November 17, 2018

বিশ্বনাথে অবৈধ স্টোন ক্রাসার মেশিন উচ্ছেদ

IMG_20181104_202647বিশ্বনাথ প্রতিনিধি :: সিলেটের বিশ্বনাথ উপজেলার লামাকাজী ইউনিয়নের কাজীবাড়ী সাহেবনগর নামক স্থানে ‘সিলেট-সুনামগঞ্জ সড়ক’র পার্শ্বেই সুরমা নদীর তীরঘেষে অবৈধভাবে স্থাপিত স্টোন ক্রাসার মেশিন উচ্ছেদ করেছে প্রশাসন। রোববার দুপুরে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদার ও সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরা’র নেতৃত্বে পরিচালিত ‘স্থানীয় প্রশাসন, পরিবেশ অধিদপ্তর, পুলিশ, পিডিপি’র যৌথ অভিযানে অবৈধভাবে স্থাপিত স্টোন খাসার মেশিন উচ্ছেদ করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, একটি প্রভাবশালী মহল লামাকাজী ইউনিয়নের কাজীবাড়ী সাহেবনগর নামক স্থানে সরকারি জায়গা দখল করে পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়াই স্টোন ক্রাসার মেশিন স্থাপন করে। এরপর প্রশাসনকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে দীর্ঘদিন ধরে নিজেদের ব্যবসা পরিচালনা করে আসছে। এর ফলে একাধিক ফাটলের দেখা দেওয়ায় হুমকির মুখে পড়েছে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক। উক্ত স্থানে স্টোন ক্রাসার মেশিন স্থাপন করার ফলে সুরমা নদীর ভাঙ্গন প্রতিরোধের জন্য তীরে লাগানো ব্লকগুলো ধ্বসে দেখা দেয় নদী ভাঙ্গন। আর এই ভাঙ্গন ব্যাপক আকার ধারণ করায় প্রতিবাদী হয়ে উঠেন স্থানীয় জনসাধারণ। এলাকাবাসীর প্রতিবাদের কারণেই স্থানীয় প্রশাসন অভিযান পরিচালনা করে রোববার অবৈধভাবে স্থাপিত স্টোন ক্রাসার মেশিন উচ্ছেদ করে।

প্রশাসন সূত্রে জানা গেছে, অভিযান পরিচালনাকালেই স্টোন ক্রাসার মেশিনের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি মেশিনের সংযোগ থাকা সকল যন্ত্রাংশ খুলে পৃথক করা হয়েছে। জব্দ করা হয়েছে সেখানে থাকা বৈদ্যুতিক মিটার। আজকের (রোববার) মধ্যে স্টোন ক্রাসার মেশিনের সকল যন্ত্রপাতি এবং ৩ দিনের মধ্যে ওই সেখানে থাকা সকল মালামাল (বালু-পাথর’সহ) সরানোর জন্য কঠোর নির্দেশ প্রদান করা হয়েছে। দ্রুত সময়ের মধ্যেই তদন্ত প্রতিবেদন উর্ধ্বতন কর্তৃপক্ষের বরাবরে প্রেরণ করা হবে। এরপর পরিবেশ আইনে স্টোন ক্রাসার মেশিন স্থাপনের সাথে জড়িতদের বিরুদ্ধে মামলা দায়ের করে তাদেরকে আইনের আওতায় আনা হবে।

অভিযানের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট পরিবেশ অধিপ্তরের পরিচালক আলতাফ হোসেন, ছাতক পিডিপির উপ-সরকারী প্রকৌশলী আলা উদ্দিন, বিশ্বনাথ থানার এসআই দিদার, খাজাঞ্চী ইউনিয়ন ভূমি অফিসের তহসিলদার আবদুস শুকুর।

স্টোন ক্রাসার মেশিন উচ্ছেদ করার সত্যতা স্বীকার করে বিশ্বনাথ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) অমিতাভ পরাগ তালুকদার ও সহকারী কমিশনার (ভূমি) ফাতেমা-তুজ-জোহরা বলেন, এব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবরে তদন্ত প্রতিবেদন প্রেরণ করা হচ্ছে, এর আলোকেই জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

Related posts