September 23, 2018

বিশ্বের প্রথম লাইভ অপারেশন রয়েল লন্ডন হসপিটালে

লন্ডন ডেস্কঃঃ ভার্চ্যুয়াল রিয়ালিটি ভিডিও ক্যামেরার মাধ্যমে এক ক্যান্সার রোগীর অপারেশন লাইভ দেখেছেন মেডিক্যাল স্টুডেন্টরা। রয়েল লন্ডন হাসপাতালের সার্জন ডক্টর শাফি আহমদের নেতৃত্বে এই অপারেশন সম্পন্ন হয়েছে। এ ধরনের অপরাশেন বিশ্বে এটাই প্রথম বলে জানান তিনি। অপারেশন চলাকালে রয়েল লন্ডন হাসপাতাল এবং কুইন মেরি ইউনির্ভাসির্টির স্টুডেন্টরা অনলাইনের মাধ্যমে তা লাইভ দেখেছেন।

৩শ ষাট ডিগ্রির একটি ভার্চ্যুয়াল ভিডিও ক্যামেরার মাধমে অপারেশন স্ট্রীম লাইভ করা হয় রয়েল লন্ডন হসপিটালে। ৭০ বছর বয়সী এক ক্যান্সার রোগির এ অপারেশনে নেতৃত্ব দেন সার্জন ডক্টর শাফি আহমদ। তিনি জানান, টেকনোলজির উন্নতি হচ্ছে দিনের পর দিন। কিন্তু অতি সাধারণ একটি টেকনোলজির মাধ্যমে উন্নত শিক্ষা প্রদান সম্ভব, এই অপারেশন স্ট্রীম লাইভ তারই প্রমাণ। ডক্টর শাফি অপারেশন চালানোর পাশাপাশি ভিডিও ক্যামেরায় সব কিছু ব্যাখ্যাও করেন। মেডিক্যাল স্টুডেন্টরা অপারেশন স্ট্রীম লাইভ দেখে অভিভুত হয়েছেন বলে জানান।

উল্লেখ্য এর আগে ২০১৪ সালের মে এবং জুন মাসে ৩টি বৃটিশ ইতিহাসে প্রথম গুগল গ্লাসের মাধ্যমে ৩টি অপারেশন করেছিলেন বাঙালী সার্জন ডক্টর শাফি আহমদ। যা ১শ ৩২ টি দেশের মেডিক্যাল স্টুডেন্টরা লাইভ দেখেছিলেন অনলাইনে। ওই সময় তারা গুগলে প্রশ্ন পাঠান। ডক্টর শাফি অপারেশনের ফাঁকে ফাঁকে সেই সব প্রশ্নের উত্তর দেন। সিলেটের বিয়ানীবাজারের অহংকার ডক্টর শাফি প্রয়াত কমিউনিটি নেতা নিম্বর আলী ছেলে।

Related posts