November 17, 2018

ফ্রান্সের প্রেসিডেন্টের আকস্মিক মসজিদ পরিদর্শন !

ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ রবিবার (১০ জানুয়ারি) প্যারিসের সবচে’ বড় মসজিদটি পরিদর্শন করেছেন।

ইসলাম এবং মুসলমানদের সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করার লক্ষ্যে ‘ভ্রাতৃপ্রতিম এক কাপ চা’ কর্মসূচির আওতায় ফ্রান্সের শতাধিক মসজিদের দরজা সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।
খুলে দেওয়া এ সব মসজিদের ফ্রান্সের আগ্রহী নাগরিকদের পাশাপাশি সেদেশের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ আকস্মিকভাবে প্যারিসের বৃহত্তম মসজিদ পরিদর্শন করেছেন।

প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদ কোনো প্রকার ঘোষণা ছাড়াই মসজিদে উপস্থিত হয়ে মসজিদ পরিদর্শন করেন এবং উপস্থিত মুসলমানদের সঙ্গে নানা বিষয়ে কথা বলেন।

ফ্রান্সের মুসলমানদের নেওয়া কর্মসূচির মাধ্যমে ইসলাম এবং মুসলমাদের সম্পর্কে ভ্রান্ত ধারণা দূরীকরণসহ জাতীয় ঐক্য গঠন এবং ইসলাম ধর্ম সম্পর্কে সকলে অবগত হওয়ার সুযোগ পাবে।
এমন পদক্ষেপের প্রধান উদ্দেশ্য হচ্ছে, ফ্রান্সের নাগরিকদের মধ্যে এমন এক পরিবেশ সৃষ্টি করা, যার ফলে ধর্মমত নির্বিশেষে সব নাগরিক এক হবে এবং ভিন্ন ধর্মাবলম্বীরা মুসলমান ও ইসলাম ধর্মের সঙ্গে পরিচিত লাভ করার সুযোগ পাবে।

প্রেসিডেন্ট ওলাঁদের আকস্মিক মসজিদ পরিদর্শনের ঘটনাকে ইতিবাচকভাবে দেখছে ফ্রান্সের মুসলমানরা। তারা মনে করছেন, এর ফলে মুসলমানদের মনের অহেতুক আতঙ্ক কেটে যাবে। পরস্পরে আস্থা জন্ম নিবে। যা একটি দেশের সামগ্রিক উন্নয়নের জন্য খুব জরুরি।

দি গ্লোবাল নিউজ ২৪ ডট কম/মেহেদি/ডেরি

Related posts