September 24, 2018

বিশ্ববিদ্যালয়ের প্রায় শিক্ষকের আত্মসম্মানবোধ নেইঃ অধ্যাপক ফজলুল

759

উচ্চশিক্ষিত বিদ্যাজীবী তথা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের দলবাজির প্রতি ইংগিত করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সমাজচিন্তক প্রফেসর আবুল কাশেম ফজলুল হক বলেছেন, বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে দুই হাজার শিক্ষকের মধ্যে ৫ জনের নাম বলতে পারবে না যাদের আত্মসম্মানবোধ আছে। কাজী মোতাহার হোসেন ও তার সময়ের শিক্ষকদের কথা উল্লেখ করে বলেন, সেই সময় অনেক শিক্ষকের মেরুদন্ড ছিল। কিন্তু বর্তমানে বিশ্ববিদ্যালয়ে বেশির ভাগ শিক্ষক এখন মেরু্দন্ডহীন। প্রফেসর আবুল কাশেমের বক্তব্যে উঠে এসেছে উচ্চশিক্ষিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এতোই দলাদলি ও দলীয় রাজনীতির সংকীর্ণতায় আবদ্ধ যে শতকরা ৯৯.৭৫ শতাংশ শিক্ষকের আত্মসম্মানবোধ নেই; শুধু তাই নয় তারা মেধাবী হলেও রাজনীতির সুবিধার কারণে মেরুদ-হীন। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রামেশ চন্দ্র মিলনায়তনে “মুক্ত চিন্তা স্বাধীনতা” শীর্ষক জন-বক্তৃতায় তিনি এ সব কথা বলেন।

অনুষ্ঠানটির আয়োজন করেন মৌলিক অধিকার সুরক্ষা কমিটি। জঙ্গিদের নিয়ে বুদ্ধিজীবিদের আক্রোশ মূলক কথা, নাগরিক সমাজ ও রাজনৈতিক উদাসীনতার কারণে জঙ্গি সৃষ্টি হচ্ছে বলে মন্তব্য করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আবুল কাশেম ফজলুল হক। ফজলুল হক বলেন, জঙ্গিবাদ বন্ধ করতে হলে মধ্য প্রাচ্যের যে সব দেশে আমেরিকা ও ন্যাটোসহ যে সব দেশের হামলা এখনও রয়েছে তাদেরকে তুলে নিতে হবে। এই জন্য আমাদের প্রতিটি দেশের রাজধানীতে আন্দোলন করা দরকার। কারণ হিসাবে তিনি বলেছেন, একজনকে মারলে তো সে মারবেই। তিনি বলেছেন, গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য আমাদের দেশে নাগরিক সমাজের বিভিন্ন ধরনের ওয়াচ নামক সংগঠন আছে। কিন্তু নাগরিক সমাজের ওয়াচ দিয়ে রাজনৈতিক গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব নয়।

রাজনৈতিক গণতন্ত্রের জন্য রাজনীতিবিদকে শৈশব থেকেই গড়ে উঠতে হবে। জন-বক্তৃতায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর আফসান চৌধুরী বলেছেন, বর্তমানে দেশে হিন্দুদের সম্পত্তি যে হারে দখল করা হচ্ছে। আগে আরো বেশি ছিল। তিনি একটি পরিসংখ্যানে বলেছেন, মুসলমানরা হিন্দুদের জমি যে হারে দখল করে নিজেদের গোত্রের মানুষদের সম্পত্তিও সেই হারে দখল করে। মুসলমানরা ৮৫ শতাংশে জমি দখল করে তিনি উল্লেখ করেন। সভাপতির বক্তব্যে ড. শাহনাজ হুদা বলেন, আগেও সাধারণ মানুষের অধিকার হরণ হয়েছে বর্তমানেও মৌলিক অধিকার হরণ হচ্ছে। এই জন্য সরকার ও নাগরিক সমাজকে সাধারণ মানুষের মৌলিক অধিকার নিয়ে আরো সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।ইনকিলাব

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts