November 21, 2018

বাংলাদেশের দুই মহানায়কের প্রথম ঠিকানা ছাত্রলীগঃ ওমর ফারুক


রিপন হোসেন
ঢাকা থেকেঃ
বাংলাদেশ ছাত্রলীগ আয়োজিত বর্ধিত সভা ও কর্মশালা ২০১৬  ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলানায়তনে অতিথি হিসেবে উপস্থিত থেকে বাংলাদেশ আওয়ামী যুবলীগ চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী বলেন ছাত্রলীগের এই কর্মশালায় আসতে পেরে আমি গর্বিত এবং আনন্দিত। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রাণপ্রিয় সংগঠন হলো ছাত্রলীগ।

ছাত্রলীগের মাধ্যমে তিনি বিকশিত হয়েছেন, মানব কল্যাণে ব্রত হয়েছেন, হয়েছেন বাঙালীর পথদ্রষ্টা, স্বাধীন বাংলাদেশের রূপকার। জাতির পিতা সব সময় বলতেন ‘বাঙালীর মুক্তির ইতিহাস আর ছাত্রলীগের ইতিহাস সমার্থক, সমান্তরাল।’

একই ভাবে রাষ্ট্রনায়ক শেখ হাসিনার রাজনৈতিক জীবনের হাতেখড়ি ছাত্রলীগের মাধ্যমেই। ছাত্রলীগের মাধ্যমেই তিনি জাতির পিতার আদর্শকে হৃদয়ে ধারণ করেছেন। এই আদর্শের বীজকে মহীরুহ বৃক্ষে রূপ দিয়েছেন, যে বৃক্ষের নাম ‘জনগণের ক্ষমতায়ন’। রাষ্ট্রনায়ক শেখ হাসিনার রাষ্ট্রদর্শন। যে রাষ্ট্র দর্শন আজ জাতিসংঘ সর্বসম্মত ভাবে বিশ্বশান্তির মডেল হিসেবে স্বীকৃতি দিয়েছে।

তিনি আরো বলেন বাংলাদেশের দুই মহানায়ক এর প্রথম ঠিকানা ছাত্রলীগ। একজন বাংলাদেশের জন্মদাতা। বাংলাদেশের স্বপ্ন দেখেছেন, তাকে বাস্তবে রূপায়িত করেছেন মহান মুক্তি সংগ্রামের মধ্যে দিয়ে, আমাদের জাতির পিতা, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালী। অন্যজন, জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ বির্নিমানের সফল কারিগর। ‘জনগণের ক্ষমতায়ন’ রাষ্ট্র দর্শণের মাধ্যমে যিনি আজ বাংলাদেশকে নিয়ে গেছেন এক অনন্য উচ্চতায়। বাংলাদেশ আজ বিশ্বের বিস্ময়।

তাই এরকম একটি সংগঠনের একজন কর্মী হতে পারা বিরাট গৌরবের এবং অহংকারের। যেখানে যতো গৌরব ততো দায়িত্বও। ছাত্রলীগের প্রতিটি কর্মী যেমন গৌরব এবং অহংবোধ নিয়ে থাকবেন, তার দায়িত্ব বোধ থাকতে হবে। দায়িত্ব কি? দায়িত্ব একটাই, ‘মানুষের প্রতি ভালবাসা, মানুষের কল্যাণ’। এই দায়িত্ব বোধ জাতির পিতার জীবন থেকে উৎসারিত, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার ‘জনগণের ক্ষমতায়ন থেকে বিকশিত।

শুধু মানুষের প্রতি ভালবাসা থাকলে একজন ছাত্রলীগ কর্মী জঙ্গীবাদকে ঘৃনা করবে, সন্ত্রাসবাদের বিরুদ্ধে রুখে দাড়াবে।

মানুষের প্রতি ভালবাসা থাকলেই, চাঁদাবাজি, টেন্ডারবাজির মতো অনৈতিক কাজকে ঘৃনা করবে।

মানুষের প্রতি ভালবাসা থাকলেই একজন ছাত্র সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলবে। তাই, ছাত্রলীগের অনুজদের কাছে আমার একটাই আহ্বান আসুন মানুষকে ভালোবাসি, মানুষের কল্যাণ চিন্তা করি। এটাই হোক আমাদের জীবনের পাথেয়।

বাংলাদেশ ছাত্রলীগ সভাপতি সাইফুর রহমান সোহাগ এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক মোঃ জাকির হোসেন পরিচালনায় আরো বক্তব্য রাখেন যুবলীগ সাধারণ সম্পাদক মোঃ হারুনুর রশীদ।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ১৩ মে ২০১৬

Related posts