September 26, 2018

বাংলাদেশ-ভারত সম্পর্ক সহযোগিতার রোল মডেল

ঢাকা সফররত ভারতের বিদেশ সচিব ড. এস জয়শঙ্কর।

ঢাকাঃ  বাংলাদেশ-ভারত বর্তমান সম্পর্ককে দ্বিপক্ষীয় সহযোগিতার রোল মডেল বলে উল্লেখ করেছেন ঢাকা সফররত ভারতের বিদেশ সচিব ড. এস জয়শঙ্কর। বিদ্যমান সম্পর্ককে আরও গুরুত্বের সঙ্গে এগিয়ে নেয়া প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি। ঢাকা সফরের প্রথমদিনে গতকাল সন্ধ্যায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতে দিল্লি শীর্ষ ওই কূটনীতিক এসব কথা বলেন। গণভবনে ওই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন। সাক্ষাৎকালে দিল্লিতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব আবুল কালাম আজাদ ও পররাষ্ট্র সচিব শহীদুল হক, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ও দিল্লি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বাংলাদেশ ও মিয়ানমার ডেস্কের প্রধান যুগ্ম সচিব সুপ্রিয়া রঙ্গনাথন উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে ভারতের বিদেশ সচিব ২০১৫ সালের মাঝামাঝিতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরকালে প্রতিশ্রুত ১১টি উন্নয়ন সহযোগী উদ্যোগের ৮টি এরই মধ্যে সম্পন্ন হয়েছে বলে প্রধানমন্ত্রীকে অবহিত করেন। বাকি ৪ টির গুরুত্বপূর্ণ অগ্রগতি রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এক বছরেরও কম সময়ে এই অগ্রগতি একটি বড় অর্জন। জবাবে প্রধানমন্ত্রীও অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন এবং নরেন্দ্র মোদির ঐতিহাসিক সফরের মধ্য দিয়ে দুই দেশের সম্পর্ক অনন্য উচ্চতায় পৌঁছেছে বলে মত দেন। ইহসানুল করিম জানান, ভারতের বিদেশ সচিব এলএনজি-এলপিজি সরবরাহ বিষয়ক সহযোগিতা, পালাটানা বিদ্যৎ প্রকল্পে সহযোগিতাসহ অন্য দিকগুলো তুলে ধরে বাংলাদেশের প্রশংসা করেন। বাংলাদেশের জন্য গভীর সমুদ্র বন্দর নির্মাণে ভারতীয় কয়েকটি কোম্পানির আগ্রহ রয়েছে বলে জানান। এ সময় প্রধানমন্ত্রী আরো কয়েকটি আন্তর্জাতিক কোম্পানি তাদের আগ্রহ দেখিয়েছে উল্লেখ করে বলেন, কোনো একক কোম্পানিকে নয় কনসোর্টিয়াম গঠন করে এই কাজ দেয়ার কথা ভাবছে সরকার। বাংলাদেশের সঙ্গে ভারতের বর্তমান সহযোগিতার সম্পর্ক তাদের দেশের জনগণের মাঝেও প্রশংসিত বলে উল্লেখ করেন এস জয় শঙ্কর।

এ সময় তিনি সার্ক স্যাটেলাইট উৎক্ষেপণে বাংলাদেশের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রীও স্থল সীমান্ত চুক্তির বাস্তবায়নের জন্য ভারত সরকার ও জনগণকে ধন্যবাদ জানান। এদিকে রাতে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গেও তার সাক্ষাৎ হয় এবং নৈশভোজ হয় বলে জানানো হয়েছে।মা. জ.

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/১২ মে ২০১৬

Related posts