September 21, 2018

বিজেপি নেতা আদভানি মোদির পাকিস্তান সফরকে সমর্থন দিলেন

148

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আচমকা পাকিস্তান সফরকে কেন্দ্র করে বিভিন্ন দলের মধ্যে বিতর্ক দেখা দিয়েছে। অনেকেই এই সফরের বিষয়ে কটু মন্তব্য করছেন এবং এই সফরকে ভাল চোখে দেখছেন না। কিন্তু মোদির এই সফরকে সমর্থন জানালেন বিজেপির উর্ধ্বতন নেতা এলকে আদভানি।

মোদির এই সফরকে সমর্থন জানিয়ে আদভানি বলেছেন, এই প্রক্রিয়াতেই ভারত এবং পাকিস্তানের মধ্যে সম্পর্কের উন্নয়ন ঘটবে। এর আগে দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে এ ধরনের পথই অবলম্বন করেছিলেন সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। আর তাই বাজপেয়ীর পথ ধরেই চলা উচিত বলে জানিয়েছেন আদভানি।

কাবুল থেকে ফেরার পথে লাহোরে যাত্রাবিরতি করেছিলেন মোদি। পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের জন্মদিন উপলক্ষেই পাকিস্তানে এই আচমকা সফর করেছিলেন মোদি। তার সফরের পরদিন তার প্রতি সমর্থন জানিয়ে বিবৃতি প্রদান করেছেন আদভানি। গতকাল সাবেক প্রধানমন্ত্রী বাজপেয়ীরও জন্মদিন ছিল।

শনিবার সন্ধ্যায় ভারতে ফেরার পর মোদি এক টুইট বার্তায় জানিয়েছেন, শরিফ লাহোর বিমান বন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন এবং তাকে ফেরার পথে বিমানবন্দরে বিদায় জানিয়েছেন। সেখান থেকে ফেরার পর তিনি বাজপেয়ীর বাড়িতে তার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন বলেও জানিয়েছেন মোদি।

এই জন্মদিনে বাজপেয়ীর বয়স ৯১য়ের কোঠায় পৌঁছেছে। এর আগে ১৯৯৯ সালে দু’দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বাজপেয়ী বাসে করে লাহোর সফর করেছিলেন।

গুজরাটে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে আদভানি বলেন, ‘বাজপেয়ী জি যে প্রক্রিয়া শুরু করেছিলেন সেই পথকে আরো অগ্রসর করছেন আমাদের শাসকদের নেতা মোদি জি এবং অন্যরা। ভারত এবং পাকিস্তানের মধ্যে সম্পর্ক উন্নয়নে তাদের সবাইকে একত্রে কাজ করতে হবে।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদী/ডেরি

Related posts