September 23, 2018

বাংলাদেশী আলেমদের ফতোয়ায় খুশি ভারত

ঢাকাঃ  বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের ওপর বিভিন্ন আক্রমণের ঘটনা বাংলাদেশের সরকার যেভাবে মোকাবিলা করতে চাইছে তাতে পূর্ণ সমর্থন জানিয়েছে প্রতিবেশী ভারত।

পাশাপাশি বাংলাদেশে বিপুল সংখ্যক ইসলামী নেতা যেভাবে জঙ্গিবাদের বিরুদ্ধে তাদের অবস্থান জানিয়েছেন ও মতামত দিয়েছেন, তাতেও সন্তুষ্ট তারা। রোববার বিবিসি বাংলার খবরে এ কথা বলা হয়েছে।

জঙ্গিবাদের বিরুদ্ধে বাংলাদেশের অবস্থানের ব্যাপারে দিল্লিতে রোববার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেন, এটা স্বীকার করতেই হবে যে, শেখ হাসিনা সরকার এই হামলাকারীদের বিরুদ্ধে কঠোরতম পদক্ষেপ নিচ্ছে এবং ইতিমধ্যেই বাংলাদেশ জুড়ে তিন হাজারেরও বেশি সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে।

তবে পাশাপাশি তিনি এটাও উল্লেখ করেছেন, প্রতিবেশী দেশে নির্যাতিত সংখ্যালঘুদের জন্য ভারতের দরজা সব সময়ই খোলা থাকবে।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী তার বাৎসরিক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

সাংবাদিক সম্মেলনের অনেকটা প্রসঙ্গ জুড়েই ছিল বাংলাদেশের বর্তমান পরিস্থিতি। সেখানে তিনি স্পষ্ট করে দিয়েছেন, বাংলাদেশে হিন্দুদের ওপর সাম্প্রতিক নানা হামলার ঘটনায় ভারত সরকার বিচলিত। তবে, এই হামলাগুলোকে তিনি ঠিক বাংলাদেশে ক্ষমতাসীন সরকারের ব্যর্থতা হিসেবে দেখতে রাজি নন।

সুষমা স্বরাজ এটাও বলেছেন, তার জন্য এটা অত্যন্ত খুশির খবর যে, বাংলাদেশের ইসলাম ধর্মীয় নেতারা রীতিমতো ফতোয়া দিয়ে এই ধরনের হামলাকে ইসলামবিরোধী বলে বর্ণনা করেছেন এবং লক্ষাধিক ধর্মীয় নেতা তাতে সইও করেছেন।

ভারত মনে করছে, প্রকাশ্যে যখন এত হাজার হাজার ধর্মীয় নেতা হিন্দুদের ওপর হামলার বিরুদ্ধে সরব হতে পারেন, তখন বাংলাদেশের সরকার ও দেশের মানুষ অবশ্যই এই সব হামলার বিরুদ্ধে।

Related posts