April 20, 2019

বিশ্বনাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

139890বিশ্বনাথ (সিলেট) প্রতিনিধি :: শ্রদ্ধা আর ভালবাসার মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় সিলেটের বিশ্বনাথে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করা হয়েছে। একুশের প্রথম প্রহরে উপজেলা সদরস্থ কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে গভীর শ্রদ্ধার সাথে ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

২১ ফেব্রুয়ারী রাত ১২টা ১মিনিটে পর্যায়ক্রমে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলী অর্পণ করেন উপজেলা প্রশাসন, থানা প্রশাসন, বিশ্বনাথ প্রেসক্লাব, উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠন, উপজেলা বিএনপি ও অঙ্গ-সহযোগী সংগঠন, সিলেট পল্লী বিদ্যুৎ সমিতি-১’র বিশ্বনাথ জোনাল অফিস, রামসুন্দর সরকারি অগ্রগামী মডেল উচ্চ বিদ্যালয়, বিশ্বনাথ বন্ধুসভা, বিশ্বনাথ ডেফোডিল এসোসিয়েশন, যায়যায়দিন ফ্রেন্ডস ফোরাম বিশ্বনাথ, উপজেলা বঙ্গবন্ধু শিশু-কিশোর মেলা, ব্যাংকার্স ক্লাব বিশ্বনাথ, ফারিয়া বিশ্বনাথ, বিশ্বনাথ বিয়াম ল্যাবরেটরিজ স্কুল, বিশ্বনাথ কলেজিয়েট স্কুল, আলহাজ্ব লেচু মিয়া স্কুল এন্ড কলেজ, পরিবর্তন চাই, বাঁতিঘর, আমরা মুক্তিযোদ্ধার সন্তানসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান।

সূর্য উদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা সরকারি, বেসরকারি, স্বায়ত্বশাসিত ভবন সমুহে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়। সকাল সাড়ে ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগেসহ এলাকার বিভিন্নস্থানে প্রভাত ফেরী অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ৯টায় প্রশাসনের উদ্যোগে আলোচনা সভা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। একাডেমিক সুপার ভাইজার ফজলুল হকের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন উপজেলা সহকারী কমিশনার (ভ‚মি) ফাতেমা-তুজ-জোহরা, কৃষি কর্মকর্তা রমজান আলী, শিক্ষা কর্মকর্তা মহিউদ্দিন আহমদ, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সমীর রঞ্জন দেব, বিআরডিবি কর্মকর্তা শাহ আলম তালুকদার প্রমুখ।

আলোচনা সভার পর সকাল সাড়ে ১০টা থেকে উপজেলা কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ প্রাঙ্গনে উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহনে চিত্রাংকন, রচনা, কবিতা আবৃত্তি ও দেশাত্ববোধক গানের প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। এরপর সুবিধাজনক সময়ে বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে (মসজিদ-মন্দির-গির্জা) ভাষা শহীদদের স্মৃতির উদ্দেশ্যে প্রার্থনা করা হয়। সন্ধ্যা ৬টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে কেন্দ্রীয় স্মৃতিস্তম্ভ প্রাঙ্গনে মোমবাতি প্রজ্জ্বলন ও চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এছাড়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক সংগঠন, সেবীধর্মী প্রতিষ্ঠানের স্ব-স্ব উদ্যোগে নানান আয়োজনের মধ্য দিয়ে পালন করা হয় আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস।

Related posts