September 25, 2018

বাবার বয়স সন্তানের ওপর প্রভাব ফেলে?

বাবা

এত দিন সবাই জানত, মায়ের গর্ভে যেহেতু সন্তান থাকে, তাই সন্তানের ওপর মায়ের প্রভাব সবচেয়ে বেশি। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, বাবার বয়স ও তাঁর জীবনযাপনের ধরন সন্তানের ওপর খুব প্রভাব ফেলে। যুক্তরাষ্ট্রের জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টার এই গবেষণা করেছে।

সন্তানের শারীরিক প্রতিবন্ধকতার জন্য বাবার বয়স, মাদকাসক্তি ও জীবনযাপন বেশ দায়ী। মায়ের তো বটেই, বাবার বয়সের প্রতিফলন হয় সন্তানের জিনের ওপর। বাবার বয়স বেশি হলে সন্তানের মানসিক সমস্যাও দেখা দিতে পারে। সিজোফ্রেনিয়া, সন্তানের জন্মগত সমস্যা, অটিজমও হতে পারে কোনো কোনো ক্ষেত্রে।

বংশপরম্পরায় এর প্রভাব থাকতে পারে। তবে এত উদ্বেগের কিছু নেই। এই গবেষণার জ্যেষ্ঠ গবেষক জোয়ানা কিটলিনস্কা সমাধানও দিয়েছেন।

ছেলেসন্তানকে তার বয়ঃসন্ধির সময় পুষ্টিগুণসম্মত খাবার পরিমিত পরিমাণে খাওয়াতে হবে। এতে পরবর্তী সময়ে তার সন্তান ও নাতি-নাতনি হৃদ্‌যন্ত্রঘটিত মৃত্যুর হাত থেকে অনেকটাই নিরাপদ থাকবে।

মা-বাবার স্থূলতা সন্তানের ডায়াবেটিস, স্থূলতা, মেটাবলিক ক্ষমতার ওপর প্রভাব ফেলে। তাই এটিও নিয়ন্ত্রণ করতে হবে। এ ছাড়া বাবার মানসিক চাপও কমাতে হবে। এই চাপ সন্তানের জন্য ক্ষতিকর। মা-বাবার, বিশেষ করে বাবার অ্যালকোহলের নেশা নবজাতকের ওজন, শারীরিক গঠনের পূর্ণতায় বাধা তৈরি করে। তাই বাবা হওয়ার আগে প্রস্তুতি নিন। সুস্থ সন্তানের জন্য বাবা হিসেবে নিজের জীবনযাপনে পরিবর্তন আনা জরুরি। এর কোনো বিকল্প নেই।

সূত্র: ফেমিনা

Related posts