November 14, 2018

বাড়িতে পুষছে শতাধিক অজগর!

অজগর সাপ পুষছে দুই ভাই

করাচিতে নিজ বাড়িতে শতাধিক পাইথন বা অজগর সাপ পুষছে দুই ভাই। হাসান হোসেইন এবং হামজা হোসেইন নামের এ দুই ভাই সংগ্রহের অজগরগুলোর মধ্যে একটি ২০ ফুট সাপও রয়েছে। এ ছাড়া, ১২ ফুট দৈর্ঘ্যের দু’টি অস্বাভাবিক রংয়ের অজগরও রয়েছে।

সম্প্রতি তারা আমেরিকার একটি কোম্পানি থেকে ৭৫টি বাচ্চা এবং ২৫টি বড় অজগর আমদানি করেছে। গত বছর এ দুই ভাই আমেরিকা থেকে ১৬টি অজগর আমদানি করেছে।

অজগর সপ্তাহে একবারমাত্র খাদ্য গ্রহণ করে উল্লেখ করে তারা জানান, বড় সাপগুলো তাজা ইঁদুর খায়। আর ছোটগুলোকে খাবার হিসেবে দেয়া হয় ছোট সাদা ইঁদুর।

অজগরের বিষ নেই এবং সাধারণভাবে মানুষকে আক্রমণ করে না। তবে এ জাতীয় সাপ মানুষকে আক্রমণ করতে পারে বলে স্বীকার করেন তারা। অবশ্য তাদেরকে সাপ ঘরে পোষার জন্য সিন্ধুর বন্যপ্রাণী বিভাগ অনুমোদন দিয়েছেন বলে জানান তারা।

অবশ্য করাচি বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের ড. আনসার রিজভি বলেন, অজগর অনায়াসে কুমিরকে পেঁচিয়ে দমবন্ধ করে মেরে ফেলতে পারে। এ জাতীয় সাপ কেউ ঘরে পোষে না বলেও জানান তিনি। ১৪ ফুট সাপ অনায়াসে একজন মানুষকে দমবন্ধ করে মেরে খেয়ে ফেলতে পারে বলে দাবি করেন তিনি। আমেরিকায় অজগর সাপ নিজ কেয়ারটেকারকে দমবন্ধ করে মেরে ফেলেছে বলে জানান তিনি।

একইসঙ্গে তিনি স্বীকার করেন, সাপ স্বভাবে আগ্রাসী নয় এবং ক্ষুধার্ত না থাকলে কিংবা কেউ বিরক্ত না করলে মানুষকে আক্রমণ করে না।

উৎসঃ   রেডিও তেহরান
দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts