September 22, 2018

বিশ্বজুড়ে আলোচনায় আমাদের বিজ্ঞানী ড.শুভ জিৎ

বাংলাদেশী বিজ্ঞানী ড. শুভ জিৎ দত্ত

কার্বনডাই অক্সাইডের পরিমাণ দিন দিন বাড়ছে। বাড়ছে জলবায়ুর ঝুঁকি। বিশেষ করে উন্নয়নশীল দেশগুলোতে এ ঝুঁকির হার বেশি। এ ঝুঁকি কমাতে এবার কার্বন ডাই অক্সাইডের শোষক আবিষ্কার করেছেন বাংলাদেশী বিজ্ঞানী ড.শুভ জিৎ দত্ত। এ আবিষ্কার বিশ্বজুড়ে হৈ-চৈ ফেলে দিয়েছে।

আমাদের এ বিজ্ঞানীর নেতৃত্বে দক্ষিণ কোরিয়ার সোহাং বিশ্ববিদ্যালয় ও স্টকহোম ইউনিভার্সিটি এবং সুইডেনের একদল গবেষক একটি নতুন কার্বন-ডাই-অক্সাইড শোষক আবিষ্কার করেছেন। যা সস্তা, সহজ এবং খুব কার্যকরভাবে ফ্লু গ্যাস ও বায়ুমণ্ডল থেকে ডিহাইড্রেশন স্টেপ ব্যতীত কার্বন ডাই-অক্সাইড শোষণ করতে পারে।

এ আবিষ্কার ‘সাইন্স’ ম্যাগাজিনসহ ইউএস ডিপার্টমেন্ট এনার্জি, হাভার্ড বিশ্ববিদ্যালয়ের মতো ৪০টিরও বেশি ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে।

এদিকে, সম্প্রতি ন্যাশনাল জিয়োগ্রাফিক রিপোর্টে বলা হয়েছে- জলবায়ু পরিবর্তনে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশ চরম ঝুঁকিতে আছে। এর আগে জাতিসংঘও বাংলাদেশকে জলবায়ু পরিবর্তনে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে আখ্যা দিয়ে সতর্ক করে। এছাড়া সম্প্রতি যুক্তরাষ্ট্রের ম্যাপলক্রাফটের এক প্রতিবেদনেও সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ দেশগুলোর তালিকায় রেখেছে বাংলাদেশের নাম।

নতুন এ কার্বন ডাই-অক্সাইড শোষক আবিষ্কার নিয়ে একটি অনলাইন নিউজের সঙ্গে কথা বলেছেন বিজ্ঞানী ড.শুভ জিৎ দত্ত। তিনি বলেন, ‘বর্তমানে এটা সবচেয়ে শ্রেষ্ঠ কার্বন ডাই-অক্সাইড শোষক, যা জলীয় বাষ্পের উপস্থিতিতে অত্যন্ত কার্যকরভাবে কার্বন ডাই-অক্সাইড শোষণ করে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts