ তৈরি করল চীন

ঢাকা: বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ তৈরির কাজ সম্পন্ন করেছে চীন। পৃথিবীর বাইরে মহাবিশ্বের অন্যান্য জায়গায় জীবনের অস্তিত্ব অনুসন্ধানের কাজে লাগানো হবে বিশালাকৃতির এই টেলিস্কেপাটি।
চীনের গণমাধ্যমগুলো জানিয়েছে, ‘ফাস্ট’ নামের এই টেলিস্কোপটির আয়তন প্রায় ৩০টি ফুটবল মাঠের সমান। দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় গুইঝু প্রদেশের একটি পাহাড়ে বসানো হয়েছে এটি। চীনের মহাকাশ বিষয়ক সংস্থা ন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল অবজারভেশন নির্মাণ করেছে টেলিস্কোপটি।
ন্যাশনাল অ্যাস্ট্রনমিক্যাল অবজারভেশন’র উপপ্রধান ঝেং জিয়াওনিয়ান জানান, বিজ্ঞানীরা শিগগিরই এর পরীক্ষামূলক কার্যক্রম শুরু করবে। মহাবিশ্বের বিভিন্ন অদ্ভূত বস্তু খুঁজে বের করতে এই প্রকল্পটি বিজ্ঞানীদের সহায়তা করবে। এছাড়া ভিনগ্রহে কোনো প্রাণি থাকলে তার অস্তিত্ব খুঁজে বের করতেও টেলিস্কোপটি সহায়তা করবে বলে জানান জিয়াওনিয়ান।
গত পাঁচ বছর ধরে তৈরি করা হয়েছে টেলিস্কোপটি। আশা করা হচ্ছে, চলতি বছরের সেপ্টেম্বরে এটি পূর্ণাঙ্গ কার্যক্রম শুরু করবে। প্রেসিডেন্ট শি জিংপিংয়ের নির্দেশে মহাকাশে নিজের শক্তি বাড়াতে এ সংক্রান্ত প্রকল্পগুলোকে গুরুত্ব দিচ্ছে চীন। ২০৩৬ সালের মধ্যে স্পেস স্টেশন নির্মাণ এবং চাঁদে নভোচারি পাঠানোর পরিকল্পনা দেশটির।
ফাস্ট নামের এই টেলিস্কোপের মাধ্যমে মহাবিশ্বের অনেক নতুন তথ্য জানা সম্ভব হবে। ৫০০ মিটার প্রস্থের বিশ্বের সবচেয়ে বড় এই টেলিস্কোপটি তৈরিতে খরচ হয়েছে ১ দশমিক ২ বিলিয়ন ইউয়ান অর্থাৎ প্রায় দেড় হাজার কোটি টাকা। এর আগে বিশ্বের সবচেয়ে বড় টেলিস্কোপটির আয়তন ছিল ৩০০ মিটার চওড়া, যা বর্তমানে পুর্তো রিকোতে রয়েছে।

Related posts