September 21, 2018

বাংলাদেশ সফর ফলপ্রসূ টুইটে বললেন নিশা দেশাই

ঢাকাঃ  বাংলাদেশ সফরকে ফলপ্রসূ হিসেবে আখ্যায়িত করেছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল। তিনি বলেছেন, খুনি ও সন্ত্রাসীদের উদ্দেশ্য থামিয়ে দেয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে। আজ তিনি বাংলাদেশ সফর নিয়ে টুইটে এসব কথা বলেন। এতে সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে পারস্পরিক সহযোগিতাকে তিনি সামনে এগিয়ে নিতে পেরেছেন। এ বিষয়ে তার টুইটে বলা হয়েছে, যেসব খুনি ও সন্ত্রাসী আতঙ্গ ছড়িয়ে দিতে চায়, গণতন্ত্র ও মৌলিক স্বাধীনতাকে খর্ব করতে চায় তাদেরকে থামিয়ে দিতে আমরা অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করি।

আজই তিনি এ নিয়ে মোট তিনটি টুইট করেছেন। তার দ্বিতীয়টিতে তিনি লিখেছেন, এটা পরিষ্কার যে, ধর্ম, বর্ণ ও যৌন প্রবৃত্তি নিয়ে বাংলাদেশে বিচিত্র দৃষ্টিভঙ্গি রয়েছে। আরেকটি টুইটে বলেন, বাংলাদেশে ফলপ্রসূ সফর শেষে দেশে ফিরেছি। এ সফরে আমরা সন্ত্রাস ও উগ্রপন্থিদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার পথকে প্রশস্ত করেছি। উল্লেখ্য, সম্প্রতি ঢাকায় এলজিবিটি অধিকার বিষয়ক ম্যাগাজিন ‘রুপবান’-এর সম্পাদক ও ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অধীনে কর্মরত জুলহাজ মান্নান ও তার এক বন্ধুকে কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনার প্রেক্ষিতে সম্প্রতি দু’দিনের জন্য বাংলাদেশ সফর করেন যুক্তরাষ্ট্রের এই বিশেষ দূত।

এ সময়ে তিনি রাষ্ট্রের শীর্ষ নেতাদের সঙ্গে দীর্ঘ বৈঠক করেন। কিভাবে সন্ত্রাস ও উগ্রপন্থিদের মোকাবিলা করা যায় তা নিয়ে তিনি আলোচনা করেন। জুলহাজ মান্নান ও তার বন্ধু মাহবুব তন্ময়কে হত্যার দ্রুত ও কার্যকর তদন্তের জন্য বাংলাদেশকে চাপ দিয়েছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে নিশা দেশাই বলেন, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশের পাশে থাকবে তার দেশ। তিনি সাক্ষাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান, আমেরিকান দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় অধিকারকর্মী ও সুশীল সমাজের সঙ্গে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/৭ মে ২০১৬

Related posts