March 23, 2019

বিশ্বনাথে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা দিচ্ছে ৫৪২৮ ক্ষুদে শিক্ষার্থী

IMG20171119125835নিজস্ব প্রতিবেদক, বিশ্বনাথ (সিলেট) থেকে  :: রোববার (১৮ নভেম্বর) থেকে শুরু হয়েছে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। এবছর বিশ্বনাথ উপজেলায় প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহন করেছে ৫৪২৮ ক্ষুদে শিক্ষার্থী। এর মধ‌্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ৪৭৭০ জন ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষায় ৬৫৮ জন শিক্ষার্থী রয়েছে। উপজেলার ১৫টি কেন্দ্রে প্রাথমিক ও ১১টি কেন্দ্রে ইবতেদায়ী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে বলে বিশ্বনাথ নিউজ টুয়েন্টিফোর ডটকম-কে জানিয়েছেন উপজেলা শিক্ষা অফিসার মহিউদ্দিন আহমদ। তিনি জানান- পরীক্ষা কেন্দ্রগুলোতে সুষ্ট ও শান্তিপূর্ণভাবে রোববার ১ম দিনের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সিদ্ধান্ত অনুযায়ী প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় এবার থেকে কোনো এমসিকিউ প্রশ্ন থাকবে না। ২০০৯ সাল থেকে পঞ্চম শ্রেণি পড়ুয়া শিক্ষার্থীদের জন্যে প্রাথমিক সমাপনী ও ২০১০ থেকে ইবতেদায়ীতে এই পরীক্ষা শুরু হয়। প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল প্রকাশ করা হয়। আগে এ পরীক্ষার সময় দুই ঘণ্টা থাকলেও ২০১৩ সাল থেকে আধ ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

প্রাথমিক সমাপনীর সূচি: ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২২ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর ধর্ম ও নৈতিক শিক্ষা।

ইবতেদায়ী সমাপনীর সূচি: ১৮ নভেম্বর ইংরেজি, ১৯ নভেম্বর বাংলা, ২০ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২২ নভেম্বর আরবি, ২৫ নভেম্বর গণিত এবং ২৬ নভেম্বর কুরআন ও তাজবিদ এবং আকাইদ ও ফিকাহ।

Related posts