November 19, 2018

বসতভিটা কাজে লাগিয়ে দ্রারিদ্র বিমোচন নবকলি প্রকল্প

620
মো:মাহামুদ হাসান,ফুলবাড়ি প্রতিনিধি: দিনাজপুরের ফুলবাড়ীতে বসতভিটায়  মুরগী  পালন ও সব্জি চাষের দ্রারিদ্র বিমোচন করছে বে-সরকারী সংস্থা ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ-এর নবকলি প্রকল্প। এ প্রকল্পের আওতায় ফুলবাড়ী উপজেলার এলুয়ারী, কাজীহাল, বেতদিঘী , আলাদিপুর ইউনিয়ন ও পৌরসভার ৩০০ জন হত দরিদ্র  পরিবারের মধ্যে মোট ৮ প্রকারের সব্জির বীজ  ও ০৫ টি করে মুরগী বিতরন করা হয়েছিল।

সব্জির বীজসম্হূ নবকলির সদস্যরা বাড়ীর ফাঁকা জায়গায় বীজ বপন করেছিলেন। যা ঘরের চাল ও মাঁচায় ব্যাপক ফলন হয়।

ফুলবাড়ী পৌরসভার রামনাথপুর এলাকার একজন সদস্য জান্নাতুন বেগম (খানা নং-২৪৮)  তিনি এই সব্জি চাষ করেন। গত একমাসে তিনি ১০ কেজি পুঁইশাক, ৫ কেজি লালশাক, ০৮ কেজি পালংশাক,  ০৭ টি লাউ  উত্তোলন করেছেন বলে তিনি জানান।

তিনি বলেন আমি আমার পরিবারে খাওয়ার পরও  ১৪ কেজি পুঁইশাক,লালশাক এবং পালংশাক সব্জি বিক্রি করেছি। যা দিয়ে আমার সংসারের টু জিনিসও  ।  বর্তমানে  ০৫ টির মধ্যে ০৩ টি মুরগী ডিম পাড়ছে এবং ০১ টি মুরগী ১৫ ডিমে তা ( ওসুমে বসা) দিয়েছে।  জান্নাতুন বেগম  আরো জানান, বাড়ীর উৎপাদিত সব্জি ও মুরগীর ডিম খেয়ে তাঁর পরিবারের সদস্যদের পুষ্টির অভাব দূর হচ্ছে ও  তাঁর ছোট শিশুর ওজন ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে ।

জান্নাতুনের মত অন্য সদস্যরা ও আশেপাশের লোকজন  উদ্বুদ্ধ হয়ে বসতভিটায়  সফলভাবে সব্জি চাষ করছেন । ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ ফুলবাড়ী এডিপি  নবকলি প্রকল্প দ্রারিদ্র বিমোচন করবে এবং উন্নয়নকে ত্বরান্বিত করবে বলে এলাকাবাসী মনে করেন।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts