November 16, 2018

বাজারে আসছে উবুন্টু চালিত ট্যাব

144
লিনাক্স ভক্তদের কাছে খুবই জনপ্রিয় একটি সংস্করণ উবুন্টু। এবার উবুন্টু অপারেটিং সিস্টেমে চলা ট্যাবলেট কম্পিউটার আসছে বাজারে। নির্মাতা প্রতিষ্ঠান ক্যানোনিকাল গত বৃহস্পতিবার তাদের নতুন এই ট্যাব উন্মোচন করে সবার সামনে। এ খবর জানিয়েছে তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকনোবাফেলো।

১০ দশমিক ১ ইঞ্চি পর্দার নতুন এই ট্যাবলেট কম্পিউটার আসলে আগে বাজারে আসা আক্যুয়ারিস এম১০-এর পরিবর্ধিত রূপ। তবে অপারেটিং সিস্টেম হিসেবে থাকছে উবুন্টুর সর্বশেষ সংস্করণটি।

টাচ-বেজড ইউজার ইন্টারফেস ব্যবহারবান্ধব হিসেবে সাজানো হয়েছে। আরো একটি বড় সুযোগ হিসেবে থাকছে এই ট্যাবকে পিসি হিসেবে ব্যবহারের সুযোগ। কোনো মনিটরের সঙ্গে ট্যাবটিকে সংযুক্ত করলেই পিসি হিসেবে ব্যবহার করা যাবে।

কনফিগারেশনের দিক থেকে এই ট্যাবকে সাজানো হয়েছে মাঝারি মানের হার্ডওয়্যার দিয়ে। প্রসেসর হিসেবে থাকছে মিডিয়াটেক ১ দশমিক ৫ গিগাহার্টজ কোয়াডকোর প্রসেসর। ২ জিবি র‍্যামের সঙ্গে থাকছে ১৬ জিবি ইন্টারনাল মেমোরি।

তবে মাইক্রোএসডি কার্ড ব্যবহারের মাধ্যমে এই মেমোরি বৃদ্ধির সুযোগ থাকছে। অন্যদিকে ডুয়েল এলইডি ফ্লাশ নিয়ে ৮ মেগাপিক্সলের রিয়ার ক্যামেরা থাকছে এতে। আরো থাকছে মিনি এইচডিএমআই, ইউএসবি ২.০ ও ইউএসবি ৩.০ পোর্ট।

নতুন এই ট্যাব নিয়ে নিজের মতামত জানিয়েছেন ক্যানোনিকালের প্রধান নির্বাহী জ্যান সিলবার। তিনি বলেন, ‘উবুন্টু পিসি থেকে যা কিছু আশা করা যায়, আমরা এখন এই ট্যাবে তার সবকিছু নিয়ে হাজির হয়েছি। দ্রুত স্মার্টফোনেও উবুন্টু নিয়ে আসব আমরা। এটি কোনো ফোন ইন্টারফেস নয়, যেটিকে টেনে ডেস্কটপের আকার দেওয়া হয়েছে; বরং এটি সঠিক ব্যবহারবান্ধব অভিজ্ঞতা ও সঠিক পরিস্থিতিতে সঠিক সেবা দিতে পারবে।’

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts