December 13, 2017

বরিশালে ইসলামী ব্যাংকের ৩১০তম শাখা উদ্বোধন

ঢাকাঃ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর ৩১০তম শাখা ২১ নভেম্বর ২০১৬, সোমবার বরিশালের বাকেরগঞ্জে উদ্বোধন করা হয়। ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম প্রধান অতিথি হিসেবে এ শাখা উদ্বোধন করেন। ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল মান্নান-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অডিট কমিটির চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরী, পরিচালক প্রফেসর ডক্টর কাজী শহিদুল আলম, মো: মিজানুর রহমান ও প্রফেসর ড. মো: সিরাজুল করিম এবং বাকেরগঞ্জ পৌরসভার মেয়র মো. লোকমান হোসেন ডাকুয়া। স্থানীয় বিশিষ্টজনদের মধ্যে বক্তব্য রাখেন বাকেরগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান তাহমিনা বেগম মিনু, বাকেরগঞ্জ সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ অধ্যাপক মুজিবুর রহমান, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অমল চন্দ্র দাস শিবু, বিশিষ্ট ব্যবসায়ী মাওলানা আবুল কালাম আজাদ, মাসুদ আকন ও সঞ্জীব কুমার সাহা। ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মো. হাবিবুর রহমান ভূইয়াঁ, এফসিএ, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বরিশাল জোনপ্রধান মো. আবদুস সালামসহ উর্ধ্বতন নির্বাহী, কর্মকর্তা, স্থানীয় ব্যবসায়ী, পেশাজীবী ও বিশিষ্ট ব্যক্তিবর্গ এসময় উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রফেসর সৈয়দ আহসানুল আলম বলেন, ইসলামী ব্যাংক ইসলামী অর্থব্যবস্থার উপর পরিচালিত। সুদে অনাগ্রহী মানুষের আমানতের কোষাগার হিসেবে ভুমিকা পালন করছে ইসলামী ব্যাংক। এ ব্যাংক দেশ থেকে দারিদ্র হটানোর বাস্তবভিত্তিক কার্যক্রম পরিচালনা করছে। তিনি বলেন পল্লী উন্নয়ন কর্মসূিচর মাধ্যমে এ ব্যাংক ২০ হাজার গ্রামের ১০ লাখ পরিবারকে দেশের অর্থনীতির মূলধারায় সম্পৃক্ত করেছে। ক্ষুদ্র ও মাঝারী ব্যবসায়ীদের আরো অধিকহারে বিনিয়োগ দিবে এই ব্যাংক। তিনি সকল মানুষের নিকট বিনিয়োগের মাধ্যমে ইসলামী ব্যাংকের অন্তর্ভুক্তিমূলক আর্থিক সেবা ছড়িয়ে দেয়ার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান।

অন্যান্য বক্তারা বলেন, ইসলামী ব্যাংক দারিদ্র বিমোচনসহ মানুষের সার্বিক জীবনমান ও আর্থসামাজিক উন্নয়নের মাধ্যমে ধনী-দরিদ্রের ব্যবধান কমাতে কাজ করছে। তারা বলেন, কৃষি, শিল্পায়ন, তৈরি পোশাক, অবকাঠামো, যোগাযোগ, গৃহায়ন, তথ্য-প্রযুক্তি, বৈদেশিক বাণিজ্য, রেমিট্যান্স ও এসএমই খাতের উন্নয়নসহ উদ্যোক্তা উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও নারীর ক্ষমতায়নের মাধ্যমে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখছে ইসলামী ব্যাংক। একটি মধ্যম আয়ের দেশে উন্নীত হতে তারা এ ব্যাংকের সাথে একযোগে কাজ করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।

মোহাম্মদ আবদুল মান্নান সভাপতির ভাষণে বলেন, ইসলামী ব্যাংক দেশের প্রতিটি পরিবারের প্রয়োজন পূরণের প্রতিষ্ঠান। এ ব্যাংক উৎপাদন ও বিনিয়োগে ন্যায়নীতি ও বন্টনমূলক সুবিচারের মাধ্যমে সমাজে ধনী-গরীবের ব্যবধান কমিয়ে সুষম উন্নয়নে ভূমিকা পালন করছে। ইসলামী ব্যাংক মানুষের অর্থনৈতিক মুক্তির মাধ্যমে নারী পুরুষকে সমাজে সমানভাবে এগিয়ে নিতে কাজ করে যাচ্ছে। স্থানীয় আমানত স্থানীয়ভাবে বিনিয়োগের মাধ্যমে ঐতিহ্যবাহী বাকেরগঞ্জ এলাকার অর্থনৈতিক উন্নতিসহ মানুষের সার্বিক জীবনমান উন্নয়নে কাজ করতে তিনি ব্যাংক কর্মকর্তাদের প্রতি নির্দেশনা দেন।

শাখা উদ্বোধনের প্রাক্কালে ২০ নভেম্বর ২০১৬, রবিবার ‘ইসলামী ব্যাংক ব্যবস্থার শ্রেষ্ঠত্ব ও সাফল্য’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও প্রধান নির্বাহী মোহাম্মদ আবদুল মান্নান-এর সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন ব্যাংকের এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান প্রফেসর সৈয়দ আহসানুল আলম এবং বিশেষ অতিথি ছিলেন অডিট কমিটির চেয়ারম্যান হেলাল আহমদ চৌধুরী, পরিচালক প্রফেসর ডক্টর কাজী শহিদুল আলম, প্রফেসর ড. মো: সিরাজুল করিম ও ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মো. হাবিবুর রহমান ভূইয়াঁ, এফসিএ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বরিশাল জোন প্রধান মো. আবদুস সালাম। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন ইসলামী ব্্যাংক শরী’আহ সুপারভাইজরি কমিটির সদস্য সচিব ড. মুহাম¥দ আব্দুস সামাদ।

 

Related posts