November 18, 2018

বাবা হতে চাইলে আগে রোগা হয়ে নিন!

বাবা হতে চাইছেন? কিন্তু দিন দিন বাড়ছে ভুঁড়ি? সাবধান হন এখনই। অতিরিক্ত মেদ ঝরানোর দিকে মন দিন। না হলে কিন্তু আপনার সন্তানেরও মোটা হওয়ার সম্ভাবনা প্রবল! নয়া এক গবেষণা বলছে, বাবার স্পার্মের লেজ ধরে সন্তানের শরীরে প্রবেশ করে মোটা হওয়ার জিন। ওসব পুরুষদের শুক্রাণুর জিনে খিদে নিয়ন্ত্রণের জিনটি বেশ দুর্বল হয়।
গবেষকরা ১৩ জন সাধারণ ওজনের ও ১০ জন ওবেস পুরুষদের উপর পরীক্ষা চালিয়েছেন। দেখা গেছে ওবেস বাবাদের সন্তানরা বেশির ভাগ ক্ষেত্রে মোটাই হয়েছে। শুধু তাই নয়, বেশির ভাগই ওবেসিটিতে আক্রান্ত। এর পরের পর্যায়ে এমন ছ’জন পুরুষের উপর গবেষণা চালানো হয়েছে যারা প্রত্যেকেই ওয়েট লস সার্জারি করিয়েছেন। দেখা গেছে সার্জারির এক বছর পর তাদের স্পার্মের ডিএনএ-তে প্রায় ৫ হাজার রকম গঠনগত পরিবর্তন হয়েছে।

স্পার্মের জিন সাধারণ ভাবে সন্তানের স্বাস্থ্যের জন্য অনেকাংশেই দায়ী। যদিও এ সম্পর্কে আরও বিশদে গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা জানিয়েছেন ‘‘চলতি ধারণা বলে গর্ভবতী মহিলাদের নিজেদের স্বাস্থ্যের খেয়াল রাখতে হয়। মদ, ধুমপান থেকে শত হাত দূরে থাকতে হয়। কিন্তু আমাদের গবেষণা বলছে শুধু হবু মা নয়, সন্তানের স্বাস্থ্যের জন্য সাবধানে চলতে হয় হবু বাবাকেও।নতুনবার্তা

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts