November 19, 2018

বিবিসি’র ‘গ্রেট বৃটিশ ম্যানু’র বিচারক বাঙ্গালী, কে এই এনাম আলী?

বিবিসি'টুতে এনাম আলী, এমবিই।
বিবিসি’টুতে এনাম আলী, এমবিই।

লন্ডন ডেস্কঃ বিবিসি থেকে গিয়েছেন বিবিসিতে। হ্যাঁ ব্রিটিশ বাংলাদেশী কমিউনিটি  (বিবিসি, BBC = British Bangladeshi Community)  থেকে বিবিসি’ টুতে অংশ নিয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত এনাম আলী, এমবিই। শুধু অংশ নেয়াই নয়,  বৃটিশ খাবারের একেবারে  বিচারক হিসেবে অতি সম্মানজনক আসন অলংকৃত করেছেন ব্রিটিশ- বাংলাদেশী এই এনাম আলী।

গত শনিবার বিবিসির সাড়া জগানো অনুষ্ঠান ‘গ্রেট বৃটিশ ম্যানু’ প্রতিযোগিতার বিচারক হিসেবে তিনি মনোনীত মনোনিত হয়েছিলেন। উক্ত অনুষ্ঠানে সংক্ষিপ্ত জীবনী বলার সাথে সাথে ‘ ব্রিটেনের রানী’ সম্পর্কেও তাঁর কাছে জানতে চাওয়া হয়।

এ অনুষ্ঠান প্রচারের পর বৃটিশ বাঙালি কমিউনিটিতে আনন্দ সৃষ্টি হয়েছে। প্রবাসীরা উল্লাস প্রকাশ করেছেন।

ব্রিটেনে ছাত্র হিসেবে অবস্থানরত মামুন আকন্দ জানান, ” এ অনুষ্ঠানে তাঁর উপস্থিতি বাংলাদেশীদের ব্যাপারে  ব্রিটিশ সোসাইটি পজিটিভ ধারনা পাবে।’

প্রশান্ত বড়ুয়া ফেসবুকে লিখেছেন, একজন বাঙ্গালি হয়ে এনাম আলী যখন বৃটিশ ফুড নিয়ে আলোচিত অনুষ্ঠান গ্রেট বৃটিশ ম্যানুতে বিচারক হিসেবে আসন গ্রহণ করেন তখন বুঝে নিতে হবে এনাম আলীকে কতটুকু যোগ্য মনে করেছে বিবিসি এই ধরনের প্রোগ্রামে কোন বাঙ্গালির উপস্থিতি আমাদের অনেক আলোড়িত করে।

ব্যবসায়ী নেসার আহমেদ এ প্রতিবেদককে বলেন, ” অনুষ্ঠান দেখে আমার গর্বে বুক ভরে গিয়েছে। কারন ব্রিটেনে বাংলাদেশী কমিউনিটির অনেকে সফল মানুষ আছে, তা সকলের কাছে পৌঁছে যাবে”

অপর দিকে ফেসবুক ও বিভিন্ন সামাজিক মাধ্যমে এনাম আলীর সেই অনুষ্ঠানের ভিডিও শেয়ার করে অনেক বৃটিশ প্রবাসী বাংলাদেশীরা উচ্ছাস প্রকাশ করছেন।

কে এই এনাম আলী?
যুক্তরাজ্যে রেস্টুরেন্ট শিল্পের কারী ইন্ডাস্ট্রীর সর্ববৃহৎ অনুষ্ঠান ও নামী পুরস্কার ‘ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডস’র প্রতিষ্ঠাতা ব্রিটিশ বাংলাদেশী এনাম আলী। তিনি ১৯৬০ সালের ১ ডিসেম্বর বাংলাদেশের সিলেটে জন্মগ্রহন করেন।

সিলেটে তাঁর প্রাইমারী ও মাধ্যমিক স্তরের লেখাপড়া শেষ করে ১৯৭৪ সালে উচ্চশিক্ষার্থে বিলেতে পাড়ি জমান। আইন শাস্ত্রে প্রথমে লেখাপড়ার ইচ্ছে থাকলেও পরবর্তীতে হসপিটালিটি ও ব্যবস্থাপনা বিষয়ে আগ্রহী হয়ে উঠেন ও এ বিষয় নিয়েই ডিগ্রী লাভ করেন। ১৯৮০ সালে এখন থেকে ঠিক ২৬ বছর আগে তিনি কারী শিল্পকে বিশ্বমানে পৌঁছানোর সঙ্কল্পে ‘লি রাজ’ নামের একটি রেস্টুরেন্ট শুরু করেন।

যুক্তরাজ্যের বাংলাদেশি ব্যবসায়ীদের বৃহত্তম সংগঠন  ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজ (বিবিসিসিআই) এর বর্তমান প্রেসিডেন্ট হিসেবে নেতৃত্ব দিচ্ছেন তিনি।

ভিডিও লিঙ্কঃ  http://www.bbc.co.uk/iplayer/episode/b07xry2g/great-british-menu-series-11-25-central-judging

Related posts