September 26, 2018

বাংলাদেশের পাশে থাকবে যুক্তরাজ্য

ঢাকাঃ  বাংলাদেশের উন্নয়ন জন্য যুক্তরাজ্য সব ধরনের সহায়তা দেবে এবং পাশে থাকবে বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। শুক্রবার জাপানের নাগোয়ার ইসে শিমায় অনুষ্ঠিত এক দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এমন প্রতিশ্রুতি দেন।

শেখ হাসিনা উন্নত বিশ্বের সংগঠন জি-৭ এর আউটরিচ প্রোগ্রামে অংশগ্রহণের জন্য বৃহস্পতিবার জাপান যান।

এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক বলেন, দ্বিপক্ষীয় বৈঠকটি ভালোভাবে সম্পন্ন হয়েছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী আমাদের জানিয়েছেন, যুক্তরাজ্য আমাদের উন্নয়নের জন্য একটি পরিক্ষিত বন্ধু ছিল, আছে এবং থাকবে।

পররাষ্ট্রসচিব আরও জানান, শুক্রবার শেখ হাসিনা জি-৭ আউটরিচ প্রোগ্রামে অত্যন্ত ব্যস্ত দিন অতিবাহিত করেন। সকালে আউটরিচ অনুষ্ঠানে তিনি স্বাস্থ্য, মানসম্মত অবকাঠামো, নারী ক্ষমতায়ন ও জলবায়ু পরিবর্তনের ওপর তার বক্তব্য রাখেন।

সরকারের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, ডেভিড ক্যামেরন ও শেখ হাসিনার বৈঠকে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বের হয়ে যাওয়া বিষয়ে আলোচনা হয়েছে।

তিনজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সংসদ সদস্য যুক্তরাজ্য যেন ইউরোপিয়ান ইউনিয়সের সদস্য থাকে, সে জন্য প্রচারণা চালানোয় শেখ হাসিনা সন্তোষ প্রকাশ করেন।

বাংলাদেশ ও যুক্তরাজ্যের সম্পর্ক অনেক পুরোনো এবং বিভিন্নমুখী। এটি দেশের দ্বিতীয় বৃহত্তম রফতানি বাজার। প্রায় পাঁচ লাখ বাংলাদেশি যুক্তরাজ্যে স্থায়ীভাবে বাস করেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২৭ মে ২০১৬

Related posts