September 22, 2018

বাংলাদেশকে টপকে যেতে পারে উইন্ডিজ


স্পোর্টস ডেস্কঃ  আইসিসির বর্তমান ওয়ানডে র‌্যাঙ্কিং অনুযায়ী ৯৮ পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান সপ্তম স্থানে। ১০ পয়েন্ট কম নিয়ে অষ্টম স্থানে ওয়েস্ট ইন্ডিজ (৮৮)। পিছিয়ে থাকা ওয়েস্ট ইন্ডিজের সামনে বাংলদেশকে টপকে যাওয়ার সুবর্ণ সুযোগ রয়েছে।

ঘরের মাঠে আগামীকাল (শুক্রবার) থেকে ক্রিকেটের দুই পরাশক্তি অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। র‌্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার থেকে ৩৬ ও দক্ষিণ আফ্রিকার থেকে ২৪ পয়েন্ট পিছিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। পিছিয়ে থাকার কারণে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রতিটি জয়ে বাড়তি পয়েন্ট পাবে ক্যারিবীয়রা।

অস্ট্রেলিয়া অপরাজিত চ্যাম্পিয়ন হলে মাত্র ৫ পয়েন্ট পাবে। দক্ষিণ আফ্রিকা পাবে ৬ পয়েন্ট। সেখানে ওয়েস্ট ইন্ডিজ অপরাজিত চ্যাম্পিয়ন হলে ১৮ পয়েন্ট পাবে। ১৮ পয়েন্ট পেলে বাংলাদেশকে টপকে যাবে টি-টোয়েন্টির বর্তমান চ্যাম্পিয়নরা। চ্যাম্পিয়ন না হলেও অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি করে ম্যাচ জিতলে ৮৮ থেকে ৯১ এ পৌঁছাবে ওয়েস্ট ইন্ডিজ।

২০১৯ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলবে আইসিসি ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আট দল। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে শীর্ষ আটে যারা থাকবে তারাই বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করবে। ঘরের মাঠে চ্যাম্পিয়ন কিংবা দু-একটি জয়ে পয়েন্ট বাড়ানোর সুবর্ণ সুযোগ ক্যারিবীয়দের সামনে।

এদিকে ত্রিদেশীয় সিরিজের পাশাপাশি ভারত জিম্বাবুয়ের বিপক্ষে ও শ্রীলঙ্কা আয়ারল্যান্ডের বিপক্ষে খেলবে। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে জিতে গেলে ভারত মাত্র ১ পয়েন্ট পাবে। ২-১ ব্যবধানে জিতলে তাদের ১ কমে যাবে। অন্যদিকে জিম্বাবুয়ের পয়েন্ট বেড়ে ৪৭ থেকে ৪৮ হবে। র‌্যাঙ্কিংয়ে পঞ্চম স্থানে থাকা শ্রীলঙ্কা আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতলে মাত্র ১ পয়েন্ট পাবে। তবে লঙ্কানরা অঘটনের শিকার হলে আয়ারল্যান্ডের পয়েন্ট এক লাফে ৪২ থেকে ৪৯ এ যাবে।

ত্রিদেশীয় সিরিজের শিডিউল

জুন ৩ ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকা (গায়ানা)

জুন ৫ ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া (গায়ানা)

জুন ৭ দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া (গায়ানা)

জুন ১১: দক্ষিণ আফ্রিকা বনাম অস্ট্রেলিয়া (সেন্ট কিটস)

জুন ১৩: ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া (সেন্ট কিটস)

জুন ১৫: ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকা (সেন্ট কিটস)

জুন ১৯: অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকা (বার্বাডোজ)

জুন ২১: ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া (বার্বাডোজ)

জুন ২৪: ওয়েস্ট ইন্ডিজ বনাম দক্ষিণ আফ্রিকা (বার্বাডোজ)

জুন ২৬: ফাইনাল (পয়েন্ট তালিকার শীর্ষ দুই দল) (বার্বাডোজ)

ভারত বনাম জিম্বাবুয়ে সিরিজের শিডিউল

১১ জুন: প্রথম ওয়ানডে (হারারে)

১৩ জুন: দ্বিতীয় ওয়ানডেতে (হারারে)

১৫ জুন : তৃতীয় ওয়ানডে (হারারে)

আয়ারল্যান্ড বনাম শ্রীলঙ্কা সিরিজের শিডিউল

১৬ জুন: প্রথম ওয়ানডে

১৮ জুন: দ্বিতীয় ওয়ানডে

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি ২ জুন ২০১৬

Related posts