September 20, 2018

বিদেশি লিগে খেলতে পারবেননা ভারতীয় ক্রিকেটাররা

gভারতের জাতীয় দলের হয়ে এখন আর খেলেন না সেদেশের জনপ্রিয় ক্রিকেটার ইউসুফ পাঠান। যে কারণে তাকে দেশের বাইরের লিগে খেলার অনুমতি দিয়েছিলো ভারতীয় ক্রিকেট বোর্ড। তবে সে অনুমতি আবার তুলে নিল বিসিসিআই।

হংকং টি-২০ ব্লিজে খেলার কথা ছিল পাঠানের।সবুজ সঙ্কেত দিয়েও দিয়েছিল বিসিসিআই। কিন্তু একজনকে অনুমতি দিলে বাকিদেরও দিতে হবে। এমন অবস্থায় অনুমতি দিয়েও তুলে নিল ভারতীয় ক্রিকেট বোর্ড।

এই লিগের দল কোলুন ক্যান্টন্সের হয়ে চুক্তিবদ্ধও হয়ে গিয়েছেন তিনি। কিন্তু শেষ মুহূর্তে বিসিআই-এর এই বদলে সমস্যায় পড়েছেন ইউসুফ পাঠান।

যদিও বিসিসিআই-এর পক্ষ থেকে নাম না করে এক কর্তা জানান, ”ভারতীয় প্লেয়ারদের একটা ব্র্যান্ড আছে। ভারতীয় প্লেয়াররা যে লিগে খেলবে সেটা সমর্থকদের আকর্ষণ করবে এটাই স্বাভাবিক। এর জন্য আমাদের স্পনসররাও অন্য লিগের দিকে ঝুঁকবে। এই সব কারণের কথা ভেবেই ভারতীয় প্লেয়ারদের অন্য কোনও লিগে খেলার ছাড় দেওয় হচ্ছে না।”

বিসিঅাইয়ের এই অনুমতি প্রত্যাহারের পেছনের ঘটনা হলো- ইউসুফ পাঠানকে অনুমতি দেয়ার পর সে দেশের আরেক ক্রিকেটার দীনেশ কার্তিক ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলার অনুমতি চেয়েছিলেন।

এ ভাবে একজন, দু’জনকে সুযোগ দিলে আরও অনেকেই চাইবেন দেশের বাইরের বিভিন্ন লিগে খেলতে। তখন সমস্যায় পড়তে হবে ভারতীয় ক্রিকেট বোর্ডকে।

এ বিষয়ে ইউসুফ পাঠান বলেন, ”এটায় খেলতে পারলে আইপিএল-এর আগে খুব ভাল হত। কারণ, আফ্রিদি, মিলস, ড্যারেন সামিদের মতো বিশ্বের সেরা প্লেয়াররা খেলবে এই লিগে। গত বছরের আইপিএল-এর পর আমি বাংলাদেশ ও কেনিয়ায় ৫০ ওভারের ডোমেস্টিক টুর্নামেন্ট খেলেছি। আর গত কয়েকমাস ধরেই হংকং টি২০ লিগের দলগুলো আমার সঙ্গে যোগাযোগ রাখছিল।” ভারতের হয়ে তিনি শেষ টি২০ ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকায় ২০১২ সালে।

Related posts