August 17, 2018

বিশ্বনাথ ডিগ্রি কলেজ সরকারিকরণ হওয়ায় এলাকাবাসী আনন্দিত

12.08.18= 1মো. আবুল কাশেম, বিশ্বনাথ প্রতিনিধি :: দীর্ঘ প্রতিক্ষার পথ পাড়িয়ে দিয়ে অবশেষে প্রতিষ্ঠার প্রায় ৩৩ বছর পর সরকারিকরণ হলো প্রবাসী অধ্যুষিত সিলেটের বিশ্বনাথ উপজেলার বিশ্বনাথ ডিগ্রি কলেজ। এতে করে কলেজের সাবেক-বর্তমান শিক্ষার্থী-শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের মধ্যে বইছে আনন্দের বন্যা। সর্বস্থরের উপজেলাবাসীর মনেও কমতি নেই এই আনন্দ। দীর্ঘদিন ধরে উপজেলাবাসী এ কলেজকে সরকারীকরণ করার দাবি জানিয়ে আসছিলেন। কলেজটি সরকারিকরণ হওয়ায় উপজেলাবাসী খুশি।

গতকাল রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব নাছিমা খানম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী সিলেট বিভাগের ২৮টিসহ সারাদেশের ২৭১টি কলেজকে সরকারি করা হয়েছে। সিলেট বিভাগের মধ্যে বিশ্বনাথ ডিগ্রি কলেজের নাম রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এমপির আন্তরিকতায় প্রচেষ্ঠায় ফলে দীর্ঘদিন পর বিশ্বনাথ ডিগ্রি কলেজ জাতীকরণ করা হলো।

অনুসন্ধানে জানাগেছে, এলাকার বিশিষ্টজনরা ছেলে-মেয়েদের লেখা পড়ার কথা চিন্তা করে ১৯৮৫ সালে এ বিশ্বনাথ ডিগ্রি কলেজ উপজেলা সদর ইউনিয়নের কারিকোনা গ্রামের দক্ষিণে নির্মান করেন। এসময় কলেজের নাম করণ করা হয় বিশ্বনাথ কলেজ। এরপর সরকারিভাবে আরও দুটি ভবন নির্মাণ করা হয়। ইতিমধ্যে কলেজ কে ডিগ্রি করা হয়েছে। এ কলেজে পড়ালেখা করে বিশ্বনাথের অনেক কৃতি সস্তান সুনামের সঙ্গে সরকারি-বেসরকারি চাকুরী ও রাজনৈতিক অঙ্গনে দেশ-বিদেশে সফলতার স্বাক্ষর রেখে চলেছেন। অবশেষে কলেজটি প্রতিষ্ঠার প্রায় ৩৩ বছর পর জাতীয়করণ হলো। এতে কলেজের প্রাক্তণ-ছাত্র-অভিভাবক ও এলাকাবাসী আনন্দিত।

এব্যাপারে বিশ্বনাথ ডিগ্রি কলেজ গভনিংবডির সদস্য ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব পংকি খান বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এমপির আন্তরিকতায় প্রচেষ্ঠায় ফলে দীর্ঘদিন পর বিশ্বনাথ ডিগ্রি কলেজ জাতীকরণ করা হলো। বিশ্বনাথবাসীর দাবিপূরণ হয়েছে। এতে করে বিশ্বনাথের শিক্ষার হার আরো বৃদ্ধি পাবে।

বিশ্বনাথ ডিগ্রি কলেজের অধ্যক্ষ সিরাজুল হক বলেন, জাতীয়করণ করার সংক্রান্ত মন্ত্রনালয়ের কাজগপত্র এখনও আসেনি। তবে ওয়েবসাইডের মাধ্যমে কলেজটি জাতীয়করণ করা হয়েছে বলে জানতে পারি।

উপজেলা নির্বাহী অফিসার অমিতাভ পরাগ তালুকদার বলেন, বিশ্বনাথ ডিগ্রি কলেজ জাতীয়করণ করায় কলেজের শিক্ষার মান উন্নত হবে। ভালো শিক্ষার্থীরা কলেজটিতে ভর্তি হবে এবং এলাকার মানুষের মধ্যে উন্নত মনোনশীলতা সৃষ্টি হবে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান তিনি।

বিশ্বনাথ উপজেলা চেয়ারম্যান সুহেল আহমদ চৌধুরী বলেন, কলেজটি জাতীয়করণ করায় কলেজে আরও মেধাসম্পন্ন শিক্ষকদের আগমন ঘটবে। সেই সঙ্গে শিক্ষার মান বৃদ্ধি পাবে। কলেজটি জাতীয়করণ করায় উপজেলার মানুষ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

স্থানীয় সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এহিয়া বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমার নির্বাচনী এলাকার জনগণের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। প্রধানমন্ত্রী আমার নির্বাচনী এলাকার কলেজ জাতীয়করণ করেছেন। ফলে স্থানীয় শিক্ষার্থীদের শিক্ষার মান বৃদ্ধি পাবে।

Related posts