September 24, 2018

বিএনপিপন্থীরা পেলেও জামায়াতপন্থীরা বাদ!

বিএনপি ও জামায়াতপন্থী অভিযোগে পদোন্নতিবঞ্চিত সরকারি কর্মকর্তাদের অবশেষে পদোন্নতি দেয়া হচ্ছে। আগামীকাল সোমবার সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) সভায় বিষয়টি চূড়ান্ত হবে। তবে এবার কেবল বিএনপিপন্থী কর্মকর্তাদের পদোন্নতি দেয়া হবে; জামায়াতপন্থীরা নাও পেতে পারে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সূত্রে এসব তথ্য জানা যায়।

আলোর রেখা দেখা দেয়ায় পদোন্নতি বঞ্চিত এসব কর্মকর্তা গত কয়েক দিন ধরে দৌড়ঝাঁপ শুরু করেছেন। এরই মধ্যে তারা জনপ্রশাসন সচিব কামাল আবদুল নাসের ও মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলমের সঙ্গে দেখা করে তাদের নাম ও আইডি নম্বর দিয়ে আসেন বলে জানা গেছে।

সূত্র জানায়, আগামীকাল সোমবারের সভায় অতিরিক্ত সচিব পদে ১৫০ ও উপসচিব পদে ৩২০ কর্মকর্তার তালিকা চূড়ান্ত করা হবে। তবে দুই পদেই সংখ্যা আরও বাড়তে পারে। এসব পদোন্নতির আদেশ ৩০ ডিসেম্বরের মধ্যে জারি হতে পারে বলে সূত্রে জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, “সরকারি কর্মকর্তাদের পদোন্নতি রাজনৈতিক বিবেচনায় নয়, যোগ্যতা ও মেধার ভিত্তিতে দেয়া হবে। কারা কোন দল করেন সেটা দেখা হচ্ছে না। যদি কেউ পদবঞ্চিত হয়ে থাকেন, তাদের বিষয়টি দেখা হবে।”

মন্ত্রিপরিষদ-সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, কতজন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হবে তা এখন বলা যাবে না। সুপিরিয়র সিলেকশন বোর্ডের (এসএসবি) বৈঠকের পরে তা নির্ধারণ করা হবে। তবে বিষয়টি জনপ্রশাসন দেখভাল করছে।”

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা যায়, যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পাচ্ছেন ১৯৮৪ ব্যাচের বঞ্চিত কর্মকর্তারা। পাশাপাশি ১৯৮২-এর নিয়মিত ও বিশেষ ব্যাচের বেশ কিছু কর্মকর্তাকেও অতিরিক্ত সচিব করা হতে পারে।

সূত্র আরও জানায়, ২০তম ব্যাচের কর্মকর্তাদের সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব হিসেবে পদোন্নতি দেয়া হবে। সিনিয়র নবম ও দশম ব্যাচের বেশ কিছু কর্মকর্তা পদবঞ্চিত রয়েছেন; তাদের বিষয়টি ভাবা হচ্ছে। এসব কর্মকর্তা কী কারণে পদোন্নতি পাননি এবং তাদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন (এসিআর) দেখা হচ্ছে।

অভিযোগ রয়েছে, সব ধরনের যোগ্যতা থাকা সত্ত্বেও পদোন্নতিবঞ্চিত কর্মকর্তাদের কেউ রাজনৈতিক প্রতিপক্ষের তালিকায় পড়ে, আবার কেউ জ্যেষ্ঠতাবঞ্চিত হয়ে পদোন্নতি বিবেচনার তালিকায় নাম লেখাতে পারেননি। এমন কর্মকর্তার সংখ্যা পাঁচ শর মতো বলে সূত্র জানায়।

প্রসঙ্গত, গত জুলাই মাসে জনপ্রশাসনের তিনটি স্তরে্- উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব পদে ৮৭৩ জনকে পদোন্নতি দেয়া হয়।ঢা.টা.

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts