September 21, 2018

বাংলাদেশেও শিকড় গাড়ছে আইএস

ঢাকা : মধ্যপ্রাচ্যের জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বাংলাদেশে তাদের জঙ্গি অপারেশন এখনো পুরোদমে চালু না করলেও শিকড় ঠিকই গাড়ছে। মার্কিন সংবাদ চ্যানেল এনবিসির খবরে এ কথা জানানো হয়।

হোয়াইট হাউজের একটি নথির উল্লেখ করে এনবিসির খবরে বলা হয়, এই আগস্ট মাস থেকেই আইএস বিশ্বের মোট ১৮টি দেশে ছড়িয়ে পড়েছে। এরমধ্যে বাংলাদেশসহ আরও ৬টি নতুন দেশে শিকড় ছড়িয়েছে তারা।

এই ৬টি দেশের তালিকায় বাংলাদেশ ব্যাতিত আরও রয়েছে মিশর, ইন্দোনেশিয়া, মালি, ফিলিপাইন এবং সোমালিয়া। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের তথ্য মতে,  ২০১৫ সালে আইএসের কার্যক্রম চালু ছিল মাত্র ১৩টি দেশে।

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত একটি প্রতিবেদনে ইতিমধ্যে বলা হয়েছে, ইসলামিক স্টেট বাংলাদেশে তাদের জঙ্গি পাঠিয়েছে। সেই সাথে ইন্দোনেশিয়া ও মালয়েশিয়াতেও।

ঐ প্রতিবেদনে নিউইয়র্ক টাইমসের প্রতিবেদক রুকমিনি কালিমাচি কারাগারে আটক হ্যারি সার্ফো নামের এক জার্মান প্রাক্তন আই এস জঙ্গির সাক্ষাৎকার উল্লেখ করেন। বাংলাদেশে আইএসের ঘাঁটি তৈরির পরিকল্পনার কথা ঐ সাক্ষাৎকারে রয়েছে।

এনবিসি খবরের সন্ত্রাসবাদ বিশ্লেষক ম্যালকম ন্যান্স বলেছেন, ইরাক ও সিরিয়াতে অবস্থিত আইএসের ঘাঁটিতে হামলা করতে সফল হয়েছে যুক্তরাষ্ট্র, কিন্তু আইএসের মানচিত্র এখন আরও বিস্তৃত। তাদের পরিধি যে আরও বাড়ছে তাতে কোন সন্দেহ নাই।

তথ্যসূত্র : নিউইয়র্ক টাইমস, এনবিসি

Related posts