November 14, 2018

বার্সার ১১৭ বছরে মোট গোলের ৪.৩৯ শতাংশই মেসির

Global Pic

স্পোর্টস  ডেস্ক: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফুটবলার হলেন অার্জেন্টাইন তারকা খেলোয়াড় লিওনেল মেসি। তিনি কৃতিত্বের নতুন নতুন নজির স্থাপন করছেন। বার্সেলোনার ১১৭ বছরের ইতিহাসে যতগুলো গোল হয়েছে তার ৪.৩৯ শতাংশই করেছেন লিওনেল মেসি। ১৮৯৯ সালে প্রতিষ্ঠিত হওয়ার এ পর্যন্ত করা বার্সার প্রতি ২০ গোলের একটি এসেছে মেসির পা থেকে।

বুধবার স্পোটিং গিজনের বিপক্ষে জোড়া করে নতুন মাইলফলক স্পর্শ করেছেন বার্সার সুপারস্টার। লা লিগায় নিজেদের ৩০০তম গোল করেছেন তিনি। মেসির দ্বিতীয় গোলটি ছিল বার্সেলোনার ইতিহাসে ১০ হাজারতম গোল। মাইলফলক স্পর্শে এবার প্রথম নন মেসি। ২০১০ সালে বার্সার ৯ হাজারতম গোলটিও করেছিলেন তিনি।

ল্যান্ডমার্ক গোল করে স্বদেশী কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোর পাশে বসে গেছেন মেসি। তার ৯ ও ১০ হাজারতম গোল করার আগে ১৯৮৩ সালে বার্সার ৬ হাজারতম গোল করেছিলেন ম্যারাডোনা।

লা লিগায় মেসির ৩০১ গোলের ২৪০টি এসেছে বাঁ পা থেকে। ডান পায়ে করেছেন ৪৮ গোল। ১২টি এসেছে হেড থেকে। এর মধ্যে অবশ্য ২০০৭ সালে এসপানিয়লের বিপক্ষে করা ম্যারাডোনা স্টাইলের ‘হ্যান্ড অব গড’ গোলটিও রয়েছে।

মেসি ৩০১ গোলের মধ্যে ‘ন্যু ক্যাম্পে’ করেছেন ১৭২টি। প্রতিপক্ষের মাঠে করেছেন ১২৯ গোল। মেসিকে সবচেয়ে বেশি অ্যাসিস্ট করেছেন দানি আলভেজ (২৬টি)। আর প্রিয় প্রতিপক্ষ অ্যাথলেটিকো মাদ্রিদ। তাদের বিরুদ্ধে করেছেন ২১ গোল।

Related posts