September 23, 2018

ফ্রান্স সফর বাতিল করলেন ইরানের প্রেসিডেন্ট রুহানি

ইরান প্রেসিডেন্ট ড. হাসান রুহানি

প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ফ্রান্স’সহ তিনটি ইউরোপীয় দেশে নিজের সফর বাতিল করেছেন। পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আজ (শনিবার) সকালে তেহরানে বলেছেন, “প্যারিসের সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে প্রেসিডেন্টের ইতালি, ভ্যাটিক্যান ও ফ্রান্স সফর স্থগিত করা হয়েছে। পরবর্তীতে উপযুক্ত কোনো সময়ে এ সফর অনুষ্ঠিত হবে।”

শুক্রবার রাতে ফ্রান্সের রাজধানী প্যারিস ও এর আশপাশে ধারাবাহিক সমন্বিত সন্ত্রাসী হামলায় অন্তত ১২০ জন নিহত ও প্রায় ২০০ লোক আহত হয়। কোনো কোনো সূত্র অবশ্য নিহতের সংখ্যা ১৫৩ জন বলে উল্লেখ করেছে।

আজ বিকেলে ইতালির রাজধানী রোমের উদ্দেশ্যে তেহরান ত্যাগ করার কথা ছিল প্রেসিডেন্ট রুহানির। এরপর ভ্যাটিক্যান হয়ে ১৭ নভেম্বর প্যারিসে ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে বসার কথা ছিল রুহানির।

প্যারিসে ভয়াবহ সন্ত্রাসী হামলার ঘটনায় ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদকে সমবেদনা জানিয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমরা বিশ্বাস করি গোটা বিশ্ব আজ ফরাসি জনগণের সঙ্গে সমব্যাথী।” সন্ত্রাস বিরোধী যুদ্ধের ফ্রন্টলাইনে ইরান অবস্থান করছে বলে উল্লেখ করে জারিফ বলেন, সন্ত্রাসবাদ ও উগ্রবাদের ভয়াবহতার যে কথা ইরান দীর্ঘদিন যাবত বলে এসেছে প্যারিসে তার একটি ‘অশুভ প্রকাশ’ ঘটেছে। কাজেই আন্তর্জাতিকভাবে গুরুত্বের সঙ্গে জঙ্গিবাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সন্ত্রাসবাদ যে শুধু মধ্যপ্রাচ্যকে নয় বরং গোটা বিশ্বকে হুমকির মুখে ফেলেছে তা প্যারিস হামলায় প্রমাণিত হলো। এর আগে শনিবার ভোরে প্রেসিডেন্ট রুহানি প্যারিস হামলার ঘটনায় ফ্রান্সের প্রেসিডেন্ট ওলাঁদকে শোক ও সমবেদনা জানান।

Related posts