November 14, 2018

বাংলাদেশকে নিয়ন্ত্রণের কোনো মনোভাবই যুক্তরাষ্ট্রের নেই – মার্কিন রাষ্ট্রদূত

406

ঢাকাঃ বাংলাদেশকে নিয়ন্ত্রণ বা দখলের কোনো মনোভাবই যুক্তরাষ্ট্রের নেই বলে জানিয়েছেন এদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্সা ব্লুম বার্নিকাট।

বুধবার আমেরিকান চেম্বার অব কমার্স বাংলাদেশ (অ্যামচেম) আয়োজিত এক সভায় তিনি এ মন্তব্য করেন।

বার্নিকাট বলেন, কোনো কোনো মিডিয়ায় এ রকম প্রচার আছে যে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে নিয়ন্ত্রণ করতে চায়, দখল করতে চায়। এ ধরনের তথ্য ভিত্তিহীন ও অসত্য।

বার্নিকাট বলেন, ‘আমি নিশ্চয়তা দিয়ে বলছি, এ ধরনের কোনো মনোভাবই যুক্তরাষ্ট্রের নেই। আজকের দুনিয়ায় নিরাপত্তা পরিবেশ পরিবর্তন হয়েছে। একা কোনো দেশের পক্ষেই জঙ্গি ও সন্ত্রাসী কর্মকা- মোকাবেলা করা সম্ভব নয়। এ জন্য অংশীদারিত্ব প্রয়োজন। যুক্তরাষ্ট্র যেহেতু দীর্ঘদিন ধরে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ করছে, সে কারণে আমাদের অভিজ্ঞতা, প্রযুক্তি ও কৌশল রয়েছে। সেদিক থেকে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সহযোগিতা করতে চায়।’

বাংলাদেশের ভাসমান এলএনজি টার্মিনাল নির্মাণে মার্কিন কোম্পানি এক্সিলারেট এনার্জির সঙ্গে মঙ্গলবার সই হওয়া চুক্তির উদাহরণ টেনে মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের অত্যন্ত আস্থার সম্পর্ক রয়েছে।

এ সময় জঙ্গি ও সন্ত্রাসবিরোধী অভিযানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্র“তি এবং বিভিন্ন পদক্ষেপেরও প্রশংসা করেন তিনি।

রাজধানীর গুলশানে ও কিশোরগঞ্জের শোলাকিয়ার জঙ্গি হামলাকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের অংশ— এমন অভিমত ব্যক্ত করে বার্নিকাট বলেন, এ ধরনের সন্ত্রাসের মূলোৎপাটনে সুষ্ঠু এবং স্বচ্ছ তদন্ত প্রয়োজন। বাংলাদেশ এবং এ দেশের অর্থনীতির স্বার্থে যথাযথ নিরাপত্তা কৌশল নেওয়া দরকার।

এর সঙ্গে সুশীল সমাজ, ব্যবসায়ী সম্প্রদায়, ধর্মীয় নেতাসহ সমাজের সব শ্রেণিকে সম্পৃক্ত করার পরামর্শ দেন তিনি।

অ্যামচেমের মাসিক ভোজসভা উপলক্ষে ‘সেইফগার্ডিং ডিজিটাল প্লাটফর্ম’ শীর্ষক এ সভা রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হয়।

অ্যামচেম সভাপতি নুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় মার্কিন দূতাবাসের পরিবেশ, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক কর্মকর্তা ক্যাথেরিন সিগরেভস, প্রযুক্তিবিদ হাবীবুল্লাহ এন করিম, অ্যামচেমের সাবেক সভাপতি আফতাব উল-ইসলাম প্রমুখ বক্তব্য দেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা মাহবুব জামিল, রোকেয়া আফজালসহ দেশি-বিদেশি বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা সভায় উপস্থিত ছিলেন।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts