September 26, 2018

বাংলাদেশ সেনা ও নৌবাহিনীতে অফিসার পদে যোগদিন!

বাংলাদেশ সেনা ও নৌবাহিনী

বাংলাদেশ সেনাবাহিনী প্রকাশ করেছে দুঃসাহসিক ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি। নির্বাচিতদের বাংলাদেশ মিলিটারি একাডেমিতে এক বছরের প্রশিক্ষণ শেষে সরাসরি দ্বিতীয় লেফটেন্যান্ট পদে নিয়োগ দেওয়া হবে।

যোগ্যতা

এসএসসি বা এইচএসসিতে ন্যূনতম জিপিএ ৪.০০ এবং স্নাতকে সিজিপিএ ন্যূনতম ২.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন। জাতীয়তা বাংলাদেশি এবং অবিবাহিত পুরুষ ও নারীরা আবেদন করতে পারবেন। আবেদনকারীদের বয়স আগামী ৩০ জুন-২০১৫ তারিখে ১৯ থেকে ২৪ বছর হতে হবে।

আবেদন প্রক্রিয়া

২৭ নভেম্বর-২০১৫ তারিখ থেকে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইটে (www.joinbangladesharmy.mil.bd) সরাসরি আবেদন করা যাবে। প্রয়োজনীয় তথ্য ও এক হাজার টাকা আবেদন ফিসহ আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারবেন আগামী ১৯ ডিসেম্বর-২০১৫ তারিখ পর্যন্ত।

বিস্তারিত জানতে দৈনিক বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় ২৭ নভেম্বর-২০১৫ তারিখে (পৃষ্ঠা-৮) প্রকাশিত বিজ্ঞাপনটি দেখুন।

##বাংলাদেশ নৌবাহিনী ২০১৭ অফিসার ক্যাডেট ব্যাচে (প্রথম গ্রুপ) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পদটিতে আবেদনের জন্য বিস্তারিত :

বিজ্ঞান বিভাগে ন্যূনতম জিপিএ ৪.৫ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজি মাধ্যমের প্রার্থীদের ক্ষেত্রে ‘ও লেভেলে’ ন্যূনতম চারটি বিষয়ে এ-গ্রেড ও দুটি বিষয়ে বি-গ্রেড এবং ‘এ লেভেলে’ ন্যূনতম দুটি বিষয়ে বি-গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে।

সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে মাধ্যমিকে ন্যূনতম জিপিএ ৪.৫ এবং উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে নৌবাহিনীতে এইচইটি বা অন্যান্য বাহিনীতে সমতুল্য যোগ্যতা প্রয়োজন হবে।

সরবরাহ শাখার ক্ষেত্রে প্রার্থীদের জিপিএ ৪.৫ পেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া উচ্চ মাধ্যমিকে হিসাববিজ্ঞান, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনায় ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে।

১ জানুয়ারি-২০১৭ তারিখে আবেদনকারীদের বয়স ১৬ বছর ছয় মাস থেকে ২১ বছর হতে হবে। তবে সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের বয়সসীমা ১৮ থেকে ২৫ বছর। অবিবাহিত বাংলাদেশি পুরুষ ও নারীরা আবেদন করতে পারবেন পদটিতে।

বিজ্ঞপ্তিটি দৈনিক যুগান্তর পত্রিকায় ২৭ নভেম্বর-২০১৫ তারিখে (পৃষ্ঠা-১২) প্রকাশিত হয় ।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন/ডেরি

Related posts