September 24, 2018

বাংলাদেশ সচিবের দাবি নাকচ করল মালয়েশীর মন্ত্রী

575
মালয়েশিয়ার বিদেশি শ্রমিক নেয়া বন্ধ করার ঘোষণা ‘আইওয়াশ’ বলে বাংলাদেশের একজন সরকারি কর্মকর্তা যে দাবি করেছেন তা নাকচ করে দিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী।

মালয়েশিয়ার স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নুর জাজলান মোহাম্মদ বলেন, নিয়োগ বন্ধ রাখার ঘোষণার পরও মালয়েশিয়া শ্রমিক নিবে বলে যে দাবি করা হয়েছে তা সঠিক নয়।

‘এটা সত্য নয়। কারণ আমরা যেসব বিদেশি শ্রমিকদের নিচ্ছি তাদের নিবন্ধন অনলাইনে করা হচ্ছে। এটা অধিকতর স্বচ্ছ,’ মালয়েশিয়ান ইনসাইডারকে বলছিলেন জাজলান।

তিনি বলেন, মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী আহমদ জাহিদ হামিদি শ্রমিক নিয়োগ বন্ধের যে কথা বলেছেন তা শুধু বাংলাদেশের জন্য নয়, সব দেশের ক্ষেত্রেই প্রযোজ্য।

এর আগে বাংলাদেশে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামসুন্নাহার মালয়েশিয়ার ঘোষণাকে ‘আইওয়াশ’ বলে দাবি করেন এবং বলেন, ‘ মালয়েশিয়ার যেসব গোষ্ঠী বিদেশি শ্রমিক নেয়ার বিরোধিতা করছে তাদের শান্ত করতেই মালয়েশিয়া সরকার এ ঘোষণা দিয়েছে।’

মালয়েশিয়ায় সরকারি ও বেসরকারিভাবে শ্রমিক পাঠানোর জন্য বৃহস্পতিবার ঢাকায় এক চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ ও মালয়েশিয়া সরকার। চুক্তি স্বাক্ষরের পর বাংলাদেশ সরকারের পক্ষ থেকে দাবি করা হয়, আগামী পাঁচ বছরে বাংলাদেশ থেকে ১৫ লাখ শ্রমিক নেবে মালয়েশিয়া। তবে মালয়েশিয়া সরকারের পক্ষ থেকে চুক্তিতে স্বাক্ষরকারী মন্ত্রী রিচার্ড রায়ট এ দাবি অস্বীকার করেন।

অন্যদিকে মালয়েশিয়ায় এ নিয়ে প্রতিবাদ শুরু হলে চুক্তি স্বাক্ষরের পরদিনই বাংলাদেশসহ বিদেশি শ্রমিক নেয়া বন্ধ রাখার ঘোষণা দেন মালয়েশিয়ার উপপ্রধানমন্ত্রী হামিদি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts