November 20, 2018

বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির উন্নতি হয়নি: যুক্তরাজ্য

Captureঢাকা::যুক্তরাজ্যের পররাষ্ট্র এবং কমনওয়েলথ অফিস (এফসিও)’র প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে মানবাধিকার পরিস্থিতির সামগ্রিক ক্ষেত্রে আদৌ কোনো উন্নতি ঘটেনি।

২০১৬ সালে বাংলাদেশে মতপ্রকাশের স্বাধীনতায় নিপীড়ন, উগ্রপন্থী হামলা, ধর্মীয় সংখ্যালঘুদের উপর সামপ্রদায়িক আক্রমণ, বিচার বহির্ভূত হত্যাকাণ্ড এবং গণতন্ত্র পরিস্থিতির উপর ‘মানবাধিকার এবং গণতন্ত্র’ শীর্ষক এক প্রতিবেদন তৈরি করে যুক্তরাজ্য।

এই প্রতিবেদনটি গত বৃহস্পতিবার এফসিওর ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়, বাংলাদেশে চলমান মানবাধিকার লঙ্ঘনের বিষয়গুলোতে ২০১৬ সালের মধ্যে আদৌ কোনো পরিবর্তন ঘটেনি। ওই বছরের ১ জুলাই ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্টুরেন্টে সন্ত্রাসী হামলায় ২২ জন নিহতের ঘটনা উল্লেখ করে বলা হয় সন্ত্রাসের ক্ষেত্রে সরকারে জিরো মাত্রার দৃষ্টিভঙ্গির মাঝে এ ধরনের হামলার ঘটনা বেড়ে চলেছে। যা উদ্বেগের বিষয়।

এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে বিচার বহির্ভূত হত্যাকাণ্ড, নির্বিচারে অযৌক্তিক গ্রেফতার, নির্যাতন, গুম-খুন এবং নারী-শিশু নির্যাতন অব্যাহত রয়েছে। আর এসব ঘটনার সাথে সরকারের আইন-শৃঙ্খলা বাহিনী জড়িত থাকার ব্যাপক অভিযোগ রয়েছে।

এমনকি সংখ্যালঘু রাখাইন সমপ্রদায়ের উপর নির্যাতনের ঘটনায় রাষ্ট্রীয় বাহিনী জড়িত থাকায় এই উদ্বেগ আরো বাড়িয়ে তুলেছে। মৃত্যুদণ্ডের ঘটনাও দিন দিন দেশটিতে বাড়ছে।

প্রতিবেদনে বলা হয়, আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে গুম-হত্যা, ধর্ষণ, নির্যাতন এবং বিচার বহির্ভূত হত্যাকাণ্ড বিষয়ে যেসব অভিযোগ উঠেছে সে ব্যাপারে সরকারের তদন্ত প্রতিবেদন বিশ্বাসযোগ্য নয়।

Related posts