September 21, 2018

বিশ্বনাথে আমন ক্ষেতে পোকার আক্রমন কৃষকের মাথায় হাত

riceমোঃ আবুল কাশেম,বিশ্বনাথ থেকে :: বিশ্বনাথে আমন ধানে ব্রাউন প্লান্ট হপারের (বিপিএইচ) আক্রমণ দেখা দিয়েছে। ক্ষেতে এ পোকার আক্রমণ দেখা দেওয়ার সঙ্গে সঙ্গে দ্রুত ছড়িয়ে পড়ছে। দু/একদিনের মধ্যে ক্ষেতের ধান শুকিয়ে যাচ্ছে। তার দু’দিন পর ধান গাছ খড়ে পরিণত হচ্ছে। দ্রুত আক্রমণকারী এ পোকার হাত থেকে আমন ধান রক্ষায় কৃষক দিশেহারা হয়ে পড়েছেন।
উপজেলার কৃষি অফিস জানিয়েছে, এ বছর উপজেলার ১১হাজার ৪৭০ হেক্টর জমিতে রোপা আমনের আবাদ হয়েছে। এর মধ্যে শুধু রোপা আমনের ক্ষেতে ব্রাউন প্লান্ট হপারের আক্রমণ দেখা দিয়েছে বলে কৃষি বিভাগ জানিয়েছে।
উপজেলার হিমিদপুর গ্রামের আইয়ুম মোহাম্মদ বলেন, আড়াই বিঘা জমিতে রোপা আমনের আবাদ করেছি। সবেমাত্র ধান বের হয়েছে। এর মধ্যেই চার/পাঁচদিন আগে জমির ধানে ব্রাউন প্লান্ট হপারের (গাছ ফড়িং পোকা) আক্রমণ হয়েছে। ক্ষেতের ধান শুকিয়ে গেছে। ওষুধ কিনে স্প্রে করেছি। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এখন ক্ষেতের ধান খাড়ে পরিণত হয়েছে। আশ-পাশের জমিতেও এ পোকার আক্রমণ হয়েছে। সে সব ক্ষেতের মালিকরা ক্ষেতের ফসল রক্ষায় দিশেহারা হয়ে পড়েছেন।
বিশ্বনাথ উপজেলা কৃষি কর্মকর্তা আলী নূর রহমান বলেন, এখানে বিপিএইচ পোকার আক্রমন নেই। আর এখন বৃষ্ঠি হয়ে গেছে পোকার আক্রমণ হবেনা।

Related posts