November 17, 2018

বস হিসেবে নারীদের কতটুকু পছন্দ পুরুষদের?

Captureবিনোদন ডেস্ক ::

অফিসে পুরুষ কর্মীরা বস হিসেবে নারীদের নিয়ে কতটুকু সাচ্ছন্দ্য বোধ করেন তার একটি তথ্য বেরিয়ে এসেছে গ্লোবাল কনসালটেন্সি Randstad-এ করা একটি সমীক্ষায়। সম্প্রতি প্রকাশিত ওই সমীক্ষায় উঠে এসেছে আরো বেশ কয়েকটি তথ্য।

একদিকে যখন কর্মক্ষেত্রে মহিলা এবং পুরুষদের অসম বেতন নিয়ে প্রতিবাদ গড়ে উঠছে, সেখানে ৯১ শতাংশ ভারতীয়ই মনে করেন এদেশে পুরুষ ও মহিলাদের বেতনে কোনো অসামঞ্জস্য নেই। অন্যদিকে বিশ্বের ৭৯ শতাংশ কর্মী মনে করেন কর্মক্ষেত্রে পুরুষ ও মহিলা সম বেতন পেয়ে থাকেন। শুধু তাই নয়, Randstad Workmonitor সমীক্ষায় দেখা গেছে, সারা ভারতে ৮৮ শতাংশের বেশি কর্মী মনে করেন প্রোমোশনের ক্ষেত্রেও কোনো ফারাক করা হয় না।

উন্নতি বা বেতনের ক্ষেত্রে মহিলারা পিছিয়ে না থাকলেও, বস হিসেবে মহিলারা বিশেষ পছন্দের নন। বিশেষ করে পুরুষদের কাছে। সমীক্ষায় ৭০ শতাংশ পুরুষই বলেছেন, নারী বস নন, তারা কাজ করতে স্বচ্ছন্দ পুরুষ বসের অধীনেই। বরং ৭০ শতাংশ পুরুষ বসের চেয়ারে কোনো পুরুষকেই দেখতে পছন্দ করবেন বলে জানিয়েছেন। তবে নারীরা অবশ্য অন্য কথা বলছেন। মাত্র ৪১ শতাংশ নারী পুরুষ বস পছন্দ করছেন।

এই সমীক্ষায় উঠে এসেছে আরও একটি তথ্য। ৮৯ শতাংশ কর্মী জেন্ডার ডাইভার্স টিমে কাজ করতে পছন্দ করেন এবং ৮৬ শতাংশই মনে করেন একটি দলে পুরুষ এবং নারী উভয়ের উপস্থিতি সমানভাবে থাকলে কাজের মান আরও উন্নত হয়।

Randstad India-র এমডি এবং সিইও পল দুপুই মনে করেন, কর্মক্ষেত্রে আসল পরিবর্তন তখনই সম্ভব হবে যখন কাজের জায়গায় নারীদের ভূমিকা সম্পর্কে বস্তাপচা ধ্যানধারণায় বদল আনা যাবে।

Related posts