September 23, 2018

দলে ৩ পরিবর্তনঃ তাসকিন ইস্যুতে আইসিসির সিদ্ধান্ত, বিসিবির আপিল

২১ মার্চ, ঢাকা : অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচে তিনটি পরিবর্তন নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ দল। ইনজুরির কারণে এদিন খেলছেন না বাঁহাতি হার্ডটিার ওপেনার তামিম ইকবাল। তার পরিবর্তে এদিন সৌম্যর সঙ্গে ইনিংসের ওপেন করবেন মিঠুন।

এ ছাড়া একাদশে ফিরেছেন মুস্তাফিজুর রহমান। তাসকিন ও আরাফাত সানির জায়গায় খেলছেন নতুন করে টি২০ বিশ্বকাপে খেলতে যাওয়া শুভাগত হোম চৌধুরী ও সাকলাইন সজীব।

বাংলাদেশের একাদশ: সৌম্য সরকার, মোহাম্মদ মিঠুন, সাব্বির রহমান রুম্মান, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, শুভাগত হোম, মাশরাফি বিন মুর্তজা, সাকলাইন সজিব, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান।

তাসকিন ইস্যুতে বিসিবির আপিলঃ
গত শনিবার অবৈধ বোলিং অ্যাকশনের জন্য বাংলাদেশের ডানহাতি তরুণ পেসার তাসকিন আহমেদকে আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাময়িক নিষিদ্ধ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। রোববারই মৌখিকভাবে এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

তাসকিনের নিষেধাজ্ঞা স্থগিতের আবেদনে এখনো সায় দেয়নি আইসিসি। তাই বাধ্য হয়ে শেষ পর্যন্ত পেসার তাসকিনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে পিটিশন দায়ের করেছে বিসিবি। সোমবার এ বিষয়টি নিশ্চিত করেছেন বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন। তিনি বলেন, ‘তাসকিনের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আমরা আনুষ্ঠানিকভাবে আইসিসির কাছে পিটিশন দায়ের করেছি। যাবতীয় কাগজপত্র, আমাদের পর্যবেক্ষণ ও আইসিসির ব্যাখ্যার বিরুদ্ধে আমাদের অবস্থান লিখিতভাবে তুলে ধরা হয়েছে। একইসঙ্গে তাসকিনের ওপর নিষেধাজ্ঞার বিষয়টি পুনরায় বিবেচনার জন্য আবেদন করা হয়েছে।’

এর আগে গতকাল বিসিবি সভাপতি নাজমুল হাসান আইসিসির চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তাকে তাসকিনের বোলিংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানান। বোলিং অ্যাকশন পরীক্ষার প্রক্রিয়াগত বিভিন্ন ত্রুটি তুলে ধরে আইসিসিকে একটি মেইলও পাঠায় বিসিবি। বিসিবি আশাবাদী ছিল, আইনি পরামর্শকদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত জানাবে আইসিসি। কিন্তু এখনও তাতে কার্যকর কিছু হওয়ার সম্ভাবনা কমই দেখছে তারা।

তবুও বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী দারুণ আশাবাদী, রিভিউ–প্রক্রিয়ার মাধ্যমে টি২০ বিশ্বকাপের মধ্যেই তাসকিনের ফেরা সম্ভব। এ বিষয়ে তিনি বলেন, ‘এসব ক্ষেত্রে অনেক সময় একটা শুনানিতেই সমস্যার সমাধান হয়ে যায়। তাই আমরা সেক্ষেত্রে এখনই আশা ছাড়তে চাচ্ছি না।’

কিনের বোলিংয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার অনুরোধ জানান। বোলিং অ্যাকশন পরীক্ষার প্রক্রিয়াগত বিভিন্ন ত্রুটি তুলে ধরে আইসিসিকে একটি মেইলও পাঠায় বিসিবি। বিসিবি আশাবাদী ছিল, আইনি পরামর্শকদের সঙ্গে কথা বলে এ ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত জানাবে আইসিসি। কিন্তু এখনও তাতে কার্যকর কিছু হওয়ার সম্ভাবনা কমই দেখছে তারা।

তবুও বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজামউদ্দিন চৌধুরী দারুণ আশাবাদী, রিভিউ–প্রক্রিয়ার মাধ্যমে টি২০ বিশ্বকাপের মধ্যেই তাসকিনের ফেরা সম্ভব। এ বিষয়ে তিনি বলেন, ‘এসব ক্ষেত্রে অনেক সময় একটা শুনানিতেই সমস্যার সমাধান হয়ে যায়। তাই আমরা সেক্ষেত্রে এখনই আশা ছাড়তে চাচ্ছি না।’

Related posts