November 19, 2018

বিদ্যুৎ কেন্দ্র থেকে চীনা কোম্পানীর তামা ও লোহা পাচার!

মোঃ মেহেদী হাসান উজ্জল, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধিঃ দিনাজপুরের বড়পুকুরিয়ায় নির্মাণাধীন তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে তামা বোঝাই চীনা কোম্পানির ট্রাক আটক।

গত ৬ই এপ্রিল বুধবার রাত্রি ৯টায় হারবিন কোম্পানির ব্যবহৃত ড্রাম ট্রাে তামার তার ভর্তি করে নিয়ে পালানোর সময় তাপবিদ্যুৎ কেন্দ্রে কর্মরত সেনাবাহিনীর নিরাপত্তা গোয়েন্দা মোঃ আলী হোসেন ও তাপবিদ্যুৎ কেন্দ্রের সিকিউরিটি সহ ট্রাকটি আটক করেন। তামার তার ভর্তি ট্রাকটি আটক করার পর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের সিকিউরিটি ইনচার্জ মোঃ হযরত আলীকে জানালে তিনি ট্রাকটি আটক করার নির্দেশ দেন।

বর্তমান ট্রাকটি আটক অবস্থায় রয়েছে। জানা গেছে, বড়পুকুরিয়া ২৫০ মেগাওয়াট কয়লা ভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্রে কর্মরত চীনা কোম্পানির মি. কিউ বাহিরের লোহা ক্রেতাদের নিকট মোটা অংকের উৎকোচ নিয়ে দীর্ঘদিন ধরে লোহা ও তামা বিক্রি করে আসছে। এই ব্যবসার সাথে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের কতিপয় দূর্নীতি বাজ কর্মকর্তারা জড়িত রয়েছে।

স্থানীয় কতিপয় দূর্নীতিবাজ ঠিকাদারদেরকে ম্যানেজ করে দীর্ঘদিন ধরে তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে কোটি কোটি টাকার লোহা ও তামার তার সহ নানা রকম যন্ত্রপাতি এবং মটরযান চোরাইপথে বিক্রি করে দেওয়া হচ্ছে। এ অবস্থা চলতে থাকলে তাপ বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা বিঘ্ন ঘটবে এবং চুরি অব্যাহত থাকবে।

এ ব্যাপারে স্থানীয় বিভিন্ন মহল বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র থেকে চুরি বন্ধ কল্পে উদ্ধর্তন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।

মোঃ মেহেদী হাসান উজ্জল, ( ফুলবাড়ী দিনাজপুর ) প্রতিনিধি।

Related posts