November 14, 2018

বন-পরিবেশ সমবায় সমিতির ৩ হাজার গাছ পুড়িয়ে দিল দূর্বত্তরা

109
মোঃ মেহেদী হাসান উজ্জল,দিনাজপুর প্রতিনিধিঃ   দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউনিয়নের হর্তুকির আড়ার বন ও পরিবেশ সমবায় সমিতির লাগানো ৩ হাজার বিভিন্ন প্রজাতির গাছ পুড়িয়ে দিল দূর্বত্তরা।

ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপির বন ও পরিবশে রক্ষা সমবায় সমিতির সভাপতি মোঃ আশরাফুল হক সরকারের অভিযোগে জানা যায়, গত ২ বছর আগে কামার ডাঙ্গা হর্তুকির আড়ার প্রায় ৫ একর জমিতে বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতি ৪০জন সদস্য ঐ জমিতে বিভিন্ন প্রজাতির ১০ হাজার গাছ লাগান।

প্রতিদিন ঐ গাছগুলি সমিতির সদস্যরা পরিচর্চা করে আসছিল। কিন্তু গত ২৭শে জানুয়ারি ঐ এলাকার কতিপয় দূর্বত্তরা ঈর্শ্বানিত হয়ে বাগানে পেট্রোল ঢেলে দিয়ে গভীর রাতে আগুন জ্বালিয়ে দেন। খবর পেয়ে বাগানে গিয়ে আগুন নিভানো হয়।

পরবর্তীতে গত ৪ই ফেব্র“য়ারী গভীর রাত্রিতে আবারও পুরো বাগানে একই ভাবে আগুন জ্বালিয়ে দেন। এতে প্রায় তিন হাজার বিভিন্ন প্রজাতির লাগানো গাছ পুড়ে যায়। এতে ক্ষয়ক্ষতি হয় প্রায় লক্ষাধিক টাকার। বন ও পরিবেশ রক্ষা সমবায় সমিতির লাগানো বাগান দেখে দূর্বত্তরা কোনভাবে মেনে নিতে পারছিল না বলে তিনি জানান। ধারনা করা হচ্ছে যাদের বিরুদ্ধে বন বিভাগ মামলা দিয়েছেন তারাই এই বাগানে আগুন লাগিয়ে দিয়েছেন বলে অভিযোগে উল্লেখ্য করেন।
110
এ ব্যাপারে মধ্যপাড়া রেঞ্জের আওতায় ভবানীপুর বিটের বিট কর্মকর্তা মোঃ হারুন এর সাথে ০১৭১৭১৮৪৭৩০ নং মোবাইলে গতকাল শনিবার কথা বললে তিনি জানান, তদন্ত চলছে তদন্ত ছাড়া কে বা কাহারা আগুন লাগিয়েছে বলা যাবে না। তদন্ত সাপেক্ষে দূর্বত্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ্যা নেওয়া হবে।

দি গ্লোবাল নিউজ ২৪ ডটকম/রিপন/ডেরি

Related posts