November 13, 2018

বসুন্ধরার আগুনের তীব্রতা অনেকটা নিয়ন্ত্রণে

ঢাকাঃ রাজধানীর পান্থপথে অবস্থিত বহুতল শপিং কমপ্লেক্স বসুন্ধরা সিটিতে আবারো অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। রবিবার বেলা ১১টার দিকে শপিং কমপ্লেক্সের লেভেল ছয়ে এই আগুন লাগে।

কমপ্লেক্সের ভেতর থেকে এখনো কালো ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। ফায়ার সার্ভিসের ২০টি ইউনিট আগুন নেভানোর চেষ্টা চালাচ্ছে। দুই ঘণ্টার চেষ্টায় দুপুর সোয়া ১টার দিকে আগুন অনেকটা নিয়ন্ত্রণে এসেছে। কমেছে আগুনের তীব্রতাও। তবে, এ ঘটনায় হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ঘটনাস্থলে থাকা ফায়ার সার্ভিসের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান জানান, আগুন নেভাতে তারা সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন। তবে আগুন এখনো পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। কমপ্লেক্সের ছাদের ওপরে ৮/১০ জন লোক আটকে পড়েছিল। তাদের উদ্ধার করা হয়েছে বলেও জানান তিনি।

আলী আহমদ খান আরো জানিয়েছেন, অগ্নিকাণ্ডের কারণ জানতে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

খবর পেয়ে ঘটনাস্থলে আসেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। সাংবাদিকদের তিনি বলেন, ফায়ার সার্ভিসের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে তার কথা হয়েছে। আগুন নেভানোর ব্যাপারে সিটি করপোরেশনের পক্ষ থেকে ফায়ার সার্ভিসকে সহায়তা করা হচ্ছে।

টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা ফুটেজে দেখা গেছে, বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সের ভেতর থেকে বিরামহীনভাবে কালো ধোঁয়ার কুণ্ডলী বের হচ্ছে। ধোঁয়ায় পুরো এলাকা আচ্ছন্ন।

শপিং কমপ্লেক্সের নিরাপত্তার কাজে নিয়োজিত একাধিক সদস্য বলেন, লেভেল ছয়ে জুতার একটি দোকান থেকে এই আগুন লাগে বলে তারা জানতে পেরেছেন। ফায়ার সার্ভিসকে জানানোর পর তাদের কয়েকটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নেভানোর কাজ শুরু করে। পরে আরও কয়েকটি ইউনিট কাজে যোগ দেয়।

ভবনটির সাততলার কাপড়ের দোকান ইনফিনিটির এক কর্মী জানান, ছয়তলায় একটি জুতার দোকানে আগুন লেগেছে। কর্তৃপক্ষের নির্দেশে তারা সবাই বেরিয়ে এসেছেন।

ফায়ার সার্ভিসের এক কর্মকর্তা সাংবাদিকদের বলেন, শুরুতে তারা ভবনের কাচ ভাঙার পরিকল্পনা নিয়ে গেলেও বসুন্ধরা সিটি কর্তৃপক্ষ ভাঙতে দেয়নি। কাচ ভাঙা গেলে ধোঁয়া বেরিয়ে পরিস্থিতি আরও দ্রুত উন্নতি হতো।

আগুন লাগার পর শপিং কমপ্লেক্সের সামনের সড়কে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। শপিং কমপ্লেক্সের আশপাশে হাজারো মানুষ জড়ো হয়েছে। নিরাপত্তার কারণে তাদের সরে যেতে বলা হচ্ছে।

ঘটনাস্থল পরিদর্শন করে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার শেখ মারুফ হাসান সাংবাদিকদের বলেন, পুরো এলাকার নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করে যাচ্ছে।

এর আগে ২০০৯ সালে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে একবার আগুন লেগেছিল।প্রথমআলো

Related posts