November 21, 2018

বিশ্বনাথ প্রেসক্লাবে মুক্ত আলোচনা সভায় প্রবাসীরা বললেন তাদের মনের কথা

02.02 (1)মোঃ আবুল কাশেম,বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথ প্রেসক্লাব আয়োজিত এক প্রানবন্ত মুক্ত আলোচনা সভায় এই প্রথম বারের মত প্রবাসীরা মুখ খুলে কথা বললেন তাদের মনের কথা । যে কথা বলতে চাইলেও সময় ও সুযোগের অভাবে বলা হয়নি দীর্ঘকাল ধরে । প্রবাসীরা সেই সুযোগ পেয়ে প্রশাসনের কর্তাব্যক্তি ও সাংবাদিকদের কাছে বলেছেন তাদের সুখ ও দুঃখের নানান কথা। অনুষ্ঠানের প্রধান অতিথি, সুধীবৃন্দ ও সাংবাদিকরা দীর্ঘ ৩ ঘন্টা অত্যন্ত ধৈর্য সহকারে প্রবাসীদের কথা শুনেন।এতে উঠে এসেছে দেশে আসলে প্রবাসীরা যে সব সমস্যার সম্মুখিন হন সহ নানান প্রসঙ্গ ।

গতকাল সোমবার সন্ধায় বিশ্বনাথ প্রেসক্লাব কার্যালয়েসিলেটের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা শীর্ষক এক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয় । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আসাদুল হক। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশের একজন সচেতন নাগরিক হিসেবে আপনাদের মত আমিও চাই প্রিয় মাতৃভূমি সকল ক্ষেত্রে এগিয়ে যাক এবং প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ আরো সমৃদ্ধি হউক।

দেশে প্রবাসী বিনিয়োগ বাড়াতে সরকারের পাশাপাশি সাংবাদিক সমাজসহ সংশ্লিষ্ট সকলকে নিজ নিজ অবস্থান থেকে এগিয়ে আসতে হবে। এছাড়া বিশ্বনাথের এই উপজেলা নির্বাহী কর্মকর্তা তাঁর বক্তব্যে তাঁর মেয়াদকালীন সময়ে নিজ অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা দিয়ে প্রবাসীদের সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দেন ।

বিশ্বনাথ প্রেসক্লাবের সভাপতি মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে সভায় স্থানীয় সাংবাদিকরা দেশের আর্থসামাজিক উন্নয়নে ও দ্রারিদ্র বিমোচনে প্রবাসীদেরকে এগিয়ে আসার আহবান জানান এবং স্থানীয়ভাবে প্রবাসীরা যাহাতে কোনরুপ হয়রানীর শিকার না হন সে ব্যাপারে তারা আরো সাহসী ও সোচ্চার ভূমিকা পালনের ব্যাপারে প্রবাসীদেরকে আস্বস্থ করেন।

বিশ্বনাথ প্রেসক্লাবের সাবেক সভাপতি ও মাসিক বিশ্বনাথ ডাইজেস্ট এর সম্পাদক রফিকুল ইসলাম জুবায়েরের পরিচালনায় অনুষ্ঠানে প্রবাসীদের মধ্যে বক্তব্য রাখেন ব্রিটেন প্রবাসী ও বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্টের অন্যতম প্রতিষ্টাতা ট্রাস্টী আলী আফতাব নোয়াব আলী, বাংলাদেশ এসোসিয়েশন ব্রিটেনের সুইন্ডন শাখার ট্রেজারার কাহার মিয়া, বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাস্টের ট্রাস্টী প্রবাসী কমিউনিটি নেতা শফিক মিয়া, ব্রিটেনের ব্রাডফোর্ড শহরের প্রবাসী কমিউনিটি নেতা বিশ্বনাথস্থ আল বুরাক শপিং সেন্টারের ডাইরেক্টর আলহাজ্ শামছুল আলম ছরকুম, আলহাজ্ আব্দুল হান্নান ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকের চেয়ারম্যান লন্ডন শহরের তরুন সমাজসেবী প্রবাসী আব্দুস শহীদ, ব্রিটেনের ব্রাইটন শহরের বিশিষ্ট ক্যাটারিং ব্যবসায়ী ও বিশ্বনাথ এইড ইউকে এর লাইফ মেম্বার প্রবাসী মোহাম্মদ ফারুক মিয়া, বিশ্বনাথ এইড ইউকে’এর লাইফ মেম্বার ইছহাক আলী, বিশ্বনাথ প্রেসক্লাবের প্রাক্তন সভাপতি ও লন্ডন বিডি নিউজ টুয়েন্টি ফোর এর সম্পাদক প্রবাসী সাংবাদিক জাকির হোসেন কয়েছ, আমেরিকা প্রবাসী তরুন সাহিত্যিক কবি হাবিব ফয়েজী, প্রাক্তন ক্রিকেট আম্পায়্যার ও ইটালী প্রবাসী শামিম আহমদ ।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বনাথ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বিশ্বনাথ থেকে প্রকাশিত সাপ্তাহিক আলোকিত বিশ্বনাথ এর সম্পাদক কাজী মোঃ জামাল উদ্দিন । এছাড়া আরো বক্তব্য রাখেন বিশ্বনাথ প্রেসক্লাবের সহ-সভাপতি ও দৈনিক ইত্তেফাক এবং দৈনিক সবুজ সিলেটের বিশ্বনাথ প্রতিনিধি তজম্মুল আলী রাজু, বিশ্বনাথ প্রেসক্লাবের যুগ্ন-সাধারণ সম্পাদক ও বিশ্বনাথ নিউজ টুয়েন্টিফোর ডটকমের সম্পাদক এমদাদুর রহমান মিলাদ, বিশ্বনাথ প্রেসক্লাবের কোষাধ্যক্ষ ও ডেইলি বিশ্বনাথ ডটকম এর সম্পাদক মোহাম্মদ আলী শিপন।

অনুষ্ঠানে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্বনাথ প্রেসক্লাবেকার্যনির্বাহী সদস্য প্রনঞ্জয়বৈদ্য অপু, শহীদুর রহমান, নুর উদ্দিন, সদস্য অসিত রঞ্জন দেব, জামাল মিয়া, আবুল কাশেম, খাজাঞ্চী একাডেমীর প্রধান শিক্ষক কাজী আনোয়ার হোসেন, ম্যানেজিং কমিটির সদস্য মোস্তাক আহমদ মোস্তফা প্রমূখ।

অনুষ্ঠানে বিশ্বনাথ প্রেসক্লাবের আহবানে ব্লাড ক্যান্সারে আক্রান্ত কলেজ ছাত্রী রোজিনা বেগমের হাতে ব্রিটেনের বিশিষ্ট আইনজীবী ও আহমেদ এ মালিক পাঠাগারের প্রতিষ্টাতা আহমেদ এ মালিক প্রদত্ত ২২ হাজার টাকা, ব্রিটেনের ওল্ডহাম শহরের বাসিন্দা প্রবাসী আনোয়ারুল ইসলাম প্রদত্ত ১০ হাজার টাকা, বিশ্বনাথ এইড ইউকে প্রদত্ত ৫ হাজার টাকা এবং অন্ধ শিশু ফজলে রাব্বীর চোখের অপারেশনের জন্য তার হাতে বিশ্বনাথ এইড ইউকে এর লাইফ মেম্বার ব্রিটেনের ব্রাইটন প্রবাসী মোহাম্মদ ফারুক মিয়ার প্রদত্ত ৫ হাজার টাকা অনুষ্ঠানের প্রধান অতিথি ও প্রবাসীদের উপস্থিতিতে প্রদান করা হয় ।

এসময় বাংলাদেশ এসোসিয়েশন সুইন্ডন শাখার ভাইস চেয়ারম্যান আলী আফতাব নোয়াব আলী, ট্রেজারার কাহার মিয়া ও ট্রাস্টী শফিক মিয়া এসোসিয়েশনের পক্ষ থেকে ব্লাড ক্যান্সারে আক্রান্ত রোজিনাকে ৪০ হাজার টাকা ও চোখের অপারেশনের জন্য ফজলে রাব্বিকে ১০ হাজার টাকা অনুদানের প্রতিশ্রুতি প্রদান করেন।

এছাড়াও অনুষ্ঠানে বিশ্বনাথ প্রেসক্লাবের ৩৩ বছর পূর্তি উপলক্ষে প্রকাশিত স্মারকগ্রন্থের পৃষ্ঠপোষক হওয়ায় ১১ জন প্রবাসীকে বিশ্বনাথ প্রেসক্লাবের পক্ষ থেকে সম্মাননা স্মারক প্রদান করা হয় ।প্রানবন্ত এই আলোচনা সভা শেষে প্রবাসীদের সম্মানে বিশ্বনাথ প্রেসক্লাবের পক্ষ হতে  এক নৈশভোজের আয়োজন করা হয়।

Related posts