September 25, 2018

‘বাংলাদেশসহ ১১টি দেশ এখন আইএস’র টার্গেট’


ইন্টারন্যাশনাল ডেস্কঃ  সন্ত্রাসী গোষ্ঠি আইএস এখন আন্তর্জাতিক সম্প্রদায়গুলোর উপর টার্গেট করছে। গত ছয় মাসে আইএস বিশ্বের ১১টি দেশে ৫০০ হত্যাকা- ঘটিয়েছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে জাতিসংঘ মহাসচিব বান-কি-মুন এই কথা বলেন।

তিনি জানান, আইএস এর টার্গেট কিলিং এর শিকার দেশগুলো হল-বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, রাশিয়া, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, তুরস্ক, ইজিপ্ট, লেবানন এবং যুক্তরাষ্ট্র।

বুধবার এজেন্স ফ্রান্স প্রেস এর এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি আন্তর্জাতিক বিশ্বে পরপর সংঘঠিত হামলা থেকে প্রতীয়মান হয় এই জঙ্গী গোষ্ঠি এখন সন্ত্রাসের নতুন মাত্রা খুঁজছে। উপর্যুপরি হামলা, আন্তর্জাতিক সম্প্রদায়ের উপর সরাসরি আক্রমণ আরো বেড়ে যেতে পারে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রতিবেদনে বান কি মুন বলেন, ‘সিরিয়া ও ইরাক থেকে ফিরে জাতিসংঘের সদস্যদেশগুলো জানায়, সেখানে বিদেশী যোদ্ধাদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে’।

লিবিয়া থেকে আসা শতশত বিদেশী যোদ্ধা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে । এবং নতুন নামে আইএস এর প্রপাগান্ডা বাস্তবায়ন করছে। সিরিয়া এবং ইরাকে মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়ান যোদ্ধাদের উপস্থিতি দক্ষিণ-পূর্ব এশিয়ায় হামলার আশঙ্কা বাড়িয়ে দিয়েছে। প্যারিস এবং ব্রাসেলস হামলা থেকে বোঝা যায় তারা যে কোন ধরণের জঙ্গী হামলা করার সক্ষমতা রাখে। আর এটি আইএস এর লিডারের নির্দেশে সিরিয়া থেকে আসা বিদেশী যোদ্ধাদের দ্বারা পরিচালিত হয়।

মঙ্গলবার বান কি মুন কাউন্সিলকে ডিসেম্বরে জাতিসংঘে গৃহীত আইএস এবং আল-কায়েদার অর্থসংস্থানের উৎস সম্পর্কিত একটি প্রতিবেদন পাঠান। জুন ২০১৪ সালে আইএস প্রথমবারের মত তার খেলাফত ঘোষণা করে। এরপর আইএস এর অধিভূক্ত অঞ্চলে তেল উৎপাদন কমে যাওয়ায় এটি আর্থিকভাবে চাপের মুখে পড়ে। আর্থিক সংকটের কারণে আইএস রাক্কার যোদ্ধাদের বেতন ৫০ ভাগ কমিয়ে দেয়।

কিন্তু বান কি মুনের প্রতিবেদনে বলা হয়, তা সত্ত্বেও আইএস প্রতিনিয়ত বিশ্বকে হুমকি এবং চাপের মুখে রেখেছে। জাতিসংঘ সন্ত্রাসবিরোধী সংস্থাকে এটি মোকাবেলা করার জন্য পদক্ষেপ গ্রহণ করতে হবে। এই নথি আরো বলে, সিরিয়া এবং ইরাকে আইএসএর বিদেশী যোদ্ধাদের সংখ্যা ৩৮ হাজার এ পৌছেছে। তবে কিছু কিছু দেশ মনে করছে এর সংখ্যা ৩০ হাজার।

৮ জুন এই প্রতিবেদন সম্পর্কে জাতিসংঘের কাউন্সিলে আলোচনা করা হবে।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২ জুন ২০১৬

Related posts