November 17, 2018

বিশ্বের প্রথম সেলফি!





এই ব্যক্তি নাম জন জার্ড

ডেস্ক রিপোর্টঃ আধুনিক যুগে সোশ্যাল দুনিয়া এখন শুধুই ‘সেলফি’-ময়। বর্তমান যুগের সব থেকে জনপ্রিয় একটি কথা। ‘সেলফি’ মানে নিজের ছবি নিজেই ক্যামেরাবন্দি করা। এই যুগে স্মার্টফোন ও সোশ্যাল মিডিয়ার দৌলতে ‘সেলফি’ ব্যবহারিক জীবনের একটি গুরুত্বপূর্ণ ও মজাদার অংশ হয়ে উঠেছে। কিন্তু ভাবুন তো সেই সময়ের কথা যখন মোবাইল ক্যামেরা ছিল না।

এমনকি ছবি তোলাও ছিল ব্যয়বহুল বিলাসিতা। নিজের ছবি নিজেই তোলার ভাবনাও হয়ত সেই সময়ের মানুষের মাথায় আসত না। কিন্তু ১৯৩৫ সালের এই বিরল ছবি অনলাইনে পোস্ট করলেন কানাডার এক ব্যক্তি। ‘রেডিট’ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী এই ব্যক্তি নাম জন জার্ড।

১৯৩৫ সালে জনের দাদা কানাডার অন্টারিওতে নিজের এই ছবিটি তোলেন। তাহলে কি এই ছবিটিই বিশ্বের প্রথম ‘সেলফি’? সেই নিয়ে প্রশ্ন থাকতেই পারে। বিশ্বের প্রথম ‘সেলফি’ খুঁজতে সম্ভবত কেউ এখনও গবেষণায় নেমে পরেননি। তবে দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে তোলা এইরকম ‘সেলফি’ সত্যি বিরল।

ছবিতে দেখা যাচ্ছে, জনের দাদা যুবা বয়সে তাঁর পোষ্য সারমেয়কে সামনে নিয়ে, একটি সুতোর সাহায্যে ক্যামেরার শাটার রিলিজ করছেন। সে যুগের কথা মাথায় রেখে বলতে গেলে, ক্যামেরার যান্ত্রিক বাধ্যবাধকতা সত্ত্বেও এই ‘সেলফি’টি চমৎকার তুলেছেন জনের দাদা। জনের ঠাকুর্দার চিন্তায় অভিনবত্ব ছিল মানতে হবে!

সূত্র: সংবাদ প্রতিদিন
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts