September 22, 2018

বাবুরাইলে চাঞ্চল্যকর ৫ খুনঃ ৩ জনের জেরা সম্পন

রফিকুল ইসলাম রফিক
নারায়ণগঞ্জ প্রতিনিধিঃ
নারায়ণগঞ্জ শহরের বাবুরাইল এলাকায় চা ল্যকর ৫ খুন মামলায় আদালতে সাক্ষী দিয়েছেন নিহতদের ভাড়া বাড়ির বাড়ীর অপর ৩ জন ভাড়াটিয়া। মঙ্গলবার (৯ আগষ্ট) নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনের আদালতে সাক্ষ্য নেওয়া হয়। মামলার একমাত্র আসাসী ভাগ্নে মাহফুজের উপস্থিতিতে দুপুর ১ টা থেকে পৌনে ২টা পর্যন্ত আদালতে সাক্ষ্য গ্রহণ ও জেরা অনুষ্ঠিত হয়। পরবর্তী সাক্ষ্য গ্রহণের দিন পরবর্তীতে ধার্য করা হবে।

নারায়ণগঞ্জ আদালতের পিপি (পাবলিক প্রসিকিউটর) এডভোকেট ওয়াজেদ আলী খোকন জানান, মঙ্গলবার আসামীর উপস্থিতিতে নিহতদের বাসস্থান বাবুরাইলের আশেক ভিলার নীচ তলার ভাড়াটিয়া দুই ভাই মো: তসলিম (২৬), মো: তৌহিদ (৩০) এবং চতুর্থ তলার ভাড়াটিয়া মো: রনি (২৮)’র সাক্ষ্য গ্রহণ ও জেরা অনুষ্ঠিত হয়েছে। ওয়াজেদ আলী খোকন আরো জানায়, ঘটনার সময় সাক্ষীরা ঘটনাস্থলে উপস্থিত না থাকলেও পুলিশ মরদেহ উদ্ধার করে সুরতহাল রিপোর্ট করার সময় তাদের সাক্ষী করেন। তবে এদিন সাক্ষ্য গ্রহণের পরবর্তী দিন ধার্য করা হয়নি।

এর আগে গত ১২ জুলাই মামলার বাদী শফিকুল ইসলামের সাক্ষ্য গ্রহণ ও জেরা সম্পন্ন হয়েছে। আসামীপক্ষের আইনজীবি হিসেবে সাক্ষীদের জেরা করেন জেলা লিগ্যাল এইড এর আইনজীবী এডভোকেট সুলতানুজ্জামান। এর আগে ৫ খুনের মামলায় একমাত্র আসামী হিসেবে ভাগ্নে মাহফুজকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দেয় মামলার তদন্তকারী সংস্থা জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। গত ১৪ জুন একমাত্র আসামী ভাগ্নে মাহফুজের উপস্থিতিতে জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেন মামলার চার্জ গঠনের নির্দেশ দেন। এর আগে গত ২৫ মে নারায়ণগঞ্জ জেলা ও দায়রা জজ সৈয়দ এনায়েত হোসেনের আদালতে মামলাটি গ্রহণ করেন।

উল্লেখ্য, চলতি বছরের ১৬ জানুয়ারী শহরের বাবুরাইল এলাকার আশেক আলী ভিলার নীচ তলায় মামার বাসায় অবস্থান করে নির্বিঘে গৃহকর্ত্রী তাসলিমা (৩৫), তার শিশু সন্তান শান্ত (১০), সুমাইয়া (৭), গৃহকর্ত্রীর ভাই মোরশেদুল (২২) ও জাঁ লামিয়া বেগমকে (২০) শ্বাসরোধ ও শিল পাটা দিয়ে পিটিয়ে একাই হত্যা করে বাসায় নতুন তালা দিয়ে পালিয়ে যায় ভাগ্নে মাহফুজ।

আরও কিছু খবর………।।

শনিবার আটলেন সড়ক উদ্ধোধন করবেন প্রধানমন্ত্রী

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ি থেকে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জের কাচঁপুর সেতু পর্যন্ত আট লেন প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছ। ১৩২ কোটি টাকা ব্যায়ে নয়টি প্যাকেজে সাড়ে সাত কিলোমিটার রাস্তা নির্মাণে সময় লেগেছে সাড়ে চার বছর। ২০১১ সালে জুলাই মাসে এ প্রকল্পের কাজ শুরু হয়। ঢাকার প্রবেশ ও বাইরের গেইট ওয়ে কাচঁপুর পয়েন্ট আট লেন প্রকল্প বস্তবায়ন হওয়ায় ঢাকা-চট্রগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক যাতায়ত নিবির্ঘ হয়েছে। স্বস্তির নি:শ্বাস ফেলছেন যাত্রী ও যানবাহনের চালকরা। আগামী ১৩ আগষ্ট শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আট লেন প্রকল্প উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুলকাদের। মঙ্গলবার দুপুওে ঢাকা-চট্্রগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সাইনবোর্ড এলাকায় আট লেন সড়ক পরিদর্শনে এসে মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ১শ ৩২ কোটি টাকা ব্যায়ে সাড়ে সাত কিলোমিটার দীর্ঘ নির্মিত এ সড়কটি দেশের প্রথম আট লেন বিশিষ্ট সড়ক। সাড়ে চার বছওে সড়কটি নির্মিত হয়েছে। মন্ত্রী বলেন, সড়কটি নির্মাণে অনেক সময় লেগেছে। কিন্তু ভাল কিছু করতে হলে সময় লাগতেই পারে। তিনি বলেন, সড়ক নির্মাণে স্থানীয় প্রতিবদ্ধতকা এবং প্রথম ঠিকাদার মানসম্পন্ন কাজ না করায় নতুন কওে কাজটি করতে গিয়ে সময় বেশী লেগেছে। তিনি বলেন দেশে যত বড় মহাসড়ক নির্মাণ করা হোক না কেনো সড়ক গুলো দখল মুক্ত না হলে এর সুফল জনসাধারণ পাবে না। জনপ্রতিনিধিদের ভোটের চাহিদার কারণে অনেক সময় সড়কগুলো অবৈধ দখলমুক্ত করা যায় না। তারা প্রতিবন্ধকতা সৃষ্টি করে। এজন্য জনসচেতনা সৃষ্টির উপর জোর দেন। মন্ত্রী বলেন, আরো কয়েকটি মহাসড়ক পর্যায়ক্রমে আট লেনে উন্নিত করা হবে। এদিকে স্থানীয় জনসাধারণ ও পুলিশ মহাসড়কগুলোতে যাত্রীদের নিরাপত্তার জন্য ট্রাফিক ব্যবস্থা আধুনিকায়ন ও লোকাল বাসের জন্য পৃথক লেন করার দাবী জানান। এসময়মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন আট লেন প্রকল্পের পরিচালক আব্দুস সালামসহ সওজের ঢাকা ও নারায়ণগঞ্জ সড়কবিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা। ঢাকা থেকে কুমিল্লাগামী স্টার লাইন বাসের চালক আমজাদ হোসেন জানান, ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের যাত্রাবাড়ি থেকে কাচঁপুর পর্যন্ত আগে প্রায়ই র্দীঘ যানজট লেগে থাকতো। পাচঁ ছয় কিলোমিটার সড়ক পাড়ি দিতে সময় লাগতো এক থেকে দেড় ঘন্টা। সড়কটি আট লেনে উন্নতি হওয়ায় যানবাহন চলাচলে ভোগান্তি লাগব হয়েছে। এ প্রকল্প বাস্তবায়ন হওয়ায় সন্তোষ প্রকাশ করেছেন সাধারন মানুষও। তারা ঢাকা থেকে চট্রগাম পর্যন্ত আট লেন সড়ক নির্মাণ করার জন্য সরকারের কাছে দাবি তুলেন। এদিকে আটলেন প্রকল্প বাস্তবায়ন হওয়ায় রাস্তা পারাপাওে বিড়ম্বনায় পড়েছে যাত্রী সাধারণ। তারা সাইনবোর্ড পয়েন্টে রাস্তা পারাপারের জন্য ফুটওভার ব্রীজ দ্রুত নির্মাণ করার দাবি জানান ।
আড়াইহাজারে জঙ্গী বিরোধী মানববন্ধন

নারায়ণগঞ্জের আড়াইহাজার পৌরসভা আয়োজিত জঙ্গিবাদ,সন্ত্রাস নির্মুল ও নাশকতা বিরোধী মানববন্ধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
গতকাল মঙ্গলবার বেলা ১১টার সময় আড়াইহাজার পৌরসভার সামনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরে পৌর কনফারেন্সরুমে জঙ্গিবাদ বিরোধী আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আড়াইহাজার পৌরসভার মেয়র হাবিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন,উপজেলার প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ ফারুক আহমেদ,উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার কাজী ওয়াজউদ্দিন,সাবেক কেন্দ্রীয় যুবলীগ নেতা মোজাম্মেল হক জুয়েল,আওয়ামীলীগ নেতা আবুল হাসেম,ফরিদ পাশা,আবুল হোসেন,কাউন্সিলর বশিরউল্লাহ,জাহাঙ্গীর হোসেন,পৌর সচিব তাছলিমা আক্তার, সরকারী সফর আলী কলেজের সাবেক ভিপি নাঈম আহমেদ মোল্লা,আমির হোসেন।
সভায় প্রতিটি ওয়ার্ডের ভাড়াটিয়া ও অপরিচিত সন্দেহজনক লোকজনদের তালিকা গঠন,বিভিন্ন এনজিও ও শিক্ষা প্রতিষ্ঠনে নজরদারী করার এবং নিজেদের ছেলে মেয়েদের চলাফেরার প্রতি নজর দেওয়ার আহবান জানানো হয়।
সাবেক এমপি কালামকে জিসাসের শুভেচ্ছা

নারায়নগঞ্জ-৫ আসনের সাবেক সাংসদ বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলহাজ্ব অ্যাড. আবুল কালামকে স্বপদে বহাল রাখায় নারায়নগঞ্জ জেলা ও মহানগর জিয়া সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা তাকে ফুলেল শুভেচ্ছা জানান। মঙ্গলবার ( ৯ আগষ্ট) দুপুর ১২ টায় জিসাসের নেতৃবৃন্দরা তাকে এ শুভেচ্ছা জানান।
এ সময় উপস্থিত ছিলেন জেলা জিসাসের সভাপতি আবদুল মজিদ প্রান্তিক,মহানগর জিসাসের সভাপতি মো. সোহেল মাহাম্মুদ,সদর থানা জিসাসের সভাপতি আসাদুল হাসান বিপুল,সুজন,আলী হোসেন,ইকবাল হোসেন,মাসুম ও নেকবর প্রমুখ।
এ সময় কেন্দ্রীয় বিএনপির নির্বাহী কমিটির সদস্য ও সাবেক সাংসদ জিসাসের তোকর্মীদের উদ্দ্যেশে বলেন,দলের এ দুঃসময়ে এখনও পর্যন্ত দলকে ভালবেসে যাবতীয় মামলা হামলা সহ্য করে দলের নিবেদিত কর্মী হিসেবে রয়েছেন তাদের প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন। দলের চেয়ারপাসনের পক্ষ থেকেও রইল শুভেচ্ছা। দলকে সুসংগঠিত করতে নবীন এ কমিটির সদস্যদের কাউন্সিল হবে অতি শীঘ্রই। আপনারা যারা জাতীয়তাবাদী রাজনীতির সাথে জড়িত তারা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শের রাজনীতি করবেন যেটা হবে দেশ ও দলের স্বার্থে।
প্রতিকার চেয়ে সদর ইউএনও’র কাছে আলীরটেকবাসীর আবেদন
ডিক্রিরচর ঘাটে অতিরিক্ত টোল আদায়

নারায়নগঞ্জ সদর উপজেলার আলীরটেক ইউপির ডিক্রিরচর খেয়া ঘাট পারাপারে মাথাপ্রতি ২ টাকার স্থলে ৫ টাকা করে নেয়ার অভিযোগ উঠেছে ঘাটের ইজারাদার জামাল কসাইয়ের বিরুদ্ধে। অতিরিক্ত আদায়কৃত টাকা উত্তোলনের প্রতিকার চেয়ে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা আকতার চৌধুরীর সদয় হস্থক্ষেপ কামনা করে উক্ত ঘাট দিয়ে যাতায়াতকারী সাধারণ যাত্রীরা।
আমির হোসেন,মোমেন আলী,সবুর খানসহ নিয়মিত যাতায়াতকারী যাত্রীরা জানান,দীর্ঘদিন যাবত ডিক্রিরচর ঘাটে টোল বাবদ যাত্রী প্রতি ২ টাকা হারে আদায় করা হতো। কিন্তু বিনাভোটে নির্বাচিত মতিউর রহমান মতি চেয়ারম্যান হওয়ার পর থেকে তার অনুসারী ঘাটের ইজারাদার জামাল কসাই ২ টাকা স্থলে ৫ টাকা হারে আদায় করছে। কোন যাত্রী অতিরিক্ত টাকা দিতে অস্বীকৃতি জানালে তাদেরকে ঘাট দিয়ে পারাপারে বাধা প্রদান করে থাকে ইজারাদারের অনুগতরা। শুধু যাত্রী পারাপারের ক্ষেত্রেই নয় ঘাট দিয়ে বিভিন্ন পন্য বহনকালে অতিরিক্ত টাকা দাবী করেন ইজারাদার জামাল কসাই। অত্র ঘাটটি দিয়ে প্রতিদিন প্রায় ১২ হাজার কর্মজীবি লোক ঘাট দিয়ে পারাপার করে।
এ ঘাট ইজারাদার জামাল কসাইয়ের সাথে তার মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি নিউজএটুজেড.নেটকে জানান,বর্তমান চেয়ারম্যান মতিউর রহমান মতি ও আওলাদ মেম্বারের নির্দেশেই ২ টাকা স্থলে ৫ টাকা হারে টোল আদায় করা হচ্ছে। ঘাটে কর্তমানে ৪টি ট্রলার ও ১৮জন শ্রমিক দৈনিক হারে কাজ করছে তাদের বেতনের টাকা এখান থেকেই দিতে হয় তাই তাদের নির্দেশেই টোলের ফি আড়াইগুন করা হয়েছে। এ বিষয়টি নিয়ে আপনি পত্রিকায় নিউজ কইরেননা। প্রয়োজনে মতি চেয়ারম্যানের সাথে যোগাযোগ করেন। কারন ডিক্রির চর ঘাটটির পুরোটাই নিয়ন্ত্রন করে থাকেন মতি চেয়ারম্যান।
এ বিষয়ে আলীরটেক ইউপি চেয়ারম্যান মতিউর রহমান মতির মুঠোফোনে যোগাযোগ করা হলে তা বন্ধ পাওয়া যায়।
এ বিষয়ে সদর উপজেলা নির্বার্হী কর্মকর্তা আফরোজা আকতার চৌধুরীর মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন বিষয়টি আমার জানা ছিলনা। আমি অতিদ্রুত ব্যবস্থা নিচ্ছি।

বন্দর স্বাস্থ্য কমপ্লেক্সের মানববন্ধন
বন্দর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের উদ্যোগে জঙ্গি ও সন্ত্রাসের বিরুদ্ধে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টায় বন্দর স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ মানব বন্ধন অনুষ্ঠিত হয়। বন্দর স্বাস্থ্য কমপ্লেক্সের ইনর্চাজ ডাঃ আফতাব উদ্দিনের নেতৃত্ব মানববন্ধনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য কমপ্লেক্সের ডাঃ আব্দুল কাদিরসহ উক্ত হাসপাতালের কর্মরত বিভিন্ন ডাক্তার ও র্নাসসহ হাসপাতালে দায়িত্বরত কর্মকর্তা ও কর্মচারি বৃন্দ। মানববন্ধনে অংশগ্রহনরত হাসপাতালের কর্মকর্তা ও কর্মচারি এবং স্থানীয় এলাকাবাসীসহ যুবসমাজের উদ্দেশ্যে হাসপাতালের ইনর্চাজ ডাঃ আফতাব উদ্দিন বলেন, জঙ্গি ও সন্ত্রাসবাদরা জাতির শত্রু। আমাদের সোনার বাংলাদেশকে বাঁচাতে হলে জঙ্গিবাদকে কঠর হস্তে দমন করতে হবে। সোনার বাংলাদেশের অগ্রযাত্রাকে বাধাগ্রস্থ্য করার জন্য জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে। আসুন আমরা প্রধানমন্ত্রি শেখ হাসিনার হাতকে শক্তিশালির মাধ্যমে এ দেশে থেকে জঙ্গিবাদ দমন করি।
(ছবি-০০৬)
সিদ্ধিরগঞ্জে সড়ক
র্দুঘটনায় কিশোর
নিহত

ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের সিদ্ধিগঞ্জে সড়ক র্দুঘটনায় অজ্ঞাত (১২) বছরের এক কিশোর নিহত হয়েছে। মঙ্গলবার দুপুর ২টায় ঢাকাÑচট্রগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের মাদানীনগর এলাকায় অজ্ঞাত যানবাহনের চাপায় সে নিহত হয়। পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে।
সিদ্ধিরগঞ্জ (এসআই) আকিকুজামান জানান, কিশোরটি রাস্তা পারাপার হওয়ার সময় একটি অজ্ঞাত যানবাহন চাপা দিলে ঘটনাস্থলে সে মারা যায়। পুলিশ লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য নারায়নগঞ্জ জেনারেল হাসপাতাল মর্গে পাঠিয়েছে।

(ছবি-০০৭)
প্রধানমন্ত্রীর জন-প্রশাসন পদক প্রাপ্ত
ডিসিসহ ৩ কর্মকর্তাকে অভিনন্দন

‘রেডিও নারায়ণগঞ্জ’ এর মাধ্যমে নাগরিক সেবা প্রদানে গুরুত্বপূর্ন অবদান রাখায়, প্রধানমন্ত্রীর পক্ষ থেকে জন প্রশাসন পদক প্রাপ্ত নারায়ণগঞ্জের জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা সহ ৩ জন সহকারী কমিশনারকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে সদর উপজেলার মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল ও গোদনাইল এলাকাবাসী।
মঙ্গলবার সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ে উপস্থিত হয়ে জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা, অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) শাহীন আরা বেগম,সহকারী কমিশনার জয়া মারিয়া পেরেরা কে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানানো হয়। পদকপ্রাপ্ত অপর সহকারী কমিশনার ফারহানা আফসানা চৌধুরী বিশেষ প্রশিক্ষনে থাকায় শুভেচ্ছা প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারেননি। অভিনন্দন প্রদান অনুষ্ঠানে জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা নারায়ণগঞ্জ নিয়ে বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন, এবং চলমান কয়েকটি প্রকল্প দ্রুত শেষ করার আশাবাদ ব্যাক্ত করেন। শুভেচ্ছা প্রদান অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের মধ্যে উপস্থিত ছিলেন সদর উপজেলা কমান্ডার শাহজাহান ভুইয়া জুলহাস,যুদ্ধকালীন ডেপুটি কমান্ডার আব্দুল মতিন, সদর উপজেলার সহকারী কমান্ডার এহসান কবির রমজান। এছাড়া গোদনাইল এলাকাবাসীর মধ্যে উপস্থিত ছিলেন মহিউদ্দিন মোল্লা, মজিবুর রহমান সাউথ, শহীদুল ইসলাম, সোহেল আহমেদ, সাব্বির আহমেদ, তোফাজ্জল হাসেন।
উল্লেখ্য প্রতিষ্ঠাতা আনিছুর রহমান মিঞা ‘রেডিও নারায়ণগঞ্জ’ এর মাধ্যমে নাগরিক সেবা প্রদানে গুরুত্বপূর্ন অবদান রাখায় গত ২৩ জুলাই জেলা প্রশাসক এবং অতিরিক্ত জেলা প্রশাসক শাহীন আরা বেগম,জয়া মারিয়া পেরেরা এবং ফারহানা
আফসানা চৌধুরী কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জন প্রশাসন পদক প্রদান করেন।##

জঙ্গী সম্পৃক্ততার
অভিযোগে সিদ্ধিরগঞ্জ
রিপন গ্রেফতার
নারায়ণগঞ্জে জঙ্গী সম্পৃক্ততার অভিযোগে শফিকুল ইসলাম রিপন নামের এক ব্যাক্তিকে গ্রেফতার করেছে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ। জামিনে মুক্ত হওয়ার পর জেলগেট থেকে সোমবার বিকেলে তাকে গ্রেফতার করা হয়।
নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) মোহাম্মদ ফারুক হোসেন জানান, জঙ্গী সম্পৃক্ততার অভিযোগে শফিকুল ইসলাম রিপনকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে নাশকতার অভিযোগে নারায়ণগঞ্জের ফতুল্লা ও ঢাকার দুইটি থানায় মামলা রয়েছে। সোমবার বিকেলে সে জামিনে মুক্ত হলে জেলগেট থেকে সিদ্ধিরগঞ্জ থানার একটি মামলায় তাকে গ্রেফতার করে পুলিশ।
সিদ্ধিরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জানান, সিদ্ধিরগঞ্জে ২০১৩ সালের মে মাসে ট্রাক থামিয়ে তাতে আগুন দেয়া হয়। এতে ট্রাকের ড্রাইভার সালাউদ্দিন নিহত হন। এ ঘটনার সন্দেহভাজন আসামী হিসেবে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদের জন্য সাতদিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে।

প্রিমিয়াম সিমেন্ট শ্রমিক আয়নাল হকের লাশ মধ্যরাতে বিনা ময়নাতদন্তে হস্তান্তর
নিহতের পরিবার ১৭ আর পুলিশ ৫০ হাজার!

প্রিমিয়াম সিমেন্ট কারখানার শ্রমিক আয়নাল হকের রহস্যজনক মৃত্যুর ঘটনা শেষ পর্যন্ত ধামাচাপা দিতে বিনা ময়নাতদন্তে সোমবার রাত সাড়ে ১২টায় লাশ পরিবারের কাছে হস্তান্তর করেছে পুলিশ।
ব্যাপক তদ্বির ও ঘটানকে ধামাচাপা দিতে প্রিমিয়াম সিমেন্ট কর্তৃপক্ষ আইনপ্রয়োগকারী সংস্থাকে ৫০ হাজার টাকা আর নিহতের পরিবারকে ১৭ হাজার টাকা দিয়ে এই দফায় রক্ষা পেয়েছে। একই সাথে নিহতের ছোট ভাইকে চাকরীর প্রলোভন দেখিয়েছে বলে জানিয়েছে নিহতের পরিবার ।
জানা যায়, নারায়ণগঞ্জ সদর থানা এলাকার চর সৈয়দপুরে প্রিমিয়াম সিমেন্ট কারখানায় রহস্যজনকভাবে একের পর এক শ্রমিক হত্যার পর গত সোমবার সকালে বেতন তুলতে গিয়ে ড্রাইভার আয়নাল হকের রহস্যজনকভাবে মৃত্যু হলে ঘটনাটি ধামাচাপা দেয়ার চেষ্টা করে দুপুর ২টায় লাশ জেনারেল হাসপাতালে নিয়ে আসে কারখানা কর্তৃপক্ষ। আয়নাল হকের মৃত্যু নিয়ে বিক্ষোভ হলে চর সৈয়দপুরের একটি স্থানীয় প্রভাবশালী চক্র তা ধামাচাপা দিতে চেষ্টা চালায়। হাসপাতাল থেকে লাশ দ্রুত বের করে নিয়ে যাবার চেষ্টা করলে স্থানীয় লোকজনের চেষ্টায় ব্যর্থ হয়ে ফিরে যায় প্রিমিয়াম সিমেন্টের লোকজন। পরবর্তীতে পুলিশ এসে লাশ সুরতহাল করার চেষ্টা চালায়। প্রিমিয়াম সিমেন্টের কারখানার ভিতরে লাশ রেখেই নানাভাবে তদ্বির চালানো অব্যাহত রাখে তারা। সন্ধ্যার পর সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ও দারোগা আবু তালেব ঘটনাস্থল প্রিমিয়াম সিমেন্ট কারখানা পরিদর্শন করে। রাত ১১টায় আবার বিনা ময়নাতদন্তে আয়নাল হকের লাশ হস্তান্তর করতে পুলিশ, নিহতের পরিবার ও প্রিমিয়াম সিমেন্ট কর্তৃপক্ষ জেলা প্রশাসনের দপ্তরে উপস্থিত হয়ে বিনা ময়নাতদন্তের জন্য আবেদন করে। এরপর রাত ১২টায় হাসপাতালের মর্গে থেকে আয়নাল হকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ। আয়নাল হকের লাশ হস্তান্তরের সময় পরিবারের হাতে ১৭ হাজার টাকা প্রদান করে প্রিমিয়াম সিমেন্টের লোকজন।
এ ঘটনায় নিহতের ভগ্নিপতি ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের লোক মারা গেল আর আমাদের দেয়া হলো ১৭ হাজার টাকা আর পুলিশ নিল ৫০ হাজার টাকা। সকালে দক্ষিণ কেরানীগঞ্জের কাউঢাইল কবরস্থানে আয়নাল হকের দাফন করার আগে প্রিমিয়াম সিমেন্টের লোকজন এসে দাফনের জন্য বাশ, চাটাই ও কাপড় কিনে দিয়ে গেছে। আর আগেই দোয়ার জন্য দিয়েছে ১৭ হাজার টাকা। দাফনের পর আমাদের পরিবারের একজনকে চাকরীর প্রলোভনও দিয়েছে প্রিমিয়াম সিমেন্টের লোকজন।
আয়নাল হকের লাশ নিয়ে এমন বাণিজ্য সম্পর্কে দারোগা আবু তালেবের সাথে যোগাযোগ করলে তিনি বলেন, এমন ঘটনা আমি অন্তত শুনি নাই। আর লাশ নিয়ে বাণিজ্য হচ্ছে ঘৃণ্য কাজ।
না’গঞ্জের নিতাইগঞ্জ দ্বিগুবাবুর কালির বাজারসহ বিভিন্ন খুচরা বাজার অস্থির
মিলারদের কারসাজিতে চিনির দাম দ্বিগুণ

লাগামহীনভাবে দাম বাড়ায় অস্থিরতা কাটছেনা চিনির বাজারে। পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও দাম কমছেনা নিত্য প্রয়োজনীয় এ পণ্যটির। এক বছরে আগেও কেজিপ্রতি চিনি ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হলেও এখন তা বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭০ টাকায়। নানা অজুহাতে মিল মালিকরা চাহিদানুযায়ী চিনি সরবরাহ না করায় নিয়ন্ত্রণহীনভাবে বেড়েছে চিনির দাম।
নারায়ণগঞ্জের পাইকারী বাজার নিতাইগঞ্জ, দ্বিগুবাবুর বাজার, কালিরবাজারসহ বিভিন্ন খুচরা বাজারের তথ্য অনুযায়ী, প্রতিকেজি চিনি বিক্রি হচ্ছে ৬৫ থেকে ৭২ টাকায়।
টিসিবির তথ্য অনুযায়ী, গত এক মাস আগেও প্রতিকেজি চিনি বিক্রি হয়েছে ৬২ থেকে ৬৫ টাকায়। গত বছরে একই সময়ে প্রতিকেজি চিনি বিক্রি হয়েছে ৩৮ থেকে ৪০ টাকায়। অর্থাৎ এক বছরের ব্যবধানে চিনির দাম বেড়েছে ৮৫ দশমিক ৯০ শতাংশ।
নারায়ণগঞ্জ জেলা সুগার এন্ড ওয়েল মার্চেন্টস অ্যাসোসিয়েশনের সভাপতি শংকর কুমার সাহা জানান, পাইপলাইনে পর্যাপ্ত চিনি মজুদ থাকলেও মিলাররা কৃত্রিম সংকট সৃষ্টি করে পরিকল্পিতভাবে চিনির দাম বাড়িয়েছে। মেঘনা, সিটি, দেশবন্ধুসহ চিনির মিলগুলো গত ৩ বছরে দাম না বাড়ালেও এবছর চিনির দাম দ্বিগুন করে যেন প্রতিশোধ নিয়েছে। ব্যবসায়ীদের যেখানে ২০ গাড়ি মাল লাগে সেখানে তাদেরকে দেয়া হয় মাত্র ৫ গাড়ি। চিনির ডিউ কাটতে গেলে ১৫দিন পরে সময় দেয়। চিনির দাম দ্বিগুন হওয়ার জন্য মিল মালিকদের দায়ী করেন তিনি। গত কয়েকদিনে দাম কিছুটা কমলেও গত বছরের তুলনায় দাম প্রায় দ্বিগুন বলেই তিনি জানান।
এদিকে পাইকারি বাজারে দাম বেশি হওয়ায় বাড়তি দামে বিক্রি করতে হচ্ছে বলে জানিয়েছেন খুচরা ব্যবসায়ীরা। আর দফায় দফায় দাম বাড়ায় বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।
এদিকে দাম বাড়ায় চিনি দিয়ে তৈরি অন্যান্য পণ্যের দামও বাড়ছে। সংশ্লিষ্টদের মতে ঈদের আগে মনিটরিং টিম সক্রিয় থাকায় দাম কিছুটা নিয়ন্ত্রণে ছিলো। কিন্তু ঈদের পর চিনির নিয়ন্ত্রণহীন ভাবে দাম বাড়ছে।

(ছবি-০০৮)
বিএনপি না’গঞ্জ কমিটি দিবে চেয়ারপারসন খালেদা জিয়া ও তারেক রহমান
জেলা মহানগর কমিটি নিয়ে নানা গুঞ্জন
গত ৬ আগস্ট কেন্দ্রীয় বিএনপির পূর্নাঙ্গ কমিটি ঘোষণা করেছে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এদিনই চট্টগ্রাম মহানগর বিএনপির কমিটিও ঘোষণা করেছে বিএনপি। এদিকে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কমিটির অপেক্ষায় নারায়ণগঞ্জের নেতাকর্মীরা। তবে অনেকেই ধারণা করছেন যে কোন সময় নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপির কমিটি ঘোষণা করা হতে পারে। তবে অনেক নেতারা জানিয়েছেন কমিটি গঠনে মুখ্য ভূমিকা রাখবেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। এক্ষেত্রে শীর্ষ কোন নেতার তদবিরও কাজ করবে না। এ দুইজন ছাড়া আর কেউ কমিটির খবর জানে না। কারণ কমিটি মূলত মা ও ছেলে মিলেই তৈরি করেছেন।
বিএনপির একাধিক সূত্র জানান, নারায়ণগঞ্জ বিএনপির অনেকেই জেলা ও মহানগর কমিটি নিয়ে নানা ধরনের প্রচারণা চালাচ্ছে। কেউ কেউ কমিটি করে সেটা কেন্দ্রেও জমা দিচ্ছেন। তবে কর্মীদের চাঙ্গা রাখতে প্রচারণা চালালেও মূলত কমিটির প্রকৃত কর্তৃত্ব খালেদা জিয়া ও তারেক রহমানের।
নেতাকর্মীরা জানিয়েছেন, ২০০৯ সালের ২৫ নভেম্বর নারায়ণগঞ্জ জেলা বিএনপির সম্মেলনে সভাপতি করা হয় তৈমূর আলম খন্দকার ও সাধারণ সম্পাদক করা হয় কাজী মনিরুজ্জামানকে। ওই বছরের অক্টোবরে শহর বিএনপির কমিটি গঠন করা হয়। এর পর আর কমিটি গঠন করা হয়নি। এদিকে নারায়ণগঞ্জে সিটি কর্পোরেশনের প্রায় ৫ বছর পেরিয়ে গেলেও মহানগর বিএনপির কমিটি গঠন করা হয়নি। জেলা বিএনপির কমিটি গঠন করা হলেও সাত বছরেও পূর্নাঙ্গ করা হয়নি। এদিকে শহর কমিটি দিয়েই চলছে দলের কার্যক্রম। আর মহানগরী এলাকায় সবচেয়ে বেশি আন্দোলন সংগ্রামে সক্রিয় দেখা গেছে শহর কমিটির সাধারণ সম্পাদক এটিএম কামাল ও সিদ্ধিরগঞ্জ থানা বিএনপির সদস্য সচিব অধ্যাপক মামুন মাহামুদ। তবে সাত খুন মামলার ঘটনার পর বিএনপিতে আলোচনায় আসেন অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান যিনি সভাপতি প্রার্থী হিসেবে দাবি করেছেন। এদের মধ্যে এটিএম কামাল ও অধ্যাপক মামুন মাহামুদ একাধিকবার কারাভোগ করেছেন। অন্যদিকে বন্দর থানা বিএনপির সভাপতি নূরউদ্দীনও সক্রিয় ছিলেন যদিও তাকে কারাগারে যেতে হয়নি। এছাড়াও মহানগর বিএনপির কমিটির বিষয়ে জেলার নেতাকর্মীদের মাঝে আলোচনায় রয়েছেন রাজনীতি থেকে নিষ্ক্রিয় সাবেক এমপি আবুল কালাম ও সাবেক এমপি গিয়াসউদ্দিন আহম্মেদ।
অন্যদিকে জেলা বিএনপির কমিটি গঠন নিয়েও দীর্ঘদিন ধরে নানা কথা চলে আসছে। যদিও এখনও কমিটি গঠন করা হয়নি। কেন্দ্রীয় কমিটিতে চেয়ারপারসনের উপদেষ্টা পদে অধিষ্ট হয়েছেন তৈমূর আলম খন্দকার। এছাড়াও আরো নয় জন নেতা কেন্দ্রীয় কমিটিতে ঠাই পেয়েছেন। তবে তৈমূর পন্থীরা আগে দাবি করে আসছেন আবারো তৈমূর আলমকে সভাপতি রাখা হবে। এখন সে সম্ভাবনা খুবি কম। এদিকে কাজী মনিরের জন্য শুভলক্ষণ দেখা যাচ্ছে। যদিও জেলা বিএনপির সাধারণ সম্পাদক পদ প্রত্যাশা করে কাজ করে আসছেন নজরুল ইসলাম আজাদ ও সোনারগাঁও থানা বিএনপির সাধারণ সম্পাদক বদলি মান্নান। কেন্দ্রীয় কমিটি গঠনের পর নেতাকর্মীরা এখন জেলা ও মহানগর বিএনপির কমিটি দেখার অপেক্ষায়।
(ছবি-০০১৩)
প্রিন্স রেস্তোরা ও ড্রিংক অ্যান্ড ডাইন এ ভ্রাম্যমান আদালত
২ খাবার দোকানকে জরিমানা

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া সলিমুল্লাহ সড়কে অবস্থিত প্রিন্স রেস্তোরা ও ড্রিংক অ্যান্ড ডাইন নামের দুটি খাবারের দোকানকে ২০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। তাদের বিরুদ্ধে অভিযোগ, রান্না ঘর নোংরা ও পরিষ্কার পরিচ্ছন্ন না থাকা এমনকি হেলথ সার্টিফিকেট না থাকায় এ দ- প্রদান করা হয় বলে জানিয়েছে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজাম মনিরা।
মঙ্গলবার (৯ আগস্ট) বিকাল ৫টায় জেলা প্রশাসনের উদ্যোগে ওই অভিযান পরিচালনা শেষে তিনি ওইসব কথা বলেন।
নির্বাহী ম্যাজিস্ট্রেট সিরাজাম মনিরা জানান, ‘পরিষ্কার পরিচ্ছন্ন না থাকায় ও দোকানের কর্মকর্তাদের পোশাক না থাকা, হোটেলে বাথরুমের দরজা খোলাসহ হেলথ সনদ না থাকায় প্রিন্স রেস্তোরাকে ১০ হাজার টাকা ও একই অভিযোগে ড্রিংক অ্যান্ড ডাইন নামে একটি চাইনিজ রেস্তোরাকে ১০ হাজার টাকা জরিমান করা হয়।’
ডিএনডির জলাবদ্ধতা নিরসনে নতুন প্রকল্প
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে একনেক’র বৈঠক ৫৫৮ কোটি টাকার প্রকল্প অনুমোদন
ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাধের ভেতরে জলাবদ্ধতা সমস্যা নিরসনে নতুন প্রকল্প হাতে নিয়েছে সরকার। এতে খরচ হবে ৫৫৮ কোটি ২০ লাখ টাকা।
মঙ্গলবার রাজধানীর শেরে বাংলা নগরে এই প্রকল্পটি সহ মোট ছয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এসব প্রকল্পে ব্যয় ধরা হয়েছে এক হাজার ৮১৭ কোটি ২৮ লাখ টাকা। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের এসব তথ্য জানান।
১৯৬৪ সালে ৮ হাজার ৩৪০ হেক্টর জমি নিয়ে তৈরি করা হয় ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) বাধ। এরপর ১৯৬৮ সালে বন্যা নিয়ন্ত্রণ, পানি নিষ্কাশন ও সেচ সুবিধা সৃষ্টির মাধ্যমে অতিরিক্ত ফসল উৎপাদনের লক্ষ্যে ২৩৩ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে ডিএনডি প্রকল্পটি বাস্তবায়ন করা হয়। ঢাকা জেলার ডেমরা ও শ্যামপুর থানা এবং নারায়ণগঞ্জ সদর উপজেলায় (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) ডিএনডি প্রকল্পের অবস্থান। তবে পাকিস্তান আমলে সেচের জন্য করা এই প্রকল্প এখন এলাকাবাসীর গলার ফাঁস হয়ে দাড়িয়েছে। প্রতি বর্ষায় কোমর পানিতে ডুবে থাকে এই এলাকা। পানি নিষ্কাষণে নালাগুলো ময়লার স্তুপে ভরাট হয়ে যায় কিছুদিন পর পর। আর পানি নিষ্কাষণের জন্য যেকয়টি পাম্প আছে সেগুলো সর্বোচ্চ ক্ষমতায় চালালেও তেমন কাজ নয় না।
এই দুর্ভোগ লাঘবে কার্যকর উদ্যোগ নেয়ার দাবিতে প্রতি বছরই নানা কর্মসূচি পালন করে বাঁধের ভেতরের বাসিন্দারা। স্থানীয় জনপ্রতিনিধি এবং সরকারের উচ্চ পর্যায় থেকে সমস্যা সমাধানে বারবার আশ্বাসও দেয়া হয়েছে।
২০১০ সালের ১৪ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে এসে বলেছিলেন, ডিএনডি এলাকার জলাবদ্ধতা নিরসন ও বাঁধে পানি নিষ্কাশনের সুব্যবস্থা করতে সরকার ২৩৮ কোটি ৩৮ লাখ ১৬ হাজার টাকার একটি প্রকল্প হাতে নিয়েছে। কিন্তু প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির প্রায় পাঁচ বছর পেরিয়ে গেলেও এখনো তা আলোর মুখ দেখেনি। অবশেষে নতুন করে প্রকল্প গ্রহণের মাধ্যমে এই জলাবদ্ধতা দূরীকরণের উদ্যোগ নিয়েছে সরকার।
১৫-১৬ লাখ লোকের অবাসস্থল ডিএনডির দিকে সকল সরকারের দৃষ্টি কম বলে মনে করছেন ডিএনডিবাসী। ১৯৯২ সালে জাইকা নামক জাপানের একটি প্রতিষ্ঠান সমিক্ষা চালায় ডিএনডিতে। ডিএনডিতে জলাবদ্ধতা নিরসনকল্পে বর্তমান পাম্প হাউজের অনুরুপে ৫ টি নতুন পাম্প হাউজ স্থাপন ছাড়াও জাইকা একাধিক প্রস্তাব রাখে তাদের প্রস্তাবনায়। কিন্তু তাদের ওই প্রস্তুাবগুলো বাস্তবায়নের কোন উদ্যোগ গত ১৪ বছরেও নেয়নি কোন সরকার। আওয়ামীলীগ আমলে রাজউক কর্তৃপক্ষ ডিএনডিকে ‘মডেল টাউন’ করার একটি উদ্যোগ গ্রহণ করে। অপরকল্পিত ও অসামাঞ্জস্যপুর্ণ ঐ উদ্যোগ ঐ সময় বাস্তবায়িত হয়নি ডিএনডিবাসীর প্রবল বাধার কারণে। বর্ষা মৌসুমে ডিএনডিকে বন্যামুক্ত করার জন্য ও ডিএনডিতে বিভিন্ন উন্নয়ন কাজ করার জন্য সরকারের উচ্চ পর্যায়ের একাধিক বৈঠক অনুষ্ঠিত হয়েছে ইতিপূর্বে। ২০০৫ সালের ২৪ জুলাই পানি সম্পদ মন্ত্রণালয়ে একটি বৈঠক হয়। ঐ বৈঠকে মন্ত্রী, এমপি, পানি উন্নয়ন বোর্ড, ঢাকা ওয়াসা ও রাউজকসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তারা অংশগ্রহণ করলেও ডিএনডি’র জলাবদ্ধতা নিরসন বা এর উন্নয়নে তাদের মধ্যে কোন সমন্বয় হয়নি। তবে ডিএনডির জলাবদ্ধতা ও সার্বিক উন্নয়নে ঐ সময় ২৩৩ কোটি টাকার একটি প্রস্তাবনা আনা হয়।

(ছবি-০০৯)
ফতুল্লায় জঙ্গী বিরোধী মানববন্ধন
নারায়ণগঞ্জে জঙ্গীবাদ বিরোধী মানববন্ধন করেছে শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ। মঙ্গলবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ফতুল্লার প বটিতে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কে এই মানববন্ধনে বক্তারা দেশকে জঙ্গীমুক্ত করার জন্য শেখ হাসিনার নেতৃত্বে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদ নারায়ণগঞ্জ জেলার সভাপতি মাহমুদুল হক অপুর সভাপতিত্বে বক্তব্য রাখেন ফতুল্লা থানা আওয়ামীলীগের সিনিয়র সহসভাপতি ও এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আসাদুজ্জামান, সাংগঠনিক সম্পাদক বদিউল আলম বদু, সামছুল হক ফাউন্ডেশনের চেয়ারম্যান মাহবুবুল হক মাসুদ, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের এনায়েতনগরের সভাপতি শফিকুর রহমান হিমেল, ফতুল্লা থানার সভাপতি ফারুক সরকার, আওয়ামীলীগ নেতা আব্দুর রাজ্জাক মাস্টার, মাহবুব হোসেন, শ্রমিকলীগ নেতা রহিমুদ্দিন, সাহাবুদ্দিন প্রমুখ।
বক্তারা বলেন, জঙ্গীরা এদেশে কোন ধরনের ইসলাম কায়েম করতে চায়। শান্তির ধর্ম ইসলামকে বিকৃত করে তারা মূলত দেশকে ধংস করার পাঁয়তারায় লিপ্ত হয়েছে। এসকল জঙ্গীকে মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কঠোর পদক্ষেপের প্রশংসা করে বক্তারা বলেন, দেশকে এগিয়ে নিতে সারাদেশের মানুষের মত নারায়ণগঞ্জবাসিও শেখ হাসিনার পাশে আছে।
(ছবি-০০১০)
না’গঞ্জে উচ্চপদস্থ সরকারী কর্মকর্তাদের নামে প্রতারণায় অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ
প্রতারণার শিকার দুই চেয়ারম্যান

নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তাদের নাম ব্যবহার করে জনপ্রতিনিধিদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে। ইতোমধ্যে নারায়ণগঞ্জের একজন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওই প্রতারণার শিকার হয়েছে। নারায়ণগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসকের নাম ভাঙিয়ে ওই টাকা হাতিয়ে নেয় একটি সিন্ডিকেট। আর ওই প্রতারণার শিকার হয়ে বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী ও এনায়েতনগরের চেয়ারম্যান আসাদুজ্জামান ২৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা খুইয়েছেন।
এছাড়া ওই সিন্ডিকেটের সদস্যরা আরো কয়েকজন জনপ্রতিনিধির কাছেও ফোন করে এ ধরনের প্রতারণায় ফেলার চেষ্টা করা হয়।
নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গাউছুল আজম জানান, ৮ আগস্ট সোমবার নারায়ণগঞ্জ সদর উপজেলার এনায়েতনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামানের নিকট এক প্রতারক মোবাইল ফোনে জানান, তার এনায়েতনগর ইউনিয়নের এক ব্যক্তি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবের গাড়ীর সাথে ধাক্কা খেয়ে মারা গেছেন। সচিব স্যার এক লাখ টাকা ক্ষতিপূরণ দিবেন। এখন চেয়ারম্যান সাহেব যেন লাশ আনার জন্য আঞ্জুমান মফিদুল ইসলামকে ২৫ হাজার টাকা প্রদান করেন। একটি বিকাশ নম্বর দেয়া হয় (০১৯১২৫২৭৭৫২), স্বাস্থ্য সচিবের পরিচয় প্রদানকারী নাম্বার (০১৭১৫০০৭২৬৬)।
গাউছুল আজম জানান, ওই প্রতারকেরা আমার একটি ভুয়া নাম্বার ও নাম উল্লেখ করে ওই টাকা যাতে স্বাস্থ্য সচিবকে পাঠিয়ে দেই সেজন্যও অনুরোধ করে। পরে চেয়ারম্যান ২৫ হাজার টাকা বিকাশে পাঠিয়ে দেয়। এক পর্যায়ে চেয়ারম্যান আমার মূল নাম্বারে ফোন করে আমাকে টাকা পাঠানোর বিষয়টি অবহিত করলে আমি থ বনে যাই। প্রকাশ হয় পুরো প্রতারণাটি।
এ অতিরিক্ত জেলা প্রশাসক আরো জানান, আমার কাছে আরো কয়েকজন জনপ্রতিনিধি এ ব্যাপারটি অবহিত করেছে। অনেকেই না জেনে কিংবা হুটহাট করে এসব প্রতারক সচিবদের ভুয়া ফোন পেয়ে টাকা পাঠিয়ে দেয। এখন সীম রেজিস্ট্রেশন করার পরেও থেমে নেই এসব প্রতারণা। তাই এ ধরনের কেউ ফোন করলে আগে যাচাই বাছাইয়ের পরামর্শ তাঁর।
এদিকে বক্তাবলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শওকত আলী জানান, তিনি এ ধরনের প্রতারণার শিকার হয়ে ২৫ হাজার টাকা খুইয়েছেন।
এখানে উল্লেখ্য যে, গত ২৩ জানুয়ারী আরিফুর রহমান নামের এক প্রতারক নিজেকে সচিব পরিচয়ে নারায়ণগঞ্জ সার্কিট হাউজে বসে নারায়ণগঞ্জ শহরের মার্ক টাওয়ারের একটি মোবাইল দোকান থেকে ৩ লাখ টাকার মোবাইল প্রতারণা করে নিয়ে পালিয়ে যায়।

চাষাঢ়া বাগে জান্নাত
জামে মসজিদে
তাফসীরুল কুরআন
নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া বাগে জান্নাত জামে মসজিদে সোমবার রাতে স্থানীয় যুব সমাজের আয়োজনে তাফসীরুল কুরআন ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উক্ত তাফসীরুল কুরআন ও দোয়ার মাহফিলে প্রধান আলোচক ছিলেন পীরে কামেল শাইখুল হাদিস আল্লামা মুফতী হাফেজ আব্দুল্লাহ বিক্রমপুরী। আলোচনা করেন শহরের ডিআইটি জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল আউয়াল ও বাগে জান্নাত জামে মসজিদের খতিব মুফতী ইমরান হোসাইন। আলোচনা অনুষ্ঠানে দারুল উলুম বাগে জান্নাত মাদরাসার শিক্ষক-শিক্ষার্থীসহ মসজিদ মাদরাসার পরিচালনা কমিটির নেতৃবৃন্দ ও স্থানীয় গণ্যমান্য ব্যাক্তিবর্গসহ এলাকাবাসী উপস্থিত ছিলেন।
মুফতী হাফেজ আব্দুল্লাহ বিক্রমপুরী বক্তব্যে বলেন, আজকে দেশে যে প্রেক্ষাপট চলছে এর মধ্যেও এই এলাকার যুব সমাজ যে ধরনের আয়োজন করেছে সেটার জন্য তাদেরকে সাধুবাদ জানাই। আল্লাহর কাছে প্রার্থনা করি আল্লাহ যাতে তাদেরকে সঠিকপথে চলার তৌফিক দান করেন। পবিত্র কুরআনে উল্লেখ রয়েছে মানুষ হত্যার চেয়ে বড় গুনাহ কিছু নাই। কিন্তু কিছু কুচক্রীমহল ইসলামের ভুল ব্যাখ্যা দিচ্ছে। ইসলাম কখনো মানুষ হত্যাকে সমর্থন করেনা। আমরা অনেকেই কুরআন পড়লেও কুরআনের অর্থ বুঝিনা। এজন্য আমাদের সকলকেই কুরআনের অর্থ বুঝে পড়া উচিৎ। এছাড়া অর্থ বুঝে পড়লে তার সওয়াবও বেশী।
এনসিসি’র ২৭ ওয়ার্ডে
৩০ হাজার চারা
রোপন করবে নির্ভীক

কংক্রিটের শহরকে সুবজ বনায়নের আশায় ‘শীতলক্ষ্যা বাঁচান, গাছ লাগান, নারায়ণগঞ্জ বাঁচান’ স্লোগানে পরিবেশবাদী মানবাধিকার সংগঠন ‘নির্ভীক’ এর উদ্যোগে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে ৩০ হাজার গাছের চারা রোপণ ও বিতরণ করা হবে। মঙ্গলবার (৯ আগস্ট) পরিবেশবাদী মানবধিকার সংগঠন নির্ভীকের প্রধান সমন্বয়ক ও নারায়ণগঞ্জ নগর বিএনপির সাধারণ সম্পাদক এটিএম কামাল এক বার্তায় এ বৃক্ষ রোপন কার্যক্রম সম্পর্কে জানান।
এটিএম কামাল জানান, ‘আগামী ১১ আগস্ট শহরের চাষাঢ়া বাগে জান্নাত মসজিদ এলাকার পথকলি স্কুলের মাঠে সকাল ১১টায় আনুষ্ঠানিক ভাবে ওই বৃক্ষ রোপণ করে কর্মসূচির উদ্বোধন করা হবে। তার ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডের রাস্তা-ঘাট, শহরের খালি জায়াগা সহ বিভিন্ন এলাকায় বৃক্ষ রোপণ করা হবে। পাশাপাশি স্কুল-কলেজ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যারা গাছ লাগাতে ইচ্ছুক তাদের মধ্যে গাছের চারা বিতরণ করা হবে।’
এটিএম কামাল আরো জানান, ‘এর আগেও নারায়ণগঞ্জে নির্ভীকের ব্যানারে প্রায় ১৬ হাজার গাছের চারা রোপন করা হয়েছিল। যা এখন শহরের সৌন্দর্য্য বর্ধণ করে। এছাড়াও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সহ শহরের বেশি কিছু খালি জায়গা যার মধ্যে শহরের চাষাঢ়া বালুর মাঠ এলাকায় গাছের চারা রোপন করা হয়। তারই ধারাবাহিকতায় আগামী বৃহস্পতিবার থেকে অনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যে সিটি করপোরেশনের ২৭টি ওয়ার্ডে ৩০ হাজার গাছের চারা রোপন করা হবে। এজন্য তিনি নগরবাসী সহযোগীতার জন্য আহবান জানিয়েছেন। এছাড়াও দলমত নির্বিশেষে সবাইকে এ বৃক্ষ রোপন কর্মসূচিতে অংশগ্রহণ করা আহবান জানান তিনি।
বন্দর এখন আলোচনায়
অপকর্ম, হত্যা, ধর্ষন, পুলিশের গ্রেফতার বানিজ্যসহ নানা বিষয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিনত হয়েছে বন্দর উপজেলা এলাকা। নারায়ণগঞ্জ জেলার সবচেয়ে শান্তিপ্রিয় এলাকা বর্তমানে আলোচনার পাত্র। বন্দর উপজেলা আইন শৃংখলা কমিটির সভায় যে বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা হয়। আগষ্ট মাস জাতীয় শোকের হলেও বন্দরবাসীর জন্য শংকা আর আতংকের মাসে পরিনত হয়েছে। পুলিশের কতিপয় সদস্যের কর্মকান্ড আরো বিষিয়ে তুলেছে বন্দরের সচেতন মহলকে। চরম নিরাপত্তাহীনতায় দিন কাটাচ্ছে বন্দরের জনগন
জাতীয় পাটির নেতা বাচ্চু মিয়া বলেন, আমি ঢাকা থেকে বন্দরে আসতে ভয় পাই। কে আবার পেছন থেকে চাক্কু মেরে দেয়। চেয়ারম্যানরা যে সভায় আসে তাতেও আতংক নিয়ে আসে। মদনগঞ্জ-মদনপুর সড়কটি অবৈধ দখলদারদের কবলে। সকল অবৈধ ব্যবসাই চলে ওই স্থান থেকে। উচ্ছেদের জন্য ৭ বছর যাবত সভায় বললেও কি লাভ হয়েছে।
বন্দর প্রেস ক্লাবের সেক্রেটারী কাজিম আহম্মেদ বলেন, বন্দরে লাশের মিছিল কিন্তু আসামীদের গ্রেপ্তারে প্রশাসন যেন ব্যর্থ হচ্ছে। হাসপাতালের ডাক্তারদের অবহেলার কারণে ফয়সালের মৃত্যু হয়। ২৫ টি মাদক, ৩ টি খুন, ২ টি ধর্ষনসহ ৫৭ টি মামলা হয়। পুলিশ করছে গ্রেপ্তার বাণিজ্য।
এদিকে চলতি মাসেই বন্দরের সল্পের চক এলাকায় হালিম মিয়ার হোন্ডা গ্যারেজ হতে সালাউদ্দিন নামের এক ব্যাক্তিকে ভয়ভীতি দেখিয়ে এস আই এমদাদুল হক, জাকিরুল মিলে ১ লাখ ৩০ হাজার টাকা বানিজ্য করে। এ ঘটনায় তদন্ত কমিটিও হয়। গত শনিবার রাতে মদনপুর এলাকা থেকে নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় পুলিশের কাছ থেকে আমির হোসেন (২৮) নামের একজন মাদক বিক্রেতা হাতকড়া নিয়ে পালিয় যাওয়ার ৩ দিনেও উদ্ধার করতে পারেনি। মাদক বিক্রেতা হাতকড়া নিয়ে পালালেও পুলিশ ওই মাদক বিক্রেতার বাড়িতে গিয়ে হাতকড়ার চাবি দিয়ে এসেছে।
শনিবার রাতে মদনপুর স্ট্যান্ড হতে মোশারফ হোসেন নামে এক ব্যাক্তিকে আটক করে ধামগড় ফাঁড়ি পুলিশ। ফাঁড়ির ইনচার্জ মাজহারুল ইসলাম ওই লোকের কাছ থেকে ৪৫ হাজার টাকা নিয়ে ৩৪ ধারায় আদালতে প্রেরণ করেন। রোববার বিকেলে হাজীপুর স্ট্যান্ড হতে রাজিবকে ৫শ’ পিছ ইয়াবাসহ গ্রেফতার এস আই নাসির। কিন্তু ৩শ ‘ পিছ ইয়াবার মামলা দিয়ে আদালতে প্রেরণ করেন। যা নিয়ে সর্বত্র চল

চাষাঢ়া বৃক্ষমেলায় ফড়িং
ইট-পাথরের দালান আর গাড়ির কালো ধোয়াচ্ছন্ন এ নগরে মানুষের জীবন যেন অতি যান্ত্রিক। একটু সবুজ, শ্যামলিমার পরশ নেওয়ার ফুসরত এখানে নেই। শুধু তাই নয়, দিনের পর দিন বিপন্ন হচ্ছে পরিবেশ। আর এই যান্ত্রিক ইট পাথরের শহরে পাখপাখালি আর প্রাণ-প্রাণীর খোঁজ মেলা ভার। তবে এ যান্ত্রিক শহরে হঠাৎ দেখা মিলে গ্রামের সবুজ শষ্য শ্যামলা পরিবেশের রং বে-রঙের ফড়িং।
নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া শহীদ জিয়া হল প্রঙ্গনে ১৫ দিনব্যাপী বৃক্ষ ও ফল মেলায় দেখা মিলে সেই ফড়িংয়ের। তবে এ ফড়িং কেউ নিয়ে স্টলে স্থান দেয়নি। তারপরও ঘুরে বেড়াচ্ছে স্টলের সকল দোকানে। স্টলগুলোর গাছগুলো ঘুরে বেড়াতে দেখে ঘুরতে আসা দর্শনার্থীদের দৃষ্টি করছে ফড়িংগুলো। সংখ্যা কম হলে দৃষ্টিনন্দন ফরিং গুলো মেলায় এক বিভিন্ন পরিবেশ তৈরি করেছে।
বৃক্ষ মেলায় আসা হাজীগঞ্জ এলাকার মুজিবর রহমান বলেন, ‘শহরের বাসের কালো ধোয়া, উচ্চ হর্ণ, দালান কোঠা, কল-কারখানার বর্জ্য বায়ু দূষণ আর দিনের পর দিন গাছ কমে যাওয়ার ফলে শহরের এখন আর প্রজাপতি, ফড়িং, ঘাসফড়িংয়ের মতো ছোট প্রজাতির সুন্দর এ প্রাণী গুলো দেখা যায় না। এখনকার ছেলেমেয়ে হয়তো এগুলো চিনবেও না। মেলায় ফলজ, ওষধি সহ বিভিন্ন গাছের সঙ্গে ফুলের গাছ এসেছে তাই এ ফড়িংগুলো দেখা যাচ্ছে। এতেই বুঝা যায় শহর সবুজ হলে এগুলোর সংখ্যা আরো বাড়বে।’
এদিকে মেলায় আসা অনেকে দর্শনার্থীই ফরিংয়ের ছবি তুলেন। ছোট ও স্কুলের শিক্ষার্থীরাও ফড়িং দেখতে ভিড় করে। এতে করেই যেন মেলার এক অন্য মাত্র এনে দেয় এ ফরিং গুলো।

সিদ্ধিরগঞ্জে ডিবি’র অভিযান
ফেনসিডিলসহ মনির
বিক্রেতা গ্রেফতার
নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে ফেন্সিডিল প্যাকেট করার সময় মনির হোসেন (২৭) নামে এক মাদক বিক্রেতাকে আটক করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। এসময় তার হেফাজত থেকে ভারতীয় তৈরি আমদানী নিষিদ্ধ ২শ’ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়েছে।
সোমবার দিনগত মধ্যরাতে সিদ্ধিরগঞ্জ সানারপাড় এলাকা থেকে তাকে আটক করা হয়। আটক মনির হোসেন সিদ্ধিরগঞ্জ সানারপাড় এলাকার মহিউদ্দিনের ছেলে।
ডিবির উপ-পরিদর্শক (এসআই) সেলিম মিয়া জানান, মাদক বিক্রির করার উদ্দেশে তার বসত ঘরে বসে ফেন্সিডিল প্যাকেট করা সময় ২০০ বোতল ফেন্সিডিলসহ তাকে হাতে নাতে আটক করা হয়েছে।

(ছবি-০০১১)
বন্যার্তদের জন্য সাংস্কৃতিক কর্মীরা
বাংলাদেশের বিভিন্ন অ লের বন্যা কবলিত লাখ লাখ মানুষের সহযোগিতার জন্য গিটার ও বাদ্যযন্ত্র নিয়ে গান গেয়ে মানুষের দুয়ারে অর্থ সংগ্রহ করছেন নারায়ণগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনের নেতারা ও শিক্ষার্থীরা।
মঙ্গলবার (৯ আগস্ট) বিকাল ৫টায় নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া শহীদ মিনার থেকে সাংস্কৃতিক সংগঠন সমগীত ও ছাত্র ফেডারেশনের যৌথ উদ্যোগে গান গাইতে গাইতে অর্থসংগ্রহণ শুরু করে। পরে শহরের ডিআইটি বাণিজ্যিক এলাকা ঘুরে পুনারায় শহীদ মিনারে এসে শেষ হয়।
এসময় সংহতি প্রকাশ করে নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক ধীমান সাহা জুয়েল বলেন, ‘মানুষের জন্য এটা একটি মহতী উদ্যোগ। মানুষের পাশে মানুষকেই দাঁড়ানো প্রয়োজন। আর সেই মানুষের পাশে দাঁড়ানোর জন্য এটা নতুন পক্রিয়া। এতে মানুষ উদ্বুব্ধ হবে। তাই নারায়ণগঞ্জের সর্বস্তরের মানুষের কাছে আহবান যাতে এ অর্ধহারে ও অনাহারে থাকা মানুষের জন্য সকলে এগিয়ে আসে।
এসময় সমগীতের সভাপতি অমল আকাশ বলেন, ‘সমগীত একটি সাংস্কৃতিক সংগঠন। আমাদের কাজই গান গাওয়া। তাই মানুষের কাছে মানুষের জন্য গান গেয়ে অর্থ সংগ্রহ করার চেষ্টা করছি। যাতে মানুষ বন্যা কবলিত মানুষের পাশে দাঁড়ায়।’
এর আগে বাংলাদেশ ছাত্র ফেডারেশন নারায়ণগঞ্জ জেলার সভাপতি মশিউর রহমান রিচার্ড জানান, সারা বাংলাদেশের বন্যা পরিস্থিতির তীব্র অবনতির ফলে লাখ লাখ মানুষ বিভিন্ন জেলা উপজেলায় পর্যাপ্ত ত্রানের অভাবে মানবেতর জীবন যাপন করছে। এ পরিস্থিতিতে মানবিক স্বার্থে বানভাসী মানুষের পাশে দাড়াতে ছাত্র ফেডারেশন ৪দিন ব্যাপী বন্যার্ত সহযোগিতা কেন্দ্র স্থাপন করেছে। এই কার্যক্রম আগামী ১০ আগস্ট পর্যন্ত চলবে। নারায়ণগঞ্জের সকল ছাত্র জনতাকে অর্থ শ্রম ত্রাণ দিয়ে বানভাসী মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানানচ্ছে।’
সহ সাধারণ সম্পাদক শুভ দেব জানান, কিছু অ লে অবস্থার পরিবর্তন ঘটলেও দেশের দক্ষিণা লের বন্যা পরিস্থিতি এখনও ভয়াবহ। তাই চাষাঢ়া শহীদ মিনারে ত্রাণ ক্যাম্প সকাল ১০ টা থেকে দুপুর ২টা পর্যন্ত চালু থাকবে বলে ঘোষণা থাকলেও বন্যা পরিস্থিতির অবনতির কথা বিবেচনা করে তা সকাল থেকে রাত অবধি করা হয়েছে।
এসময় সমগীত ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের নারায়ণগঞ্জ জেলা নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
রূপগঞ্জে নারীকে অপহরণ করে
বসতভিটে লিখে নিলো সন্ত্রাসীরা

নারায়ণগঞ্জের রূপগঞ্জে এক মহিলাকে অপহরণ করে তুলে নিয়ে বসতভিটে লিখে নিয়েছে সন্ত্রাসীরা। এ ঘটনা কাউকে জানালে পুরো পরিবারকে কেটে নদীতে ভাসিয়ে দেয়া হবে বলে হুমকি দেয় তারা। আহত অবস্থায় রেজিষ্ট্রি অফিসের বারান্দা থেকে তাকে উদ্ধার করে পরিবারের লোকেরা। গত সোমবার উপজেলার সদর ইউনিয়নের সুরিয়াব এলাকায় এই ঘটনা ঘটে।
অপহৃতার ছেলে রাকিবুল ইসলাম জানান, সুরিয়াব এলাকার সন্ত্রাসী ও ভূমিদস্যু সালাউদ্দিন, নিজাম, কবির হোসেন, ফরহাদ এবং হারিন্দা গ্রামের আসাদুল্লাহ দির্ঘদিন যাবত তাকেসহ তার ভাই মোহাম্মদ হোসেন ও মা রাবেয়া বেগমকে বিদেশে পাঠাইয়া দিবে এই প্রলোভন দেখাইয়া তাদের বসতভিটে লিখে নেয়ার চেষ্টা করছিল। তারা এই প্রলোভনে রাজি না থাকায় ক্ষিপ্ত হয় সন্ত্রাসীরা। এরই জের ধরে গত সোমবার সকাল সাড়ে ৯ টার দিকে তার মা রাবেয়া বেগম তাদের বাড়ি সুরিয়াব এলাকা থেকে পায়ে হেটে তার মামার বাড়ি হারিন্দা যাবার পথে স্থানীয় ঈদগা বাজারের সামনে পৌছানো মাত্র উল্লেখিত সন্ত্রাসীরা একটি সাদা মাইক্রোবাস দিয়ে জোর করে তুলে নিয়ে যায়। পরে বাজারের দোকানীরে কাছ থেকে সংবাদ পেয়ে রাবেয়া বেগমকে বিভিন্ন জায়গায় খুজতে থাকে তারা। বিকেল সাড়ে ৩ টার দিকে রূপগঞ্জ সাব-রেজিষ্ট্রি অফিসে (পূর্ব ) এর বারান্দার সামনে থেকে গুরুতর আহত অবস্থায় রাবেয়া বেগমকে উদ্ধার করে তার ছেলেরা। রূপগঞ্জ থানা স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসা দেয়ার পর রাবেয়া বেগম জানান, তাকে তুলে এনে রেজিষ্ট্রি অফিসের এক দলিল লিখকের রুমে আটকে রেখে নির্যাতন করে উল্লেখিত লোকেরা। পরে তার দুই সন্তানকে হত্যা করার হুমকি দিয়ে তাদের বসতভিটে লিখে নেয়। এ ঘটনা কাউকে জানালে পুরো পরিবারকে কেটে নদীতে ভাসিয়ে দেয়া হবে বলেও রাবেয়া বেগমকে হুমকি দিয়েছে সন্ত্রাসীরা। এই ঘটনায় মঙ্গলবার সকালে রূপগঞ্জ থানায় একটি অভিযোগ করেছেন অপহৃতার ছেলে রাকিবুল ইসলাম।

সাইফউল্লাহ বাদলের
রোগমুক্তি কামনায়
কাশিপুরে দোয়া

ফতুল্লা থানা আওয়ামীলীগের সভাপতি ও কাশীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম সাইফউল্লাহ বাদলের রোগমুক্তির কামনায় ইউনিয়নের ৭ নং ওয়ার্ড প ায়েত কমিটির উদ্যোগে মিলাদ মাহফিলের ও দোয়ার আয়োজন করা হয়েছে। সোমবার রাতে উক্ত প ায়েত কমিটির কার্যলয়ে দোয়া ও মিলাদের মাহফিল অনুষ্ঠিত হয়।
মিলাদ ও দোয়া মাহফিলের পূর্বে আলোচনা সভায় বক্তারা বলেন, এম সাইফউল্লাহ বাদল শুধু একজন রাজনীতি ব্যাক্তি বা চেয়্যারম্যান নয় তিনি এলাকার সর্বজন শ্রদ্ধীয় গুনীজন। তার সামাজিক গ্রহনযোগ্যতা আমাদের সবার কাছে অনেক উর্ধ্বে। তিনি সব সময় মানুষের মঙ্গলের জন্য কাজ করেন। তার আদর্শে ফতুল্লা থানা আওয়ামীলীগ আজ সক্রিয়। তিনি নারায়ণগঞ্জ-৪ আসনের সাংসদ শামীম ওসমানের আস্থাভাজন।
উক্ত মিলাদে উপস্থিত ছিলেন কাশিপুর ৭নং ওয়ার্ড প ায়েত কমিটির সহ-সভাপতি মো: সাউদ মিঞা, সাধারন সম্পাদক আহম্মদ হোসেন রাজু, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম জুয়েল প্রধান, সহ-সাংগঠনিক সম্পাদক সেন্টু মিঞা, সেকান্দার ভান্ডারি, মো: জাভেদ, নোয়াব আলী সহ স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ।
আড়াইহাজারে প্রতিবন্ধী হত্যা
প্রধান আসামী ৪
দিনের রিমান্ডে
নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলায় প্রতিবন্ধী আমান হত্যা মামলার প্রধান আসামী হোসেন আলী ওরফে জি¦নকে জিজ্ঞাসাবাদের জন্য ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার দুপুরে গ্রেফতারকৃতকে নারায়ণগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ইসরাত জাহানের আদালতে ৭ দিনের রিমান্ড চেয়ে হাজির করে পুলিশ। শুনানী শেষে আদালত ৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন। এর আগে সোমবার রাতে আড়াইহাজার উপজেলার দড়ি বিশনন্দী গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়। সে ওই গ্রামের মৃত কুদ্দুস মিয়ার ছেলে। নারায়ণগঞ্জ কোর্ট পুলিশের পরিদর্শক সোহেল আলম রিমান্ড মঞ্জুরের সত্যতা নিশ্চিত করেছেন।
পুলিশ সুত্রে জানা গেছে, গত ৬ জুলাই আড়াইহাজার উপজেলার বিশনন্দী ইউনিয়নের দড়ি বিশনন্দি এলাকার কবরস্থানের পাশ থেকে হাসু মিয়ার প্রতিবন্ধী ছেলে দিন মজুর আমান (২৫) এর লাশ উদ্ধার করা হয়। লাশের গাঁয়ে আঘাতের চিহ্ন ছিল। তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়েছে বলে ময়নাতদন্ত রিপোর্টে উল্লেখ করা হয়েছে। আমান হত্যার ১ মাস পর নিহতের ভাই হাফেজ ওবায়দুল্লাহ বাদী হয়ে হোসেন আলী ওরফে জ্বিন(৪৫), খাইরুল(১৯) ও আতিকুলকে (২০) আসামী করে গত ৪ জুলাই রাতে আড়াইহাজার থানায় হত্যা মামলা দায়ের করেন।
পারিবারিক সুত্র জানায়, আমান প্রতিবন্ধি ছিল। সে দিন মজুরের কাজ করে জীবিকা নির্বাহ করতো। কখনো ধার দেনা করেও অন্ন জোগার করতো। কখনো কখনো ভিক্ষাও করতো। কিন্তু কাজ করে সে নিয়মিত টাকা জমাতো প্রতিবেশি একই এলাকার হোসেন আলী ওরফে জিনের কাছে। এই জমানো টাকা আত্মসাত করার উদ্দেশ্যেই হত্যাকান্ড ঘটানো হয়ে হয়েছে।
গাউছিয়া তৈয়্যবিয়া তাহেরিয়া মাদ্রাসা আয়োজক
বন্দরে জঙ্গী বিরোধী মানববন্ধন
নারায়ণগঞ্জ বন্দরস্থ আল্লামা বাকী বিল্লাহ (রহঃ) কর্তৃক প্রতিষ্ঠিত জামেয়া গাউছিয়া তৈয়্যবিয়া তাহেরিয়া মাদ্রাসার উদ্যোগে সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৯ আগষ্ট) সকাল ১০টায় মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি আবুল কাশেম বাদশার সভাপতিত্বে বন্দর প্রেস ক্লাবের সামনে এই সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী মানববন্ধন শুরু হয়।
মানববন্ধনে বক্তব্য রাখেন মাদ্রাসার উন্নয়ন কমিটির সদস্য সচিব কাজী শহিদ আহম্মেদ, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য মোঃ আবুল হোসেন, আল্লামা বাকী বিল্লাহ (রহঃ) এর বড় ছেলে আল্লামা আব্দুল মোস্তাফা রহীম, মাদ্রাসার সাবেক সুপার মাওলানা জামাল উদ্দিন নূরী, বিশিষ্ট ওয়ায়েজিদ মাওলানা তামীম বিল্লাহ আল কাদেরী, মাদ্রাসার সুপার মাওলানা আবু নাসের মোঃ মুসা, মাদ্রাসার শিক্ষক জনাব মাওলানা শরীফ মোঃ আবু জাফর ও মাওলানা জামিল হোসাইন আল কাদেরী, আল্লামা বাকী বিল্লাহ (রহঃ) এর ছোট ছেলে হফেজ মোঃ গোলাম পাঞ্জাতন প্রমুখ।
জঙ্গিবাদ বিরোধী মানববন্ধনে বক্তারা বলেন, আহলে সুন্নাত ওয়াল জামায়াত কখনো জঙ্গিবাদ বিশ্বাস করে না, আজ থেকে ১৪০০ বছর আগে ইসলামের দ্বিতীয় খলিফা হযরত ওমর (রাঃ), হযরত ওসমান (রাঃ), হযরত আলী (রাঃ) সহ হিজরীতে হযরত ইমাম হোসাইন (রাঃ) কে যারা ইসলামের লেবাস ধারন করে নির্মম ভাবে শহীদ করেছেন তারাই আজকের সন্ত্রাস ও জঙ্গিবাদের প্রেতাত্মা। ওলী আল্লাহর এই বাংলাদেশে জঙ্গিবাদের উত্থানে জাতি আজ বড়ই উদ্বিগ্ন। তাই যে সকল ব্যক্তি, সংগঠন ইসলামের নাম ব্যবহার করে সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রম পরিচালনা করছেন তাদের কে চিহ্নিত করে অনতিবিলম্বে ব্যবস্থা গ্রহন করার জন্য সরকারের প্রতি জোর দাবী জানাচ্ছি।
মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন মাদ্রাসার সেক্রেটারী আলহাজ্ব হাফেজ মোঃ সাহাবুদ্দিন, মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য মোঃ হারুন শেখ, আলহাজ্ব নুরুল ইসলাম কমান্ডার, চাঁন মিয়া, উন্নয়ন কমিটির সদস্য মোছলেহ উদ্দিন নান্টু সহ মাদ্রাসার সকল শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।
উক্ত অনুষ্ঠান স লনা করেন মাদ্রাসার শিক্ষক মাওলানা মোঃ আব্বাস উদ্দিন আল কাদেরী। কর্মসূচির শেষ পর্যায়ে দেশের মঙ্গল কামনা করে আখেরী মুনাজাতের মাধ্যমে মানববন্ধন শেষ হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী
জেলা প্রশাসনের কর্মসূচি
বাংলাদেশের স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪১তম শাহাদত বার্ষিকী উপলক্ষে নারায়ণগঞ্জ জেলা প্রশাসন ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।
জাতীয় শোক দিবস, ২০১৬ যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর্যের সাথে উদ্যাপনের জন্য জেলা প্রশাসন, নারায়ণগঞ্জ যে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে তার সময়সূচিগুলো হলো –
১২ থেকে ১৪ আগষ্ট (ক) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবনীভিত্তিক রচনা প্রতিযোগিতা,(খ) চিত্রাঙ্কন ও আবৃত্তি প্রতিযোগিতা,(গ) হামদ্ ও নাত প্রতিযোগিতা। স্থান ঃ নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুল, নারায়ণগঞ্জ।
১৪ আগষ্ট, সন্ধ্যা ৭টায় (ক) “চিরঞ্জীব বঙ্গবন্ধু” স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শন,(খ) “বঙ্গবন্ধু ও বাংলাদেশ” প্রামাণ্যচিত্র প্রদর্শন,(গ) কাশিমপুর ডকুমেন্টারী সংগঠনের প্রামান্য চিত্র। স্থান ঃ জিয়া হল চত্বর, চাষাঢ়া, নারায়ণগঞ্জ।
১৫ আগষ্ট সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত খাকবে। সকাল ৯টায় কোরআন খানি ও দোয়া মাহফিল। স্থান ঃ নারায়ণগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদ, পুরাতন কোর্ট, নারায়ণগঞ্জ। সকাল সাড়ে ৯টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন। স্থান ঃ বিজয় স্তম্ভ, চাষাঢ়া, নারায়ণগঞ্জ। সকাল ১০টায় শোক র‌্যালি স্থান ঃ বিজয় স্তম্ভ, চাষাঢ়া হতে প্রেসক্লাব হয়ে রাইফেল ক্লাব, নারায়ণগঞ্জ। সকাল সাড়ে ১০টায় আলোচনা সভা, পুরস্কার বিতরন ও যুব ঋনের চেক বিতরন, স্থান ঃ রাইফেল ক্লাব, নারায়ণগঞ্জ। দিন ব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা সভা, জাতীয় শোক দিবসের সাথে সঙ্গতিপূর্ন কবিতা পাঠ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, হাম্দ ও নাত্ প্রতিযোগিতা এবং দোয়ার আয়োজন, কবিতা পাঠের আসর সরাসরি রেডিও নারায়ণগঞ্জে প্রচার করা হবে, জেলার সকল ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ মোনাজাত/প্রার্থনা, জেলার সকল প্রেক্ষাগৃহ এবং বিভিন্ন স্কুলে ০৭ দিনব্যাপী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবনীভিত্তিক নির্মিত চলচ্চিত্র প্রদর্শন, জেলাখানা-হাসপাতাল-ভবঘুরে কেন্দ্র-এতিমখানা-সরকারি শিশু সদন ও দরিদ্রদের মাঝে উন্নতমানের খাবার বিতরণ।
কর্মসূচি বাস্তবায়নে থাকবে জেলা প্রশাসন-নারায়ণগঞ্জ, জেলা শিক্ষা অফিসার/জেলা প্রাথমিক শিক্ষা অফিসার-নারায়ণগঞ্জ, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি)-নারায়ণগঞ্জ, জেলা তথ্য অফিস- সংশ্লিষ্ট প্রেক্ষাগৃহ মালিকগন-নারায়ণগঞ্জ, স্ব-স্ব ব্যক্তি/প্রতিষ্ঠান, উপ-পরিচালক-ইসলামিক ফাউন্ডেশন ও সংশ্লিষ্ট উপসনালায় কর্তৃপক্ষ-নারায়ণগঞ্জ, সরকারি-বেসরকারি সংস্থা-রাজনৈতিক সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠন, উপ-পরিচালক-জেলা সমাজসেবা অধিদপ্তর-নারায়ণগঞ্জ, সংশ্লিষ্ট উপ-কমিটি ও স্ব-স্ব কর্তৃপক্ষ।
জাতীয় শোক দিবস, ২০১৬ উদ্যাপন উপলক্ষে গৃহীত এই অনুষ্ঠানমালায় সকলকে অংশগ্রহনের জন্য একান্তভাবে অনুরোধ জানিয়েছেন জেলা প্রশাসক, নারায়ণগঞ্জ মোঃ আসিছুর রহমান মিঞা।

সিদ্ধিরগঞ্জে জমি দখলে একের পর এক মামলা
মনিরের বিরুদ্ধে হয়রানির অভিযোগ

সিদ্ধিরগঞ্জে তাহমিনা আক্তার সুমি নামে এক নিরিহ নারীর জমি দখল করতে তার স্বামীর বিরুদ্ধে প্রতারক মনিরের একাধিক মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার অভিযোগ পাওয়া গেছে। একই কাজীর কাবিন নামা দিয়ে বিভিন্ন জেলায় মিথ্যা নারী ও শিশু নির্যাতন ও যৌতুক মামলা দিয়ে এ হয়রানি করে আসছে। এছাড়াও প্রতারক মনির হোসেন, সে নিজেকে কখনো ম্যাজিস্ট্রেট, কখনো সেনা অফিসার আবার কখনো সচিব- বিভিন্ন সময় এমন পরিচয় দিয়ে প্রতারণার অভিযোগ পাওয়া রয়েছে।
ভুক্তভোগী তাহমিনা আক্তার সুমি জানান, সিদ্ধিরগঞ্জের আটি মৌজা স্থিত সি,এস ও এসএ ৯৪ নং দাগে ৫৩ শতাংশ জমি ক্রয় করে দোকান পাট ও বাসা নির্মাণ করে ভোগ দখল করে আসছিল। তার এ জমি জোরপূর্বক দখলে নিতে প্রায় ৩৪ শতাংশ বায়না সূত্রে মালিক দাবি করে তার স্বামী মাহবুব হোসেন মানিকের বিরুদ্ধে একটি চাঁদাবাজি ও অপহরণের মিথ্যা মামলা (নং-৫(৯)২০১১ইং ) করেন প্রতারক মনির হোসেন। পরে এ মিথ্যা মামলা মামলার বিষয়ে পৃথক ভাবে সিদ্ধিরগঞ্জ থানা পুলিশ, সিআইডি এবং সর্বশেষ ডিবি পুলিশের তদন্তে মিথ্যা প্রমাণিত হয়। পরে মামলার বাদি প্রতারক মনির হোসেনের বিরুদ্ধে ২১১ ধারায় প্রসিগেশন দেয় পুলিশ। এরপর ২০১৪ সালের জুন মাসের ১১ তারিখে মাদারীপুর চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মোসাঃ রাশিদা আক্তার নামে এক নারীকে ভূয়া কাবিন নামা দিয়ে মিথ্যা মামলা (সিআর মামলা নং ২২২/১৪) দায়ের করে। পরে ঐ মামলায় আদালত গ্রেফতারী পরোয়ানা জারী করলে ঐ বছরের ৭ই সেপ্টেম্বর সিদ্ধিরগঞ্জ থেকে তাকে গ্রেফতার করে পুলিশ। পরে ১১ দিন কারাভোগ করার পর আদালত থেকে তাহমিনা আক্তার সুমি’র স্বামী মাহবুব হোসেন মানিক জামিনে মুক্তিপান। পরে মিথ্যা মামলার বাদী দীর্ঘদিন আদালতে উপস্থিত না হওয়ায় ২০১৫ সালের ৮ই ফেব্রুয়ারী মাহবুব হোসেন মানিককে উক্ত মামলা থেকে অব্যাহতি দেন আদালত। এদিকে তার স্বামী মাহবুব হোসেন মানিক কারাগারে থাকা অবস্থায় প্রতারক মনির হোসেন ৯ই সেপ্টেম্বর রাতে সন্ত্রাসী নিয়ে জমি দখল করতে হামলা চালায়। এবং সরকারী বিদ্যুতের মিটার ও গ্যাসের লাইজার ভাংচুর করে এবং লুটে নেয়। এ ঘটনায় তাহমিনা আক্তার সুমি বাদী হয়ে প্রতারক মনিরের বিরুদ্ধে সিদ্ধিরগঞ্জ থানায় একটি মামলা দায়ের করে। এক বছর পর ২০১৫ ৩০ জুন একই কাজী’র নিবন্ধনকৃত কাবিন নামা দেখিয়ে ফিরোজা বেগম নামে অন্য আরেক নারীকে দিয়ে বি-বাড়িয়া জেলায় নারী ও শিশু দমন ট্রাইব্যুনাল-এ পিটিশন (মামলা নং ২৯২/১৫) দায়ের করে। পরে নারী ও শিশু দমন ট্রাইব্যুনাল (৮০৩/১৫) মামলা রুজু হয়। পরে আদালত গ্রেফতারী পরোয়ানা জারী হলে স্বেচ্ছায় আদালতে গিয়ে মাহবুব হোসেন মানিক আত্মসর্পন করলে আদালত জামিন না দিয়ে জেল হাজতে প্রেরন করে। ২৬ দিন কারাভোগের পর মহামান্য হাইকোর্ট থেকে জামিনে মুক্তি পান মাহবুব হোসেন মানিক। এদিকে আদালতের পৃথক ৪টি কার্য দিবসে উপস্থিত না হওয়ায় চলতি বছরের ২৭ এপ্রিল আদালত এ মামলার বাদি ফিরোজা বেগম ও সাক্ষীদের নামে গ্রেফতারী পরোয়ানা জারী করে। গ্রেফতারী পরোয়ানা জারী করার পরও গত ২০ জুলাই আদালতের কার্য দিবসে হাজির হয়নি বাদী ও সাক্ষিগণ। আদালতের মামলায় যে ঠিকানা দিয়েছেন, ফিরোজা বেগম, সেই ৪নং কালিকচ্ছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তকদির হোসেন জানান, এ ইউনিয়নে এলাকায় ফিরোজা বেগম পিতা ফিরোজ মিয়া নামে কোন লোক নেই। তারা ভূয়া নাম ঠিকানা ব্যবহার করেছেন। একই ইউনিয়নের কাজী মাওলানা আব্দুল মতিন খান জানান, এ ৪নং কালিকচ্ছ ইউনিয়নে ২২ বছর যাবত নিকাহ রেজিষ্ট্রেশনকারীর দায়িত্ব পালন করে আসছি। যে কাবিন নামা আদালতে দাখিল করেছে সেটি ভূয়া ও সৃজিত। এদিকে ২০১৪ সালে ১৯ মে মৃত ব্যক্তিকে জীবিত দেখিয়ে সোনারগাও থানার দলিল (নং ৪৫৫৬ তাং-১৮/৫/১৯৭০ইং) তাহমিনা আক্তার সুমি গংদের বিরুদ্ধে বিবিধ মোকদ্দমা (নং-২৪১/ তারিখ ১৯ মে ২০১৪) দায়ের করে নারায়ণগঞ্জ সদর ভূমি অফিসে। উক্ত মামলায় জমির মালিক তাহমিনা আক্তার সুমি গংদের কোন নোটিশ না দিয়ে ৩টি ধার্যৃত তারিখের পর ঐ বছরের ১০ই নভেম্বর নামজারী বাতিল করে দেয়। নামজারী বাতিলের খবর জানতে পেরে জমির মালিক তাহমিনা আক্তার সুমি গং ২০১৫ সালের ২৪ মার্চ অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নারায়ণগঞ্জ বরাবর একটি মিস আপলি করেন। যার নং-৫৮/১৫। পরে সরেজমিনে তদন্ত করে ভারপ্রাপ্ত কানুন গো মোঃ ইকবাল হোসেন তার তদন্ত প্রতিবেদনে নালিশা ভূমির রেকর্ডিও মালিক তাইজউদ্দিন নিজে তার ওয়ারিশগণকে নালিশা ভূমি অছিয়ত দেওয়ার পরে খন্ডে খন্ডে অত্র মিস আপিলের বাদীগনের নিকট বিক্রিয় করেন। তিনি ৯/১০/২০০৬ইং তারিখে ৬পুত্র, ৫ কন্যা, ১ স্ত্রী রেখে মৃত্যু বরণ করেন। পরবর্তিতে প্রতারক মনির হোসেন মৃত ব্যাক্তিকে জীবিত দেখিয়ে এ কার্যালয়ে বিবিধ মোকাদ্দদমা রুজু করে এক তরফা রায় হাসিল করে। পুনরায় নিঃস্বত্ববান ভূমির নামজারী করেনমৃত ব্যাক্তির নামে।
এছাড়ও আটি মৌজাস্থি সিএস ও এস রেকর্ডিও ৯৪নং মালিক আইনউদ্দিন পিতা মছমত আলী ৪৮৯১ নং দলিলে ১৯৬৮ সালে ৯ জুলাই গাইজউদ্দিন ওরয়ে তাইজউদ্দিনের নিকট ২৫ শতাংশ জমি বিক্রি করে দেয়। পিতা আইনউদ্দিনের বিক্রিত জমি ৪৩ বছর পর ছেলে মোঃ সিদ্দিকমুন্সীর কাছ থেকে ঐ ২৫ শতাংশ জমি ২০১১ সালে বায়না নামা দলিল করে (নং-৫৭৭১/তারিখ ১৪/৬/২০১১ইং)। প্রতারক মনির হোসেন ছাড়াও দলিলে গ্রহিতা হিসেবে সাত খুন মামলার প্রধান আসামী নূর হোসেনরে নাম ২নং গ্রহিতা হিসেবে উল্লেখ্য করা হয়। এতে করেও জমি দখলে ব্যার্থ হয়ে একই বছরের ১২ সেপ্টেম্বর ঐ ২৫ শতাংশ জমিই সিদ্দিকমুন্সী দাতা হিসেবে মোঃ দেলোয়ার হোসেন ও মোসা শিল্পী আক্তারকে আমমোক্তার নামা দলিল করে দেয়। পরে ঐ জমির আমমোক্তার নামা দলিল দিয়ে ১ম যুগ্ম জেলাজজ আদালত নারায়ণগঞ্জ এ একটি মামলা দেঃনং-৩৫৪/১১) দায়ের করেন। দীর্ঘ দিন আদালতে সাক্ষীরা উপস্থিত না হওয়ায় বাদী আমমোক্তার নামা দলিল গ্রহিতা মোঃ দেলোয়ার হোসেন ও মোসা শিল্পী আক্তার এবং ১৭ নং মৃত তাইজউদ্দিন এর ভোটার আইডি কার্ডসহ ১৯৭০ সালের ফটোকপি দাখিলকৃত দলিল (নং-৪৫৫৬) এর মূল দলিলসহ ১৪/০৮/২০১৬ তারিখে আদালতে উপস্থিত থাকার জন্য আদেশ দেন আদালত।
একই জমি উম্মে ছালমা নামে এক নারী মনির হোসেনের স্ত্রী দেখিয়ে ২০১৫ সালে ৫ ফেব্রুয়ারী দলিল (নং-৬৩৭) হেবা ঘোষণা করে দেয় মৃত তাইজউদ্দিন। প্রকৃত পক্ষ্যে তার স্ত্রীর নাম জাহানারা মনির। প্রতারক মনির হোসেন বিভিন্ন জেলায় বিভিন্ন নারী দিয়ে মিথ্যা মামলা, আবার কখনও ভূয়া স্ত্রী বানিয়ে জমি দলিল তৈরী করে জমি আত্মসাৎ করার পায়তারা অপচেষ্টা। এলাকাবাসী জানতে চায়, সে কি নারী দিয়ে প্রতারনা ব্যবসা করছে?। প্রতারক মনিরের জুলুম, অত্যাচার ও হয়রানি থেকে তার স্বামী ও সন্তানদের বাচাতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন তাহমিনা আক্তার সুমি।
বিএনপি’র কমিটি গঠন নিয়ে চলছে নানা মত
মহানগর সভাপতি চান সাখাওয়াত!
পদের রাজনীতি করতে চাননা, কিন্তু সেক্রেটারী নয় মহানগর বিএনপির সভাপতি হওয়ার অভিমত ব্যাক্ত করলেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর বিএনপি নেতা এড. সাখাওয়াত হোসেন খান।
তিনি বলেন, আমি পদ পাওয়ার আশায় রাজনীতি করিনা। কেন্দ্র যদি মনে করে আমি পদ পাওয়ার যোগ্য তাহলে আমাকে পদ দিবেন। তবে আমি সাধারন সম্পাদক নয়, মহানগর বিএনপির সভাপতি হতে চাই।
এরআগে, মঙ্গলবার গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয় যে, বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পেয়েছেন নারায়ণগঞ্জ জেলার ১১ জন নেতা। আর ষষ্ঠ কাউন্সিলের নিয়ম অনুযায়ী এবার ‘এক নেতার এক পদ’ চালু হওয়ায় জেলা ও মহানগর কমিটিতে থাকতে পারবেন না এরা। ফলে জেলা ও মহানগর নতুন কমিটিতে কে আসছেন তাই নিয়ে চলছে তৃণমূলের মাঝে নানা জল্পনা-কল্পনা। আর গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠ হতে ইতিমধ্যেই কেন্দ্রে লবিং শুরু করে দিয়েছেন নেতারা।
তবে কেন্দ্রীয় নেতৃবৃন্দের মতে, পকেট কমিটি নয় বরং রাজধানীর পাশ্ববর্তী জেলা হিসেবে নারায়ণগঞ্জকে গুরুত্বপূর্ণ বিবেচনা করে প্রকৃত নেতাদের নিয়েই জেলা ও মহানগর কমিটি গঠন করবেন দলীয় চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া।
বিশ্বস্ত সূত্রে জানাগেছে, জেলার চেয়ে মহানগর কমিটি নিয়েই বেশ গুঞ্জন শোনা যাচ্ছে। কেননা, জেলা কমিটি থাকলেও মহানগরের নেতৃবৃন্দদের উপড় ভর করে জেলার নেতৃবৃন্দদের বিভিন্ন কর্মসূচী পালন করতে হচ্ছে। যার প্রমাণও ইতিমধ্যে দলীয় হাইকমান্ড পর্যবেক্ষন করেছেন।
দলীয় সূত্রে জানাগেছে, মহানগর বিএনপির সভাপতি পদে এবার অধিষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে বর্তমান সাধারন সম্পাদক এটি এম কামালের। আর সাধারন সম্পাদক পদে আসতে পারেন নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি এড. সাখাওয়াত হোসেন। কেন্দ্র থেকেও এমনই আভাস পেয়েছেন তারা, কিন্তু স্বীকার করছেন না।
কিন্তু মঙ্গলবার বিকেলে এর দ্বিমত পোষণ করে মহানগর বিএনপির সভাপতি হওয়ার ইচ্ছে পোষণ করেন এড. সাখাওয়াত হোসেন খান।
যদিও তিনি রাজপথে না নামলেও মাঝে মধ্যে আদালতপাড়ায় দলীয় কর্মসূচী পালন করে থাকেন। তাই বিএনপির অনেকেই মন্তব্য করেন, আদালতপাড়ার রাজনীতি আর রাজপথের রাজনীতি এক নয়।
(ছবি-০০১২)
শহীদ জিয়া হলে বৃক্ষ মেলার অন্যতম আকর্ষন
নবীগঞ্জ নার্সরীর কাঁটাহীন লেবু গাছ
পাতি, কাগজি, এলাচি, সিডলেস, সরবতি, বাতাবি লেবুর প্রত্যেকটির গাছে কাঁটা থাকলে কাঁটাহীন গাছের চারা পাওয়া যাচ্ছে এবার নারায়ণগঞ্জে। নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, বন বিভাগ এবং কৃষি অধিদপ্তরের আয়োজিত চাষাড়ায় জিয়া হলে ফল ও বৃক্ষ মেলার ২৭ নং ষ্টলে নবীগঞ্জ নার্সারীতে এই ভিন্ন রকমের জাতের লেবু গাছে মেলাঙ্গনে আগত দর্শনার্থীদের আকৃষ্ট করেছে।
সরজমিনের মেলায় ঘুরে দেখা যায়, ফল ও বৃক্ষ মেলা বিভিন্ন শ্রেনী পেশার মানুষের প্রানের মেলায় রুপ নেয়। মেলা প্রাঙ্গনে ছিল কৃষক, শিশু-কিশোর, নারী, শিক্ষার্থী ও দর্শনার্থীদের উপচে পড়া ভীড়। মেলায় ফলজ বনজ ও ঔষধি গাছ বিক্রি ছিল চোখে পড়া মতো। শিশু কিশোর অনেকেই মেলায় এসে নতুন অভিজ্ঞতা ছোয়া পেয়ে যাচ্ছে।
এসময়ে মেলায় আসা মনির বেগম, সবুজ শ্যামল দেশ বাংলাদেশ। গাছের বিকল্প নেই। সবুজ শ্যামলে ভরবে দেশ গড়বো সোনার বাংলাদেশ এটা হোক ফলদ ও বৃক্ষ মেলায় সফলতা এমটাই আশা ব্যক্ত করেন তিনি।
কাঁটাহীন লেবু গাছ আনায়নকারী নবীগঞ্জ নার্সারীর মালিক এবং নার্সারী মালিক সমিতির সভাপতি মাওলানা হেছামউদ্দিন চিশতী বলেন, আমার যেমন প্রাণ আছে ঠিক তেমনি গাছেরও প্রাণ আছে। গাছ সবদিক দিয়ে সবকিছুর উপকার করে। যেমনি অক্সিজেন দিয়ে, ছায়া দিয়ে, ফল দিয়ে তেমনি ঔষুদ দিয়ে। আমার নার্সারীতে লেবু গাছটি কোন কাটা নেই অন্যান্য জাতের তুলনায় এই গাছে কোন কাটা নেই তাই অনেক ক্রেতার আকৃষ্ট করছে।
(ছবি-০০১৪)
ফতুল্লা ছাত্রলীগের
বঙ্গমাতার জন্মবার্ষিকী
পালন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৮৬তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে ফতুল্লা থানা ছাত্রলীগের আয়োজনে মিলাদ ও দোয়া মাফফিল অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৯ আগষ্ট) বাদ আছর ফতুল্লার ভূইগড় কমিউনিটি সেন্টারে এই দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
থানা ছাত্রলীগ নেতা সৈয়দ মোস্তাক আহমেদ হাসিবের সার্বিক তত্বাবধায়নে মিলাদ ও দোয়া মাহফিলে উপস্থিত ছিলেন জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদ রেজা, সাংগঠনিক সম্পাদক জিয়াউদ্দিন ঝিকু স্থানীয় ছাত্রলীগ নেতা পায়েল, আল-আমিন, হাসান, সজিব, নাদিম, রাজু, সাদ্দাম সহ অন্যান্য নেতৃবৃন্দ।
মিলাদের আগে সংক্ষিপ্ত বক্তব্যে জেলা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ফরহাদ রেজা বলেন, শোকের মাসে শোককে শক্তিতে রূপান্তরিত করে বর্তমানের দেশের উদ্ধোগতি কামনো জন্য আমাদের সচেষ্ট থাকতে হবে। সন্ত্রাস ও জঙ্গিবাদের বিষয়ে সকলকে সোচ্চার হবার আহবান জানান।
প বটি-ডালডা মিল সড়কে শহিদুল্লাহ মেম্বারের ভাই বলে প্রতিবাদ করছে না কেউ
মাদক বিক্রেতা মাহবুব-আহসানের দাপটে অতিষ্ট

ফতুল্লার প বটি ডালডা মিল সড়কে মাহবুব ও আহসান ওরফে আসান নামে দুই সহোদর মাদক ব্যবসায়ীর দাপটে অতিষ্ট হয়ে পড়েছে এলাকাবাসী । দীর্ঘদিন যাবত সোনালী ব্যাংক সংলগ্ন এলাকায় জাকিরের দোকান ও আশপাশ এলাকায় তাদের দৌরাতœ্য বেড়েই চলেছে। স্থানীয় শহিদুল্লাহ মেম্বারের ভাই এবং নবনির্বাচিত চেয়ারম্যান আসাদুজ্জামানের বেয়াই হওয়ায় তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলতেও সাহস পাচ্ছে না বলে এলাকাবাসীর অভিযোগ।
এলাকাবাসী অভিযোগ করে জানান,দীর্ঘদিন প বটি-ধর্মগঞ্জ ডালডা মিল সড়কটি মাদক মুক্ত থাকলেও সম্প্রতি আবারও মাদক ব্যবসা জমজমাট হয়ে পড়েছে। সোনালী ব্যাংক সংলগ্ন এলাকায় আসান ও মাহবুব দুই সহোদরের নেতৃত্বে চলছে প্রকাশ্য মাদক ব্যবসা। ফেনসিডিল,ইয়াবাসহ বিভিন্ন মাদকদ্রব্য বিক্রির জন্যে ৮/১০জন খুচরা বিক্রেতা নিয়োগ দেয়ার পাশাপাশি তারা নিজেরাও সরাসরি মাদক সরবরাহের কাজ চালিয়ে আসছে।
জানা গেছে মাদক ব্যবসায়ের অভিযোগে আহসান ওরফে আসানের বিরুদ্ধে একাধিক মামলা থাকলেও পুলিশ তাদের গ্রেফতার কিংবা মাদক ব্যবসা প্রতিরোধে কোন ধরনের ভূমিকা নিচ্ছে না পুলিশ। আর আওয়ামীলীগ নেতা শহিদুল্লাহ মেম্বারের ভাই হওয়ায় আহসান ও মাহবুব আরো বেপরোয়া হয়ে উঠেছে। এ ব্যাপারে এলাকাবাসী পুলিশ প্রশাসনের উর্দ্বতন কর্মকর্তাসহ ফতুল্লা মডেল থানার ওসি কামালউদ্দিনের জরুরী হস্তক্ষেপ দাবী করেছে।

(ছবি-০০১৫)
আদর্শনগর আহসানউদ্দিন
হাই স্কুলে খালেক
সভাপতি নির্বাচিত
আদর্শনগর আহসানউদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি পদে দ্বিতীয়বারের মত নির্বাচিত হলেন যুবলীগ নেতা ও সমাজসেবক আবদুল খালেক। গত সোমবার দুপুরে নির্বাচিত অভিভাবক সদস্যসহ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা আহসাউদ্দিনের সমর্থনে বিনা প্রতিদ্বন্ধিতায় আবদুল খালেক নির্বাচিত হন।
নির্বাচন অনুষ্ঠানের দায়িত্বে থাকা সদর উপজেলা শিক্ষা অফিসের একাডেমীক অফিসার আবদুল মালেকের সভাপতিত্বে এতে ভোট প্রদান করেন নবনির্বাচিত অভিভাবক সদস্য কাইয়ুম সরকার শাহিন,আশরাফুল ইসলাম জাকির,শাহজাহান মিয়া,তারেক,মহিলা সদস্য দিপা,বিদ্যালয়ের প্রধান শিক্ষক আঃ হাইসহ অন্যান্যরা।
উল্লেখ্য, কুতুবপুর ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক আবদুল খালেক মুন্সীবাগ দারুল ক্বারার মাদ্রাসার শিক্ষানুরাগী সদস্যসহ বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃত্ব দিয়ে আসছেন।

(ছবি-০০১৬)
ঢাকা রেঞ্জের শ্রেষ্ঠ এএসআই
সম্মাননা পদক পেলেন
ফতুল্লা মডেল থানার
এএসআই কামরুল
কর্মক্ষেত্রে বিশেষ অবদান রাখায় ঢাকা রেঞ্জের শ্রেষ্ঠ এ.এস.আই এর সম্মাননা পদক পেলেন ফতুল্লা মডেল থানার এ.এস.আই কামরুল হাসান। গত সোমবার (৮ আগস্ট) সকাল ১১টায় ঢাকা ডিআইজি অফিসে অনুষ্ঠিত এক সম্মাননা প্রদান অনুষ্ঠানে ডিআইজি মো. নূরুজ্জামান এর হাত থেকে সম্মাননা পদক লাভ করেন তিনি। এ সময় ঢাকা রেঞ্জের ৩ অতিরিক্ত ডিআইজি সহ মোট ১৭টি জেলার পুলিশ সুপারগণ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ফতুল্লা মডেল থানায় মাদক ও অস্ত্র উদ্ধারসহ ওয়ারেন্টের আসামী গ্রেফতারে সর্বোচ্চ ভূমিকা রাখায় তিনি এই সম্মাননা পদক লাভ করলেন। এর আগে তিনি দু’বার আইজিপি পদকসহ মোট ৫টি সম্মাননা পদকে ভূষিত হলেন এ.এস.আই কামরুল হাসান।

(ছবি-০০১৭)
সাবেক সাংসদ কালামকে
বন্দর স্বেচ্ছাসেবক
দলের শুভেচ্ছা

নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক সাংসদ আলহাজ্ব এ্যাড.আবুল কালাম এমপি পূনরায় বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য হিসেবে নির্বাচিত হওয়ায় বিভিন্ন সংগঠন থেকে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো হচ্ছে।
এরই ধারাবাহিকতায় গতকাল সোমবার ৯ই আগষ্ট সন্ধায় বন্দর থানা স্বেচ্ছাসেবক দলের নেতৃবৃন্দরা নারায়ণগঞ্জ-৫ আসনের সাবেক সাংসদ আলহাজ¦ এ্যাড.আবুল কালাম এমপির বাসভবনস্থ কার্যালয়ে ফুলেল শুভেচ্ছা জানায়। বন্দর থানা সেচ্ছাসেবক দল এর আহবায়ক ফারুক চৌধুরী, সিনিয়র যুগ্ম আহবায়ক সাইদুর রহমান, যুগ্ম আহবায়ক মোস্তাকুর রহমান, যুগ্ম আহবায়ক শাহ আলম, যুগ্ম আহবায়ক আব্দুর রব, যুগ্ম আহবায়ক সোহেল, যুগ্ম আহবায়ক জাকির হোসেন, জাহাঙ্গীর, আল হাসান, সোবেল, রাজিব, মাসুম প্রমুখ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

Related posts