March 22, 2019

বিদায়ী আসনে নামছেন বোল্ট

Captureস্পোর্টস ডেস্ক::রোববার শুরু হতে যাওয়া ডায়মন্ড লীগ মিটে সেরা নৈপূন্য প্রদর্শনের মাধ্যমে মানসিক প্রেরণা অর্জন করতে চান ব্রিটিশ অ্যাথলেটিক কিংবদন্তী মো ফারাহ। আগামী আগস্টের বিশ্ব এ্যাথলেটিকস চ্যাম্পিয়নশীপের আগে লন্ডন স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য এ প্রতিযোগিতায় নিজের ক্যারিয়ারকে অনন্য এক মাত্রায় টেনে নেবার সুযোগ পাবেন তিনি।
অলিম্পিকে চারবারের স্বর্নপদক জয়ী ৩৪ বছর বয়সি এই অ্যাথলেট ডায়মন্ড মিটে ম্যারথনের প্রতি গভীর মনোযোগ দেবেন। কেননা, এর পরই সেখানে অনুষ্ঠিত হবে বিশ্ব চ্যাম্পিয়নশীপ। আগামী ৪ থেকে ১৩ আগস্ট পর্যন্ত অনুষ্ঠিতব্য ওই চ্যাম্পিয়নশীপে তিনি ৩ হাজার মিটার ম্যারাথনে অংশ নেবেন।
সম্প্রতি রুশ হ্যাকারদের ফাঁস করা একটি তথ্যে দাবি করা হয়েছে যে, ফারাহ’র ২০১৫ সালের নমুনা ২০১৬ সালে পরীক্ষার জন্য প্রেরণ করা হয়েছিল।
৫ ও ১০ হাজার মিটার ম্যারাথনেও চারবারের এই বিশ্ব চ্যাম্পিয়ন এর জবাবে বলেছেন যে, তিনি কখনো ডোপ পরীক্ষায় অকৃতকার্য হননি। তবে এই ঘটনার ছাপ পড়েছে তার চোখেমুখে। ২০১২ সালের লন্ডন অলিম্পিকে ৫ ও ১০ হাজার ইভেন্টে শ্রেষ্ঠত্ব অর্জনকারী এই অ্যাথলেট বলেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নশীপ শুরু হবার মাত্র চার সপ্তাহ আগে শুরু হতে যাওয়া ডায়মন্ড মিটের মাধ্যমে নিজেকে যাচাই করার একটি ভালো সুযোগ সৃষ্টি হয়েছে। এর মাধ্যমে বুঝতে পারবো আমার অবস্থান কোথায়। কোথাও সুধরে নেয়ার প্রয়োজন হলে তা পারা যাবে। এই প্রতিযোগিতায় অংশ নিতে বিশ্বের নানা প্রান্তের বিপুল সংখ্যক সেরা অ্যথলেট লন্ডনে আসবে। এক দিন এটাই মিনি বিশ্ব চ্যাম্পিয়নশীপে পরিণত হবে।’
প্রতিযোগিতায় ১০ জনেরও বেশি অলিম্পিক চ্যাম্পিয়ন অংশগ্রহণের আগ্রহ দেখিয়েছে। যাদের মধ্যে পুরুষদের ১১০ মিটার হর্ডলসে অংশ নেয়া বিশ্ব রেকর্ডধারী ও ২০১২ অলিম্পিক চ্যাম্পিয়ন অ্যারিস ম্যারিটও রয়েছেন। মহিলাদের মধ্যেও সবার দৃ্ষ্টি আকর্ষণ করা অ্যাথলিট এই মিটে অংশ নেবে।
এই আসরের মাধ্যমে জম্যাইকা বিদায় জানাবে তাদের কিংবদন্তী অ্যাথলেট উসাইন বোল্টকে। কিন্তু ২০১৬ সালের ১০০ ও ২০০ মিটার ইভেন্টের স্বর্ণপদক জয়ী মহিলা অ্যাথলেট এলানি থম্পসনের লক্ষ্য থাকবে পুরুষ বিভাগে বোল্ট যেমন আধিপত্য বিস্তার করেছিলেন মহিলা বিভাগেও তেমনটি করা।
এদিকে ২০১৫ সালের ২০০ মিটারের বিশ্ব চ্যাম্পিয়ন ডেফান শিপার্স গতবছর রিওতে রৌপ্য পদক লাভ করেছেন। তাকে হটিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছিলেন এই জ্যামাইকান। এবার অবশ্য তিব্র প্রতিদ্বন্দ্বিতা করতে চান শিপার্স। ১০০ মিটার ইভেন্টে ২০১৫ সালের রৌপ্য পদকজয়ী ২৫ বছর বয়সি ডাচ অ্যাথলেট শিপার্স মানষিকভাবে থম্পসনকে পিছিয়ে দিয়ে এর ফায়দা তুলে নিতে বদ্ধপরিকর। তিনি বলেন, ‘বিশ্ব চ্যাম্পিয়নশীপের প্রস্তুতির জন্য এই আসরের ১০০ মিটার ইভেন্টটি হবে খুবই গুরুত্বপূর্ণ।’

Related posts