December 11, 2018

বগুড়ার নবাববাড়ি সরকারিভবে অধিগ্রহণের জন্য স্বারকলিপি

মো: তাহানুল মারুফ,বগুড়াঃ  বগুড়ার নবাববাড়ি সরকারিভাবে অধিগ্রহণ প্রক্রিয়া দ্রুততর করার দাবিতে সংস্কৃতি মন্ত্রী বরাবর স্বারকলিপি প্রদান করেছে বগুড়া ঐতিহ্য স্থাপনা রক্ষা কমিটি। গতকাল বুধবার দুপুরে বগুড়া জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি সংস্কৃতি মন্ত্রী বরাবর প্রদান করা হয়।বগুড়া জেলা প্রশাসক আশরাফ উদ্দিনের কাছে ঐতিহ্য স্থাপনা রক্ষা কমিটির নেতৃবৃন্দ স্মারকলিপি প্রদান করেন।

এতে বলা হয় যে, প্রায় সাড়ে ৩শ’ বছরের পুরনো বগুড়া তথা পাক-ভারত উপমহাদেশের ইতিহাস ও ঐতিহ্যের জীবন্ত স্বাক্ষর বগুড়া নবাব প্যালেস। তা স্থায়ীভাবে সুরক্ষার জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয় ও জেলা প্রশাসন পত্র বিনিময় করছে ঠিক সেই মুহুর্তে অধিগ্রহন প্রক্রিয়া নস্ট করতে অবিভক্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ আলীর স্মৃতি বিজড়িত ঐতিহ্য স্থাপনা গোপনে বিক্রি করা হয়েছে।

ভারতীয় উপমহাদেশের ইতিহাস ঐত্যিহের এই অমূল্য সম্পদ মাত্র ২৭ কোটি টাকায় বিক্রি হয়েছে গোপনে। ঐতিহ্যবাহী প্যালেস সরকারীভাবে অতি দ্রুত অধিগ্রহন প্রক্রিয়া সম্পন্ন করার জন্য স্মারকলিপিতে জোর দাবী জানানো হয়।

এসময় ঐতিহ্য স্থাপনা রক্ষা কমিটির আহবায়ক এ্যাডঃ আব্দুর রাজ্জাক, বাংলাদেশ গ্রাম থিয়েটারের সাধারণ সম্পাদক তৌফিক হাসান ময়না, প্রবীন রাজনীতিবীদ মাহফুজুল হক দুলু, উদিচী সভাপতি ফিজু চৌধুরী, জাতীয় জাগরন আন্দোলন আহবায়ক সাংবাদিক আব্দুর রহিম বগড়া, সদস্য সাচিব মহসীন আলী রাজু, বগুড়া সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জেএম রউফ, সম্মিলিত নাগরিক জোট বগুড়ার সদস্য সচিব আব্দুস সালাম বাবু, সম্মিলিত সাংস্কৃতিক জোট বগুড়া’র সাধারণ সম্পাদক আবু সাঈদ সিদ্দিকী, সাবেক ছাত্রনেতা রেজাউল বারী দিপন, সংস্কৃতজন আতিকুর রহমান মিঠু, আব্দুল হান্নান, জাহিদুর রহমান মুক্তা, রাকিব জুয়েল, সাংবাদিক সাজেদুর রহমান সিজু, টুরিস্ট ক্লাবের তারেক শেখ পাপ্পু সহ অন্যান্য সদস্যবৃন্দ।

স্মারকলিপিতে বগুড়া জেলার অন্যান্য ঐতিহাসিক নিদর্শন সুরক্ষা ও অধিগ্রহন করারও দাবী জানানো হয়।

দ্যা গ্লোবাল নিউজ ২৪ ডট কম/রিপন ডেরি/২৭ এপ্রিল ২০১৬

Related posts