November 22, 2018

বাংলা ছবি বাদ দিয়ে মুম্বাইয়ে গিয়ে ছবি বানাব: জাজ কর্ণধার

hবাংলাদেশের চলচ্চিত্রের গতি অনেকটা পাল্টে দিয়েছে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। তবে সম্প্রতি মোস্তফা সরওয়ার ফারুকী পরিচালীত এবং বলিউড অভিনেতা ইরফান খান সহ এক ঝাক তারকাদের নিয়ে তৈরি সিনেমা ‘ডুব’ নিয়ে তৈরি হওয়া সমস্যায় বেশ হতাশ জাজ কর্ণধার আব্দুল আজিজ।

এমন চলতে থাকলে জাজ আর বাংলা ছবি বানাবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন আব্দুল আজিজ। তিনি সরাসরি মু্ম্বাইয়ে গিয়ে ছবি বানানোর কথাও বলেন।

বর্তমান সময়ে বাংলাদেশের পাশাপাশি ওপার বাংলায়ও বেশ প্রভাব তৈরি করেছে জাজ মাল্টিমিডিয়া।

এফডিসিতে ডিপজল ও মৌসুমীর ‘দুলাভাই জিন্দাবাদ’ ছবির মহরত অনুষ্ঠানে এসে আবদুল আজিজ বলেন, ”বাংলাদেশে এখন ছবি বানানো কষ্টকর হয়ে গেছে। প্রেমের ছবি ছাড়া অন্য কোনো ছবি বানানো যায় না। আমি ‘দেশা দ্য লিডার’সহ যতগুলো গল্পনির্ভর ছবি বানিয়েছি, তার প্রত্যেকটা নিয়ে সেন্সর বোর্ড আপত্তি করেছে। এমনকি ‘নবাব’ ছবিটিকেও বার বার প্রশ্নবিদ্ধ করছে। অথচ প্রেম ভালোবাসার ছবি হলে কোনো কথা ছাড়াই ছবি ছেড়ে দিচ্ছে। শুধু প্রেমের ছবি দিয়ে তো আর ব্যবসা হবে না।”

ছবি নির্মাণের প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি চলচ্চিত্রে ব্যবসা করতে এসেছি। কিন্তু এখানে সেন্সরবোর্ড ও সিনেমা হলের পরিবেশের কারণে ভালো ছবিগুলোও ব্যবসাসফল হচ্ছে না। যদি আগামী বছর থেকে সিনেমা হলে পরিবেশ ঠিক না হয়, তা হলে বাংলা চলচ্চিত্র নিয়ে আর কাজ করব না। সরাসরি মুম্বাইয়ে ছবি বানাব।’

সিনেমা হলগুলোকে দায়ী করে আবদুল আজিজ বলেন, ‘আমাদের দেশের সিনেমা হলগুলোতে ছবি দেখার কোনো পরিবেশ নেই। অথচ সিনেমা হলের মালিক ঠিকই ব্যবসা করছেন, কিন্তু হলের পরিবেশ ঠিক করছেন না। একটা ছবির বিক্রি যদি এক কোটি টাকা হয়, সেখান থেকে ছবির প্রযোজক পান ২৭ লাখ টাকার মতো। ছবির সিংহভাগ টাকা নিয়ে যাচ্ছে সিনেমা হলে। এমনকি ছবির জন্য যে ট্যাক্স দিতে হয়, তাও প্রযোজকের টাকা থেকে কেটে রাখা হয়। এমন অবস্থায় শুধু হলের পরিবেশ ঠিক করলেই হবে না, সঙ্গে সিনেমাও বানাতে হবে হল মালিকদের।’

Related posts