November 17, 2018

বিজ্ঞানীদের আবিষ্কার মানবাকৃতির কুকুর!

মানবাকৃতির কুকুর আবিষ্কার!

অবিকল মানুষের মুখের মতো দেখতে কুকুর আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। তারা এর নাম দিয়েছেন ‘মানব-কুকুর’। বিশেষ প্রজাতির এ হাইব্রিড ‘মানব-কুকুর’ মানুষের মতোই কথা বলতে পারে। চিন্তাও করে মানুষের মতোই। বইও পড়তে পারে। ফোন রিসিভ ছাড়াও করতে পারে আরো অনেক কিছুই। নতুন আবিষ্কৃত এই কুকুরের এক জোড়ার দাম ৫০ মিলিয়ন মার্কিন ডলার।

কানাডার ভ্যানকোভারের গোপন এক গবেষণাগারে নতুন প্রজাতির এ কুকুর আবিষ্কার করা হয়েছে। হাইব্রিড কুকুরগুলোর মাথা, চোখ, নাক, কান, মুখ, ঠোঁট ও জিহ্বা ঠিক মানুষের মতোই। কিন্তু দেহ কুকুরের আকৃতির। বিজ্ঞানীদের দাবি এগুলো মানুষের মতোই চিন্তাশীল।

‘মানব-কুকুর’ সৃষ্টির পেছনের মূল কারিগর হার্টম্যান কোলনিং ইনস্টিটিউটের ডা. পল ব্রাডশো বলেন, ‘অভিনব প্রাণিগুলো খুবই বুদ্ধিমান। এগুলো সবার সঙ্গে যোগাযোগ রাখতেও সক্ষম। এদের কণ্ঠস্বরও অন্য প্রাণির চেয়ে আলাদা। একটি পোষা কুকুর যেমন আচরণ করে, এ প্রাণিটি সেরকম নয়।’

তিনি আরো বলেন, ‘প্রাণিগুলো খুবই বুদ্ধিমান ও কাজের। এসব কুকুর ঘুমানোর সময় গল্প বলতে ও ফোন কলও রিসিভ করতে পারে।’

কয়েকশ বছর ধরে বিজ্ঞানীরা ‘মানব-কুকুর’ আবিষ্কারের জন্য গবেষণা করে আসছিলেন, কিন্তু তারা সক্ষম হননি। অনেক চেষ্টার পর অবশেষে এ ‘মানব-কুকুর’ আবিষ্কার করতে সক্ষম হলেন তারা। আর এটি আবিষ্কার করতে তাদের কতদিন গবেষণা চলেছে ও কত টাকা ব্যয় হয়েছে, আর কেনইবা এ অদ্ভুত প্রাণি আবিষ্কারের চিন্তা মাথায় এলো, সবই গোপন রেখেছেন তারা।

তবে ‘মানব-কুকুর’ তৈরির পেছনে মূল উদ্দেশ্য মানুষের কল্যাণ ও ব্যবসা–এমনটাই জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা জানান, এ প্রাণিগুলো মানুষের খুব কাজের হয়ে ওঠবে।

ডা. পল ব্রাডশো জানান, হাইব্রিড কুকুরগুলো বিক্রি হচ্ছে উত্তর আমেরিকায়। ইংল্যান্ডের ম্যানচেস্টার, অস্ট্রেলিয়ার কারডিফ এবং লন্ডন থেকেও এগুলো কেনার জন্য যোগাযোগ করছেন ক্রেতারা।

এদিকে ডা. ব্রাডশোর সঙ্গে একমত হতে পারেননি প্রাণি অধিকার রক্ষাকারী সংগঠনের সদস্যরা। তাদের মধ্যে পওলাইন ক্রসবি বলেন, ‘যদি আমার কোনও সন্তান এ প্রাণি দেখে, তারা ভয়ে অর্ধমৃত হয়ে যাবে। একবার চিন্তা করুন, রাতের আঁধারে যখন প্রাণিটি আপনার পায়ের আঙ্গুল স্পর্শ করবে, তখন পরিবেশটা কেমন হবে?’

প্রাণি অধিকার সংগঠনের সদস্যরা বলছেন, ‘বিজ্ঞানীদের এই হাইব্রিড কুকুর আবিষ্কার যতটা না ব্যবসায়িক, তার চেয়েও বেশি অমানবিক।

দি গ্লোবাল নিউজ ২৪.কম/রিপন/ডেরি

Related posts